scorecardresearch
 

Tea With Kitchen Ingredients Benefits: চায়ে মেশান রান্নাঘরের দুই জিনিস, রোগবালাই-গাঁটের ব্যথা থাকবে দূরে

সীমিত পরিমাণ খেলে স্বাস্থ্যের জন্য উপকারী। চা অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে তা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা বলছেন,দিনে দুই থেকে তিনবার চা পান করেন এবং এতে দুটি উপাদান যোগ করেন তাহলে আপনার চা অমৃত হয়ে যাবে।

Advertisement
Tea Benefits চায়ের উপকারিতা। Tea Benefits চায়ের উপকারিতা।
হাইলাইটস
  • চায়ের সঙ্গে মেশান আদা ও দারচিনি।
  • স্বাস্থ্যের জন্য উপকারী চা।

চা খেতে কে না ভালোবাসেন! বাঙালি মাত্রেই চা দিয়ে শুরু হয় দিন। অফিসে মাঝে মধ্যেই চায়ের পেয়ালায় চুমুক দেন অনেকে। কাপের পর কাপ চা সারাদিন ধরে অনেকের খাওয়ার অভ্যাস। কারও আবার বিকেলে দুধ চা না হলে চলে না। শুধু বাংলাতেই নয় সারা বিশ্বে চায়ের কদর। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত চা খাওয়া ঠিক নয়। তবে দিনে দুই থেকে তিন কাপ চা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এর চেয়ে বেশি চা খাওয়া স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। অনেকেই ক্লান্তি দূর করতে প্রতি ঘন্টায় চা পান করতে পছন্দ করে। যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। যে কোনও কিছুই অতিরিক্ত খাওয়া ক্ষতিকর। তাই পরিমিত চা খান। আর চায়ের সঙ্গে মিশিয়ে নিন কয়েকটা জিনিস, তাহলেই তা হয়ে উঠবে অমৃতসমান।   

চায়ে থাকে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার এবং খনিজ। এই পানীয় পটাশিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, কপার ও ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। ভিটামিন সি এবং ভিটামিন এ থাকে চায়ে। ফলে সীমিত পরিমাণ খেলে স্বাস্থ্যের জন্য উপকারী। চা অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে তা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা বলছেন,দিনে দুই থেকে তিনবার চা পান করেন এবং এতে দুটি উপাদান যোগ করেন তাহলে আপনার চা অমৃত হয়ে যাবে। বিশেষজ্ঞদের মতে, চায়ের সঙ্গে দারচিনি ও আদা মেশালে উপকারিতা দ্বিগুণ হয়ে যায়। এই দুই উপাদান চা-কে অমৃত করে তোলে। 

আদার ঔষধি গুণ- আদা একটি মশলা যা ঔষধি গুণে পরিপূর্ণ। ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাঙ্গানিজ এবং ক্রোমিয়ামের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ। আদা খেলে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে শরীর। 

চায়ের সঙ্গে আদা খেলে কী উপকার? নিয়মিত আদা চা খেলে সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। আদা চা গাঁটের ব্যথা এবং ফোলা থেকে আরাম দেয়। 

Advertisement

আরও পড়ুন- আপনি অসুখী? বিপদ বাড়ার আগে শরীরের এই ৫ লক্ষণে চিনে নিন

দারচিনির ঔষধি গুণ- দারচিনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এতে জিঙ্ক, ভিটামিন, ম্যাগনেসিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন এবং ফসফরাস-সহ বহু পুষ্টিগুণ রয়েছে। দারচিনি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। শরীর সুস্থ থাকে। 

চায়ের সঙ্গে দারচিনি খেলে কোন কোন রোগ নিরাময় হয়- দারচিনি হজমের উন্নতি করে। দাঁতের ব্যথা, মাথাব্যথা, চর্মরোগ, পিরিয়ডের সময় ব্যথা থেকে উপশম মেলে। টিবি রোগে আদা চা ওষুধের মতো কাজ করে। প্রতিদিন চায়ে আদা ও দারচিনি থেকে ব্যথা থেকে মুক্তি মেলে।

Advertisement