scorecardresearch
 

Communication Skills : কমিউনিকেশন স্কিল ভাল করতে চান? রইল ৩ সুপারহিট ফর্মুলা

Communication Skill: আপনি যদি ঠিক কৌশল মেনে চলতে পারেন, তখন দেখা যাবে যোগাযোগ দক্ষতার উন্নতি করা ততটা কঠিন নয়। আপনার কমিউনিকেশন স্কিল (Communication Skill) উন্নত করার বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে যা সামান্য অনুশীলনের মাধ্যমে নিখুঁত করা যেতে পারে।

Advertisement
কমিউনিকেশ স্কিল ভাল করতে কিছু জিনিস মাথায় রাখতে হবে (প্রতীকী ছবি) কমিউনিকেশ স্কিল ভাল করতে কিছু জিনিস মাথায় রাখতে হবে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কারও কাছে আপনার বক্তব্য তুলে ধরা প্রায়ই একটি ক্লান্তিকর কাজ হতে পারে
  • কমিউনিকেশন স্কিল ভাল করার সময় তার সমস্ত জটিলতার দিকে নজর দেওয়া খুবই দরকারি
  • যদিও এটি কঠিন বলে মনে হতে পারে

Communication Skill: কারও কাছে আপনার বক্তব্য তুলে ধরা প্রায়ই একটি ক্লান্তিকর কাজ হতে পারে। তা সে ঠিক শব্দ বেছে নেওয়ার জন্য অস্থিরতা থেকে শুরু করে সঠিক টোন ধরা পর্যন্ত। আপনার কমিউনিকেশন স্কিল (Communication Skill) ভাল করার সময় তার সমস্ত জটিলতার দিকে নজর দেওয়া খুবই দরকারি।

চেষ্টা করলেই সমাধান
যদিও এটা কঠিন বলে মনে হতে পারে। তবে আপনি যদি ঠিক কৌশল মেনে চলতে পারেন, তখন দেখা যাবে যোগাযোগ দক্ষতার উন্নতি করা ততটা কঠিন নয়। আপনার কমিউনিকেশন স্কিল (Communication Skill) উন্নত করার বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে যা সামান্য অনুশীলনের মাধ্যমে নিখুঁত করা যেতে পারে। খুব বেশি পরিশ্রম ছাড়াই আপনার কমিউনিকেশন স্কিল উন্নত করতে এই ৩টি সহজ টিপস দেখে নিন।

আরও পড়ুন: খেলার মাঠে প্রতিপক্ষ এখন COVID, অ্যাসেজ থেকে অস্ট্রিলয়ান ওপেন-ফুটবল প্রবল সঙ্কটে 

১. একজন ভাল শ্রোতা হন
আপনার কথাটি ভাল ভাবে জানাতে সক্ষম হওয়ার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে যে অন্য ব্যক্তি আপনাকে কী বোঝাতে চাইছেন। তাই আপনার কথা বলার চেষ্টা করার আগে আপনাকে অবশ্যই মনোযোগ সহকারে শুনতে হবে।

communication skills

ভাল করে শোনা আপনাকে আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করতে সাহায্য করতে পারে। কারণ আপনি আরও ভাল ভাবে জানেন যে অন্য ব্যক্তি আপনার কাছ থেকে কী আশা করছেন।

২. কথা বলার আগে চিন্তা করুন
আপনার যোগাযোগ দক্ষতা উন্নত করার সবচেয়ে সহজ উপায় হল চিন্তা করা এবং আপনার বার্তা সঠিকভাবে প্রকাশ করার জন্য ঠিকঠাক বাক্য গঠন করা।

আসলে আপনার বার্তা জানানোর আগে কিছুটা চিন্তা করা গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ এটি আপনাকে আপনার পয়েন্টগুলিকে আরও ভাল ভাবে সংগঠিত করার অনুমতি দেবে।

Advertisement

৩. তাড়াহুড়ো করবেন না
ধীর গতির এবং অবিচলিত যে কেউ জয়ী হবেনই; এটি যোগাযোগের সময়ও একেবারে সত্যি। কারণ আপনি যদি খুব দ্রুত কথা বলার চেষ্টা করেন, তবে আপনি গুরুত্বপূর্ণ তথ্য জানাতে মিস করতে পারেন।

আপনার যোগাযোগের দক্ষতা উন্নত করতে ধীর গতিতে কথাবার্তা বলুন। যাতে আপনি আপনার পয়েন্টগুলি একদম গুছিয়ে জানাতে পারেন। এবং রিসিভারও আপনার বার্তাটি পুরোপুরি বুঝতে করতে পারে।

 

Advertisement