scorecardresearch
 

Best Tourist Destination TIME Magazine List : বিশ্বের সেরা ৫০ ট্যুরিস্ট স্পট বাছল টাইম, রয়েছে ভারতের ২টি

Best Tourist Destination TIME Magazine List: করোনার কারণে লকডাউন মানুষকে তাঁদের ঘরে বন্দি থাকতে বাধ্য করেছিল। কিন্তু এখন মহামারীর আশঙ্কা অনেকাংশে কমে গেছে। বেশিরভাগ মানুষকে কোভিড -১৯-এর টিকা দেওয়া হয়েছে। এবং পর্যটনের জায়গাগুলোয় আবার ভিড় জমতে শুরু করেছে।

Advertisement
দুনিয়ার সেরা ঘোরার জায়গার মধ্যে রয়েছে কেরল (বাঁদিকে) এবং গুজরাতের আহমেদাবাদ দুনিয়ার সেরা ঘোরার জায়গার মধ্যে রয়েছে কেরল (বাঁদিকে) এবং গুজরাতের আহমেদাবাদ
হাইলাইটস
  • করোনার কারণে লকডাউন মানুষকে তাঁদের ঘরে বন্দি থাকতে বাধ্য করেছিল
  • কিন্তু এখন মহামারীর আশঙ্কা অনেকাংশে কমে গেছে
  • পর্যটনের জায়গাগুলোয় আবার ভিড় জমতে শুরু করেছে

Best Tourist Destination TIME Magazine List: করোনার কারণে লকডাউন মানুষকে তাঁদের ঘরে বন্দি থাকতে বাধ্য করেছিল। কিন্তু এখন মহামারীর আশঙ্কা অনেকাংশে কমে গেছে। বেশিরভাগ মানুষকে কোভিড -১৯-এর টিকা দেওয়া হয়েছে। এবং পর্যটনের জায়গাগুলোয় আবার ভিড় জমতে শুরু করেছে। 

এদিকে, টাইম ম্যাগাজিন ২০২২ সালের জন্য বিশ্বের সেরা গন্তব্যের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বিশ্বের এমন ৫০টি পর্যটন গন্তব্য স্থান পেয়েছে যা পর্যটকদের কিছু নতুন এবং আকর্ষণীয় অভিজ্ঞতা দেওয়ার প্রতিশ্রুতি দেয়। বিশেষ বিষয় হল ভারতের দুটি জায়গাকে এতে স্থান দেওয়া হয়েছে। এগুলো হল- কেরল এবং  গুজরাতের আহমেদাবাদ।

কেরল
কেরল ভারতের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত একটি সুন্দর রাজ্য। বিলাসবহুল সমুদ্র সৈকত, ধর্মীয় স্থান এবং অনেক পর্যটন স্পটের সৌন্দর্যের কথা বলে। এখানে আলেপ্পিতে অবস্থিত আয়ুর্বেদিক কেন্দ্র 'আমল তামারা' ধ্যান এবং যোগ অনুশীলনের অফার করে।

এখন কেরলের প্রথম ক্যারাভান পার্ক 'ক্যারাভান মিডোজ' ভ্যাগামন নামে একটি জায়গায় খুলতে চলেছে। এই পার্কগুলি ভ্রমণ, উপভোগ এবং থাকার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ভ্রমণকারীদের থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত সুবিধা রয়েছে। একহাজারটিরও বেশি ক্যাম্পার ইতিমধ্যেই কেরলের সুন্দর সৈকত এবং সবুজ স্থানগুলিকে নতুন উপায়ে অন্বেষণ শুরু করেছে।

