scorecardresearch
 

Vitamin B12 Veg Foods : মাছ-মাংস ছাড়াও মিলবে অফুরান এনার্জি, ট্রাই করুন এই ৩ নিরামিষ খাবার

অনেক সময়ই দেখা যায় সকালে ঘুম থেকে ওঠার পরেও কেউ কেউ ক্লান্ত বোধ করেন। অফিসে কাজ করার সময় দুর্বল বোধ করা বা অলস হয়ে পড়া সেই সমস্ত মানুষদের কাছে প্রায় প্রতিদিনের ঘটনা। তাই যদি শরীরকে সক্রিয় রাখতে হয় তবে অবশ্যই ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার বেশি করে খান।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভিটামিন বি ১২ খুবই গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান
  • মিলবে কিছু নিরামিষ খাবারেও
  • রাখতে পারেন মেনুতে

ভিটামিন বি ১২ (Vitamin B12) মানুষের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। তাই যদি ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবারগুলি ঠিকভাবে গ্রহণ করা না হয়, তাহলে তার বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারে শরীরে। অনেক সময়ই দেখা যায় সকালে ঘুম থেকে ওঠার পরেও কেউ কেউ ক্লান্ত বোধ করেন। অফিসে কাজ করার সময় দুর্বল বোধ করা বা অলস হয়ে পড়া সেই সমস্ত মানুষদের কাছে প্রায় প্রতিদিনের ঘটনা। তাই যদি শরীরকে সক্রিয় রাখতে হয় তবে অবশ্যই ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার বেশি করে খান। সেক্ষেত্রে রেড মিড, মুরগির মাংস, মাছ এবং ডিম-সহ অন্যান্য অনেক আমিষজাতীয় খাবারে এই পুষ্টি উপাদান পাওয়া যায়। তবে যাঁরা নিরামিষভোজী তাঁদের চিন্তার দরকার নেই। বাজারে এমন অনেক নিরামিষ খাবারও পাওয়া যায় যাতে প্রচুর পরিমানে ভিটামিন বি ১২ রয়েছে (Vitamin B12 Veg Foods)।

দুধ - দুধ একটি সুষম আহার। এর কারণ হল দুধে প্রায় সব ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। তেমনই এতে ভিটামিন বি ১২-এরও কোনও অভাব নেই। প্রতিদিন সকাল-সন্ধ্যা দুধ পান করলে শরীর কখনও দুর্বল হয় না।

দই - দই হল এমন একটি দুগ্ধজাতীয় পণ্য যা দেশের প্রচুর মানুষ পছন্দ করেন। বহু মানুষ নিয়মিত দই খান। দইতে শুধু ভিটামিন বি ১২ নয়, ভিটামিন বি ২-ও প্রচুর পরিমানে পাওয়া যায়। এছাড়া সোডিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো খনিজও পাওয়া যায় দইতে। তাই দই খেলে শরীর পরিপূর্ণ পুষ্টি পায়। তবে মনে রাখবেন শুধুমাত্র লো ফ্যাট দই-ই খান। কারণ তা না করলে শরীরে চর্বি এবং কোলেস্টেরলের মাত্রা বাড়বে। যার জেরে শরীরে বাসা বাঁধবে হাই কোলেস্টেরল। বাড়বে হাই ব্লাড প্রেসার ও হৃদরোগের ঝুঁকিও।

Advertisement

ওটমিল - বেশিরভাগ স্বাস্থ্য বিশেষজ্ঞরা সকালে ওটমিল খাওয়ার পরামর্শ দেন, কারণ সকালের জলখাবারে এটি খেলে সারাদিন শরীরে এনার্জি পরিপূর্ণ থাকে। এছাড়া ভিটামিন বি ১২ থাকার কারণে শরীর ক্লান্তির শিকারও হয় না। 

আরও পড়ুন - রাজ্যে আসছেন কেজরিওয়াল, ২৩-এ মমতার সঙ্গে বৈঠক

 

Advertisement