scorecardresearch
 

Weight Lose Food : এই সময় খান ডিম-দই-লঙ্কা, দ্রুত কমে যাবে ওজন

অনেকেই ওজন করে থাকেন। সেজন্য কেউ জিমে যান আবার কেউ যান ডায়াটেশিয়ানের কাছে। কিন্তু সবার এসব করার সামর্থ্য বা সময় থাকে না। ফলে ওজন বাড়তেই থাকে। শরীরে চর্বি জমতে থাকে। আর আপনারা জানেন যে, কোমরের চারপাশে একটি পরিমাণ চর্বি প্রয়োজন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  •  দইয়ে থাকে কনজুগেটেড লিনোলিক অ্যাসিড (সিএলএ) যা চর্বি পোড়াতে সাহায্য করে
  • ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে
  • দামে সস্তা আবার ওজন কমানোর পক্ষে সহায়ক

অনেকেই ওজন কম করতে চান। সেজন্য কেউ জিমে যান আবার কেউ যান ডায়াটেশিয়ানের কাছে। কিন্তু সবার এসব করার সামর্থ্য বা সময় থাকে না। ফলে  ওজন বাড়তেই থাকে। শরীরে চর্বি জমতে থাকে। আর আপনারা জানেন যে, কোমরের চারপাশে একটি পরিমাণ চর্বি প্রয়োজন। এতে আপনার গুরুত্বপূর্ণ অঙ্গগুলি রক্ষা পাবে। তবে অতিরিক্ত চর্বি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো সমস্যা ডেকে আনতে পারে। 

অর্থনৈতিক সমস্যার কারণে যদি আপনি জিমে যেতে পারছেন না বা সময়ের ওভাবে ওয়ার্কআউট করতে পারছেন না তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। খুব সস্তা কতগুলিন খাবার নিয়ম করে খেলেই আপনার ওজন কমতে পারে দ্রুত। আসুন দেখে নিই সেই খাবারগুলো কী কী। 

১) দই :  দইয়ে থাকে কনজুগেটেড লিনোলিক অ্যাসিড (সিএলএ) যা চর্বি পোড়াতে সাহায্য করে। আবার দইয়ে পাওয়া প্রোবায়োটিক। যা ওজন কমানোর জন্য গুরুত্বপূর্ণ। এছাড়াও অ্যামিনো অ্যাসিড, ভিটামিন ডি এবং ক্যালসিয়াম, যার সবকটিই দইয়ের অন্তর্ভুক্ত। এছাড়াও এগুলো চর্বি পোড়ানোর গতি বাড়াতে সাহায্য করতে পারে। তবে মনে রাখবেন, সকালের খাবারে দই খেলে তবেই এই ফল ফিলবে। 

আরও পড়ুন : পাড়ুইয়ে শিশুপুত্র-সহ বিষ খেয়ে আত্মঘাতী দম্পতি, চাঞ্চল্য

২) ডিম : ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যা আপনার ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে সকালে ডিম খান। ডিমে থাকা প্রোটিন মেটাবলিক রেট বাড়ায়। যা উচ্চ-মানের প্রোটিন খাওয়ার পর ৩০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

৩) লঙ্কা : দামে সস্তা আবার ওজন কমানোর পক্ষে সহায়ক। লঙ্কার থার্মোজেনিক প্রভাব রয়েছে। যার কারণে হজম ক্ষমতা বাড়ে। ফ্যাট পোড়াতেও সাহায্য করে। তবে লঙ্কা আপনি খাবারের সঙ্গে যে কোনও সময় খেতে পারেন। নিয়মিত খেলেই হবে। 

Advertisement

৪) ব্রোকলি : ফুলকপি এবং স্প্রাউটের মতো ব্রোকলিতে প্রচুর পরিমাণে ফাইবার এবং খনিজ রয়েছে। যা চর্বি পোড়াতে সাহায্য করে। ব্রোকলিতে ক্যালসিয়ামও বেশি, যা জয়েন্টের স্বাস্থ্য এবং ওজন কমানোর জন্য উপকারী। 

 

Advertisement