scorecardresearch
 

VISA : VISA লাগবে না, এই দেশগুলিতে অনায়াসে যেতে পারে ভারতীয়রা

সম্ভবত আপনি জানে, ভারতীয় পর্যটকদের নেপাল এবং ভুটানে যাওয়ার জন্য কোনও ভিসার দরকার নেই। তাই এই দুই দেশ থেকে বিশ্ব ভ্রমণের স্বপ্ন শুরু করতে পারেন

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • বিশ্ব ভ্রমণ করতে চান?
  • কিন্তু, ভিসা নেই?
  • চিন্তা নেই। এই দেশগুলিতে সহজেই যেতে পারবেন

বিশ্ব ভ্রমণ করতে চান? কিন্তু, ভিসা নেই? কোথা থেকে শুরু করবেন বুঝতে পারছেন না? এমন অনেক দেশ আছে যেখানে ভিসা ছাড়া আপনি যেতে পারবেন। তাই সুযোগ পেলেই ঘুরে আসুন এই দেশগুলিতে।  

সম্ভবত আপনি জানে, ভারতীয় পর্যটকদের নেপাল এবং ভুটানে যাওয়ার জন্য কোনও ভিসার দরকার নেই। তাই এই দুই দেশ থেকে  বিশ্ব ভ্রমণের স্বপ্ন শুরু করতে পারেন। নেপাল এবং ভুটান দুই দেশই খুব সুন্দর। এখানকার প্রাকৃতিক দৃশ্যও মনোরম। 

নেপাল

ভারতের প্রতিবেশী দেশ নেপাল প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। এখানে যেতে আপনার ভিসা লাগবে না। এই কারণেই প্রতি বছর অনেক ভারতীয় নেপালে যান। রাজধানী কাঠমান্ডু সহ আরও অনেক শহর দেখার মতো। 

ভুটান 

ভুটানও সুন্দর দেশ। এমন অনেক জায়গা আছে, যা দেখে আপনার মন খুশি হয়ে যাবে। এখানকার তাকতাং মঠটি ভুটানের সবচেয়ে পবিত্র স্থান। এটি টাইগার নেস্ট নামেও পরিচিত। আপনি যদি ট্র্যাকিং পছন্দ করেন তবে আপনাকে একবার এই জায়গাটি দেখতে হবে।

ভুটান
ভুটান

আরও পড়ুন : অভিষেক-রুজিরাকে কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ সুপ্রিম কোর্টের

ম্যাকাও

আপনার যদি পাসপোর্ট থাকে তবে সহজেই ম্যাকাও যেতে পারেন। এশিয়া মহাদেশের অন্যতম ধনী দেশ ম্যাকাও। এটি ক্যাসিনো প্রেমীদের জন্য স্বর্গ বলা যেতে পারে। এখানকার জনসংখ্যার প্রায় ২০ শতাংশ শুধুমাত্র ক্যাসিনোতে কাজ করে। 

ম্যাকাও
ম্যাকাও

মালদ্বীপ 

এই দেশে আপনি ভিসা ছাড়াই থাকতে পারবেন ৯০ দিন। চারদিক জলে ঘেরা মালদ্বীপ বিশ্বের অন্যতম সুন্দর জায়গা। বলিউড অভিনেতা-অভিনেত্রীরাও এখানে বেড়াতে যান। হলিউড, বলিউড ছবির শুটিংও হয় এখানে। 

Advertisement

 

Advertisement