scorecardresearch
 

Vitamin Deficiency Back Pain: আচ্ছা, এই ভিটামিনের অভাবে পিঠে ব্যথা হয়! আজ থেকেই এসব খান

ভিটামিন বি ১২ এর (Vitamin B12) অভাবে পিঠে ব্যথা হতে পারে। আসলে, ভিটামিন B12 এর অভাব শরীরে দুর্বলতা সৃষ্টি করে এবং এই ব্যথা আপনাকে ক্রমাগত বিরক্ত করতে পারে।

Advertisement
এই ভিটামিনের অভাবে পিঠে ব্যথা হয় এই ভিটামিনের অভাবে পিঠে ব্যথা হয়
হাইলাইটস
  • ভিটামিন B12 এর অভাব শরীরে দুর্বলতা সৃষ্টি করে
  • মাংস, মাছ, দুধ, পনির এবং ডিম খেতে হবে

পিঠে ব্যথা এমন একটি সাধারণ সমস্যা, যা খারাপ জীবনধারার সঙ্গে যুক্ত। কিন্তু আমরা যদি বলি এটা একটা ভিটামিনের অভাবে হয় তাহলে? হ্যাঁ, এমন একটি ভিটামিন (Vitamin) আছে যার অভাবে শরীরে পেশী ও পিঠে ব্যথা হয়। এর ফলে শরীরে রক্তের অভাব হয় এবং তারপরে নীচের অংশে ব্যথা এবং শক্ত হওয়ার সমস্যা হয়। তাহলে চলুন জেনে নেই এই ভিটামিন সম্পর্কে।

কোন ভিটামিনের অভাবে কোমর ব্যথা হয়?

ভিটামিন বি ১২ এর  (Vitamin B12) অভাবে পিঠে ব্যথা হতে পারে। আসলে, ভিটামিন B12 এর অভাব শরীরে দুর্বলতা সৃষ্টি করে এবং এই ব্যথা আপনাকে ক্রমাগত বিরক্ত করতে পারে। এই ভিটামিন স্নায়ু কোষে শক্তি বর্ধক হিসাবে কাজ করে। যখন এটির অভাব হয়, এটি শরীরে প্রদাহ সৃষ্টি করে এবং এর কারণে আপনার তীব্র পিঠে ব্যথা হতে পারে।

আরও পড়ুন: Oiling Belly Button: রোজ রাতে নাভিতে ২ ফোঁটা এই তেল, মিলবে মানসিক চাপ থেকে মুক্তি; ত্বকও হবে উজ্জ্বল

এই ভিটামিনের অভাব দূর করার উপায়

ভিটামিন বি ১২-র অভাব পূরণ করতে আপনি এই খাবারগুলি খেতে পারেন। যেমন মাংস, মাছ, দুধ, পনির এবং ডিম। এছাড়াও, আপনি কিছু গোটা শস্য এবং শুকনো ফল খেতে পারেন। সুতরাং, এই জিনিসগুলি আপনার ডায়েটে যোগ করুন এবং তারপরে কোমর ব্যথা, পিঠে ব্যথার সমস্যা এড়ান।

পিঠে ব্যথার অন্যান্য কারণ

পিঠে ব্যথার আরও অনেক কারণ থাকতে পারে। ক্লান্তি এবং অতিরিক্ত পরিশ্রমের মতো। দীর্ঘ সময় ধরে কাজ করা, যেমন অনেকক্ষণ হাঁটা বা বসে থাকা। এছাড়া অনেক রোগের কারণেও এই কোমর ব্যথা হতে পারে। যেমন টিবি এবং স্নায়ু সংক্রান্ত সমস্যা। সুতরাং, এটিকে হালকাভাবে না নিয়ে ডাক্তার দেখান।

Advertisement

Advertisement