আরও পড়ুন: হাইকোর্টের নির্দেশ, তালা ভেঙে খোলা হবে বিশ্বভারতীর হস্টেল

আরও পড়ুন: চিপসের প্যাকেটে সাজানো গাড়িতে বর গেল বিয়ে করতে, ছবি VIRAL

আরও পড়ুন: কমিউনিকেশন স্কিল ভাল করতে চান? রইল ৩ সুপারহিট ফর্মুলা

আহমেদাবাদ
এই তালিকায় জায়গা করে নিয়েছে গুজরাতের আহমেদাবাদ শহরও। আহমেদাবাদের নাম ভারতের প্রথম 'ওয়ার্ল্ড হেরিটেজ সিটি' হিসেবেও রেকর্ড করা হয়েছে। সবরমতী নদীর তীরে ৩৬ একর জুড়ে বিস্তৃত গান্ধী আশ্রম থেকে নয় দিনব্যাপী নবরাত্রি উদযাপনের আকর্ষণের কেন্দ্রবিন্দু। এটি বিশ্বের বৃহত্তম নৃত্য উৎসব। যা এই বছরের ২৬ সেপ্টেম্বর থেকে ০৫ অক্টোবর পর্যন্ত পালিত হবে।

Advertisement

আহমেদাবাদের 'গুজরাট সায়েন্স সিটি' গত বছর তিনটি বিশেষ প্রকল্প চালু করেছে। এটিতে ২০ একর একটি প্রকৃতি উদ্যান রয়েছে। যা স্থানীয় উদ্ভিদ সম্পর্কে মানুষকে সচেতন করে তোলে। 

এতে দাবা খেলা ও যোগ চর্চার জন্যও একটি বিশেষ স্থান তৈরি করা হয়েছে। এ ছাড়াও এখানে রোবট গ্যালারি ও সায়েন্স সিটির নতুন অ্যাকোয়ারিয়ামও তৈরি করা হয়েছে।

বিশ্বের ৫০টি সেরা গন্তব্যের তালিকা
কেরল এবং আহমেদাবাদ ছাড়াও সেই তালিকায় রয়েছে রাস আল খাইমাহ (ইউএই), পার্ক সিটি (উটাহ), গালাপাগোস দ্বীপপুঞ্জ, ডলনি মোরাভা (চেক প্রজাতন্ত্র), সিউল (দক্ষিণ কোরিয়া), গ্রেট ব্যারিয়ার রিফ (অস্ট্রেলিয়া), দোহা (কাতার), ডেট্রয়েটে রয়েছে। এই তালিকা। (মিশিগান), দ্য আর্কটিক, নাইরোবি (কেনিয়া), ভ্যালেন্সিয়া (স্পেন), কুইন্সটাউন (নিউজিল্যান্ড), হোয়াঙ্গে ন্যাশনাল পার্ক (জিম্বাবুয়ে), ঐতিহাসিক সিল্ক রোড সাইড (উজবেকিস্তান), সাও পাওলো (ব্রাজিল)

এর পাশাপাশি রয়েছে ট্রান্স ভুটান ট্রেইল (ভুটান), ডেভন (ইংল্যান্ড), বালি (ইন্দোনেশিয়া), আন্তর্জাতিক মহাকাশ স্টেশন, কিউশু দ্বীপ (জাপান), রাপা নুই (চিলি), সালটা (আর্জেন্টিনা), পোর্টরি (স্কটল্যান্ড), তোফিনো (ব্রিটিশ কলম্বিয়া), বোরাকে (ফিলিপিন্স) , মাদেরা (পর্তুগাল), ফ্রাঙ্কোইস (দক্ষিণ আফ্রিকা), মিয়ামি (ফ্লোরিডা, আমেরিকা), এল চাল্টেন (আর্জেন্টিনা), বোগোটা (কলম্বিয়া), আলেন্তেজো (পর্তুগাল), লোয়ার জাম্বেজি ন্যাশনাল পার্ক (জাম্বিয়া), কাউনাস (লিথুয়ানিয়া), সিতোচি দ্বীপ (জাপান), ক্যালাব্রিয়া (ইতালি), সান ফ্রান্সিসকো (ক্যালিফোর্নিয়া, আমেরিকা), কোপেনহেগেন (ডেনমার্ক), মার্সেইলিস, থেসালোনিকি (গ্রিস), ইস্তাম্বুল, ইলুলিসাট (গ্রিনল্যান্ড), জ্যামাইকা, ফ্রেম্যান্টল (অস্ট্রেলিয়া), টরন্টো, কিগালি (রোয়ান্ডা), রিভেরা নায়ারিত (মেক্সিকো) এবং পোর্টল্যান্ড (অরিগান)।

 

Advertisement