scorecardresearch
 

Water Chestnut Benefits: পেটের চর্বি কমবে হুড়মুড়িয়ে, ওজন কমাতে ভরসা রাখুন সস্তার পানিফলে

Water Chestnut Benefits: বাজারে অনেক দামি দামি ফলের মধ্যে খুবই সস্তার এক ফল হল পানিফল। আম, আঙুর, কলা, বেদানা এইসবের মধ্যে পানিফল খুব কমই নিয়ে আসা হয়। কিন্তু এর গুণ এত যে বলে শেষ করা যাবে না। এই ফলের দুই প্রান্তে শিং-সদৃশ কাঁটা থাকে এবং ফলের ওপরের খোলসটি বেশ শক্ত হয়।

Advertisement
পানিফলের উপকারিতা পানিফলের উপকারিতা
হাইলাইটস
  • বাজারে অনেক দামি দামি ফলের মধ্যে খুবই সস্তার এক ফল হল পানিফল।

বাজারে অনেক দামি দামি ফলের মধ্যে খুবই সস্তার এক ফল হল পানিফল। আম, আঙুর, কলা, বেদানা এইসবের মধ্যে পানিফল খুব কমই নিয়ে আসা হয়। কিন্তু এর গুণ এত যে বলে শেষ করা যাবে না। এই ফলের দুই প্রান্তে শিং-সদৃশ কাঁটা থাকে এবং ফলের ওপরের খোলসটি বেশ শক্ত হয়। যেটা ছাড়িয়ে খাওয়া বেশ কঠিন আর এই কারণেই পানিফল সব ফলের মধ্যে অবহেলিত হয়ে থাকে। 

পানিফল ডায়াবিটিস, ডায়রিয়া, নাক দিয়ে রক্ত পড়া, ফ্র্যাকচার এবং প্রদাহজনিত রোগ ইত্যাদির জন্য ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে, জলের বুকে প্রচুর পরিমাণে ফাইবার এবং খুব কম ক্যালোরি এবং চর্বি থাকে। এগুলি ছাড়াও এগুলি প্রচুর ভিটামিন এবং স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন বি 6 সমৃদ্ধ। এই ফলের আরও উপকারিতা সম্পর্কে আসুন জেনে নিই। 

হার্ট ভাল রাখে
পুষ্টিবিদদের মতে এতে উচ্চ পটাসিয়ামযুক্ত খাদ্য উচ্চ রক্তচাপ এবং স্ট্রোকের মতো হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে পটাশিয়ামের প্রধান উৎস জলের বুকে রক্তচাপের কারণে টানটান হয়ে যাওয়া রক্তনালীগুলিকে শিথিল করতে কাজ করে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে কাজ করে।

প্রদাহের সঙ্গে লড়াই করে
এই ফলে রয়েছে ফিসেটিন, ডায়োসমেটিন, লুটিওলিন এবং টেকটোরিজিনিন সহ অ্যান্টিঅক্সিডেন্ট। এই বৈশিষ্ট্যগুলি ক্ষতিগ্রস্ত কোষগুলি মেরামত করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে।

উচ্চ রক্তচাপ কমায়
যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা এ ফলটি এখন থেকেই খাওয়ার অভ্যাস করতে পারেন। কারণ পানিফল রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে।

হজমের সমস্যায় উপকার
যারা হজমের সমস্যায় ভুগছেন, কিংবা ওজন বেশি এমন ব্যক্তিরাও এ ফলটি নির্দ্বিধায় খেতে পারেন। লিভার ভালো রাখতে পানিফল খেতে পারেন। এছাড়া যাদের রাতে ঘুমের সমস্যা আছে, অনিদ্রায় ভুগছেন দীর্ঘ সময় ধরে তারাও এ ফলটি খেতে পারেন। 

Advertisement

ওজন নিয়ন্ত্রণ
পানিফল উচ্চ-আয়তনের খাদ্য হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। যা আপনার ডায়েটে বেশি ক্যালোরি যোগ না করে ঘন ঘন খিদে পাওয়া রোধ করতে সাহায্য করে। যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে।

Advertisement