scorecardresearch
 

Weight Gain Reasons After 30: এই ৩ কারণে ৩০ থেকে ৪০ বছরে বাড়ে মেদ, জানুন কতটা ওজন থাকা উচিত

Weight gain cause after 30-40 age: অতিরিক্ত ওজন ডেকে নিয়ে আসে নানা অসুখ-বিসুখ। বাড়িয়ে দেয় ডায়াবেটিস, রক্তচাপ এবং থাইরয়েডের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকিও।

Advertisement
৩০ থেকে ৪০ বছর বয়সে ওজন বৃদ্ধির কারণ। ৩০ থেকে ৪০ বছর বয়সে ওজন বৃদ্ধির কারণ।
হাইলাইটস
  • ৩০ থেকে ৪০ বছরে দ্রুত বাড়ে ওজন।
  • কেন ওজন বাড়ে?
  • আদর্শ ওজন কী থাকা উচিত?

সময়ের সঙ্গে বদলে গিয়েছে মানুষের খাওয়াদাওয়া থেকে জীবনশৈলী। অনিয়ম, অনিদ্রা, এক জায়গায় সারাক্ষণ বসে কাজ করার ফলে ক্ষতি হচ্ছে শরীরের। বেড়ে চলেছে ওজন। বিশেষ করে কোভিডের সময় ওয়ার্ক ফ্রম হোম থাকায় অনেকের পেটেই জমেছে চর্বি। অতিরিক্ত ওজন ডেকে নিয়ে আসে নানা অসুখ-বিসুখ। বাড়িয়ে দেয় ডায়াবেটিস, রক্তচাপ এবং থাইরয়েডের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকিও। অনেকেই খাওয়া-দাওয়া পছন্দ করেন। সবসময় কিছু না কিছু খেয়ে চলেন। যে কারণে তাঁদের বেশি ক্যালোরি জমে। তা খরচও হয় না। বরং শরীরে চর্বি আকারে জমতে শুরু করে। নারীদের ওজন পুরুষদের তুলনায় দ্রুত বাড়ে। একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে ৩০ বছর বয়সের পর মহিলাদের ওজন দ্রুত বাড়ে। ৩০ থেকে ৪০ বছর বয়সে ওজন কেন দ্রুত বাড়ে?

কেন ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে ওজন বাড়ে? (weight increase rapidly at the age of 30 to 40)

২০ থেকে ২১ বছর বয়সে পিৎজা, বার্গার খেয়েও ওজন বাড়ে না। যা মর্জি খেলেও শরীরে তার কোনও প্রভাব পড়ে না। এজন্য অতিরিক্ত পরিশ্রমও করতে হয় না। সামান্য ব্যায়ামই যথেষ্ট। কিন্তু ৩০ পেরোলেই ওজন বৃদ্ধি সমস্যার হয়ে দাঁড়ায়। কারণ এই বয়স থেকে মেটাবলিজম মন্থর হতে থাকে। ৩০-এর পর নারী ও পুরুষের বিপাকক্রিয়া ধীর হয়ে যায়। খাবারের আকাঙ্ক্ষা বাড়তে থাকে। এই বয়সে, মানুষ দুর্বল বোধ করেন। উদ্যমী থাকার জন্য বেশি করে খেতে চান। ফলে বাড়ে ওজন।

হরমোন পরিবর্তন (Hormonal changes increase obesity)

পুরুষ এবং মহিলা উভয়ের ৩০ বছর বয়সে পৌঁছানোর পরে হরমোন তৈরির হার কমে। ইস্ট্রোজেন হরমোন,মহিলাদের মাসিক চক্রকে নিয়ন্ত্রণ করে। ৩০ বছর বয়সের পর এই হরমোন কমে গেলে মহিলাদের ওজন বাড়তে পারে। কমতে পারে যৌন ইচ্ছা। মহিলা হরমোনের হ্রাস মেজাজ পরিবর্তন, বিরক্তি এবং উদ্বেগ বাড়াতে পারে। ৩০-৪০ বছর বয়সে পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রা কমে যায়। যে কারণে পুরুষদের ওজন বাড়তে শুরু করে, বিশেষ করে পেটের চারপাশে। হরমোন কমার লক্ষণ বুঝবেন কীভাবে? জানতে ক্লিক করুন- শরীরে কমছে হরমোন, জানুন এই ১০ লক্ষণে, বয়স থাকতে এই সব খান  

Advertisement

কীভাবে হরমোনের নিয়ন্ত্রণ (control hormones to lose weight)

হরমোন নিয়ন্ত্রণ এবং চর্বি কমাতে শরীরচর্চা এবং যোগব্যায়াম করুন। যোগব্যায়াম মানসিক চাপ থেকে মুক্তি দেয়। হরমোনের পরিবর্তনগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে।

কতটা ওজন থাকা উচিত (weight should be in 30 to 40 years old)

৩০ থেকে ৪০ বছর বয়সী পুরুষদের আদর্শ ওজন থাকা উচিত ৫০ থেকে ৭৫ কেজির মধ্যে। আর মহিলাদের ক্ষেত্রে সেটা ৫০ থেকে ৬০ কেজি থাকা উচিত। 

আরও পড়ুন- বয়স অনুযায়ী কতটা ওজন থাকলে ফিট? ওয়েট চার্ট

 

Advertisement