scorecardresearch
 

Turmeric Side Effects : দেহে এই রোগগুলি থাকলে হলুদ থেকে দূরে থাকুন, নইলে বড় বিপদ

হলুদ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্যেরও নানাভাবে উপকার করে। হলুদ ছাড়া অনেক সবজিই খেতে ভাল হয় না। হলুদের ঔষধি গুণের কারণে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই এটি নিয়মিত খাওয়ার পরামর্শ দেন। তবে মনে রাখতে হবে হলুদ সকলের জন্য উপকারী হয়। তাহলে জেনে নেওয়া যাক কাদের বেশি হলুদ খাওয়া উচিত নয়।

Advertisement
হলুদ হলুদ
হাইলাইটস
  • হলুদের অনেক উপকার
  • তবে কারও কারও খাওয়া উচিত নয়
  • জেনে নিন বিস্তারিত

হলুদ এমনই একটি মশলা যা প্রতিটি বাড়ির রান্নাঘড়েই পাওয়া যায়। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্যেরও নানাভাবে উপকার করে। হলুদ ছাড়া অনেক সবজিই খেতে ভাল হয় না। হলুদের ঔষধি গুণের কারণে অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞই এটি নিয়মিত খাওয়ার পরামর্শ দেন। তবে মনে রাখতে হবে হলুদ সকলের জন্য উপকারী হয়। তাহলে জেনে নেওয়া যাক কাদের বেশি হলুদ খাওয়া উচিত নয়।

১. ডায়াবেটিস রোগী
যাঁরা ডায়াবেটিসে ভুগছেন তাঁরা সাধারণত রক্ত ​​পাতলা রাখার ওষুধ খান। এটি গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস রোগীরা যদি অতিরিক্ত পরিমাণে হলুদ খান, তাহলে শরীরে রক্তের পরিমাণ কমে যেতে পারে। আর সেটি শরীরের জন্য মোটেও ভাল নয়।

২. জন্ডিস রোগী
যাঁরা জন্ডিসে ভুগছেন তাঁদের যতটা সম্ভব হলুদ এড়িয়ে চলা উচিত। আর যদি একান্তই হলুদ খেতে চান, তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া উচিত। কারণ হলুদ বেশি খেলে স্বাস্থ্য খারাপ হতে পারে এবং সিরাম বিলিরুবিনের মাত্রা বাড়তে পারে।

৩. পেটে পাথর 
পেটে পাথর একটি জটিল রোগ। যাঁরা এই সমস্যায় ভোগেন, তাঁদের রীতিমতো যন্ত্রণার সম্মুখীন হতে হয়। এই পরিস্থিতিতে হলুদ খাওয়া কমিয়ে দিন, না হলে সমস্যা বাড়তে পারে।

৪. রক্তপাত
যাঁদের নাক বা শরীরের কোন অংশ থেকে রক্তপাত হয়, তাঁদের হলুদ খাওয়া কমাতে হবে। না হলে রক্তক্ষরণ বাড়তে পারে এবং শরীরে রক্তের অভাব তৈরি হতে পারে। এর ফলে শরীর দুর্বল হয়ে উঠতে পারে। 

আরও পড়ুনদীর্ঘক্ষণ বসে কাজ করে ভুঁড়ি বেড়েছ? সহজ ২ উপায়েই ঝরবে চর্বি

 

Advertisement