scorecardresearch
 

Uric Acid Remedies: গরমে রাস্তাঘাটে মেলে এই পানীয়, বিপাক বাড়িয়ে দূর করে দূষিত পদার্থ

ইউরিক অ্যাসিড বাড়লে হাঁটাচলাও বন্ধ হয়ে যেতে পারে। তাই ইউরিক অ্যাসিড সময় থাকতে নিয়ন্ত্রণ করা দরকার। আর ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে মোক্ষম দাওয়াই গরমকালের এই পানীয়।

Advertisement
Uric Acid Control Tips ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের টিপস। Uric Acid Control Tips ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণের টিপস।
হাইলাইটস
  • ইউরিক অ্যাসিড কমায় এই পানীয়।
  • ইউরিক অ্যাসিডের মোক্ষম দাওয়াই।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে ডায়াবেটিস, কোলেস্টেরলের সঙ্গে ইউরিক অ্যাসিডের সমস্যাও দেখা দেয়। হাঁটুতে ব্যথা,অস্থিসন্ধি ফুলে যন্ত্রণা এবং গাঁটে গাঁটে ব্যথা- ইউরিক অ্যাসিড বাড়ার উপসর্গ। খাবার থেকে তৈরি হয় ইউরিক অ্যাসিড। তা রক্তে মিশে পৌঁছয় কিডনিতে। কিডনি সেই পদার্থ মূত্রের মাধ্যমে শরীরের বাইরে বের করে দেয়।। কিন্তু পিউরিন-যুক্ত খাবার খেলে যকৃৎ অতিরিক্ত ইউরিক অ্যাসিড তৈরি করে। সেই মাত্রাতিরিক্ত ইউরিক অ্যাসিড শরীরের বাইরে পাঠাতে পারে না কিডনি। তাতেই বাড়ে ইউরিক অ্যাসিড। আর ইউরিক অ্যাসিড স্ফটিক আকারে জমা হয় গাঁটে গাঁটে। তখন ব্যথা শুরু হয়। ইউরিক অ্যাসিডের মোকাবিলায় মোক্ষম দাওয়াই হতে পারে একটি রস। যা খেলে হু হু করে কমে ইউরিক অ্যাসিড। 
  
ইউরিক অ্যাসিড বাড়লে হাঁটাচলাও বন্ধ হয়ে যেতে পারে। তাই ইউরিক অ্যাসিড সময় থাকতে নিয়ন্ত্রণ করা দরকার। আর ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে মোক্ষম দাওয়াই গরমকালে পাওয়া আখের রস। বাংলার বিভিন্ন শহর ও গ্রামে রাস্তায় রাস্তায় এই সময় বিক্রি হয় আখের রস। তা স্বাস্থ্যের পক্ষে কতটা ভালো তা বলে বোঝানো যাবে না! আখের রস ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে দারুণ কার্যকর।  

আখের রস শুধুমাত্র ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণেই নয়, প্রস্রাব সংক্রান্ত সমস্যা কমাতেও সহায়ক। ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য দারুণ কার্যকর। এবার প্রশ্ন হল আখের রস কীভাবে ইউরিক অ্যাসিড কমাতে পারে? 

আরও পড়ুন- সময় মেনে খাবার খেলে হু হু করে কমবে সুগার, রইল টাইম চার্ট

এক গ্লাস আখের রস খেলে মেটাবলিজম বাড়ে। ফলে প্রোটিন থেকে বেরিয়ে আসা দূষিত পদার্থগুলি খুব তাড়াতাড়ি বিপাক হয়। আর তাড়াতাড়ি বিপাক হলে দূষিত পদার্থ শরীরের বাইরে বেরিয়ে যায়। এ ছাড়া আখের মূত্রাশয় এবং শরীরের প্রতিটি অংশে জমে থাকা দূষিত পদার্থ দূর করে। গাঁটের ব্য়থা দূর করতে কার্যকর। শরীরকে হাইড্রেটও করে। ফলে গরমে শরীরে জলের ভারসাম্য বজায়ও রাখে আখের রস। 

Advertisement

কীভাবে খাবেন আখের রস? 

আখের রস পান সঠিকভাবে খেতে হবে। শুধু আখের রস খেলেই হবে না। আখের রস খাওয়ার সময় লেবুর রস ও বিটনুন যোগ করুন। শরীরে সোডিয়ামের পরিমাণ বাড়ানোর পাশাপাশি ইউরিক অ্যাসিডের পাথর ভাঙতেও সাহায্য করে। এর পাশাপাশি আপনার সকালে খালি পেটে আখের রস খাওয়া উচিত, যা মূত্রাশয় পরিষ্কার করতে সাহায্য করে।

ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে আখের মরসুমে তাজা রস পান করতে হবে। এই সমস্যা শুধু নিয়ন্ত্রণে থাকবে না, শরীরের অন্যান্য সমস্যা থেকেও মুক্তি পাবেন।

TAGS:
Advertisement