scorecardresearch
 

Weight Loss Drink Disadvantages: ওজন কমাতে খালি পেটে রোজ মধু- লেবুর জল খাচ্ছেন? জানুন কাদের জন্য বিষের সমান

Weight Loss Drink Disadvantages: এই পানীয় কিছু লোকের জন্য খুব ক্ষতিকর হতে পারে। এটি অনেক সমস্যাকে আমন্ত্রণ জানায় এবং কখনও কখনও পেটে জ্বালাপোড়া বা ব্যথা হতে পারে। জানুন, খালি পেটে জল, মধু এবং লেবুর জল পান করে ওজন কমানোর কতটা ঠিক বা বা ভুল।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ওজন কমানোর জন্য মানুষ হাজারো পন্থা অবলম্বন করে। খালি পেটে জলে মধু ও লেবু মিশিয়ে পান করলে ওজন কমানোর টোটকা সে তালিকার শীর্ষে থাকে। অনেকেই প্রতিদিন সকালে খালি পেটে গরম জলএর সঙ্গে লেবু ও মধু মিশিয়ে পান করেন। ওজন কমাতে এবং শীতে উষ্ণ থাকার জন্য এটি বেশ প্রিয় পানীয় হতে পারে বহু মানুষের। কিন্তু জানেন কি এর কিছু অপকারিতাও আছে? 

এই পানীয় কিছু লোকের জন্য খুব ক্ষতিকর হতে পারে। এটি অনেক সমস্যাকে আমন্ত্রণ জানায় এবং কখনও কখনও পেটে জ্বালাপোড়া বা ব্যথা হতে পারে। জানুন, খালি পেটে জল, মধু এবং লেবুর জল পান করে ওজন কমানোর কতটা ঠিক বা বা ভুল।

সকালে মধু খাওয়ার উপকারিতা

বিশেষজ্ঞরা প্রায়ই সকালে খালি পেটে মধু খাওয়ার পরামর্শ দেন। কারণ এটি আপনাকে তাৎক্ষণিক শক্তি দেয়। যা, সারাদিন আপনার শরীরে থাকে। এছাড়া ঘুমানোর আগে এক টেবিল চামচ মধু খেলে আরামদায়ক ঘুম হওয়ার পাশাপাশি, হজমশক্তির উন্নতি ঘটে। সে সঙ্গে শরীর ও মন শিথিল হয়। মধু একটি চমৎকার প্রাকৃতিক ওষুধ। প্রতিদিন সকালে এক চামচ মধু শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে।

মধু ও লেবুর জল শরীরে যেভাবে কাজ করে

মধু এবং লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টি -অক্সিডেন্ট রয়েছে যা, শরীরকে ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ফ্রি র‌্যাডিক্যাল হল আমাদের শরীরে খাবার হজমের সময় তৈরি হয় এবং এগুলি শরীরের জন্য ক্ষতিকর। তাই বিশেষজ্ঞরা প্রতিদিন এক গ্লাস জলে সামান্য লেবুর রস ও মধু মিশিয়ে পান করার পরামর্শ দেন। এটি একটি দুর্দান্ত সকালের পানীয়। এটি মেটাবলিজম (মেটাবলিজম) বাড়ায়। যার কারণে শরীরের চর্বি গলে যায়।

Advertisement

আরও পড়ুন: সাপের উৎপাতে জেরবার? জানুন কার্বলিক অ্যাসিড ছাড়া কীভাবে তাড়ানো সম্ভব

হালকা গরম জলে লেবু এবং মধু মিশিয়ে একটি ডিটক্স ড্রিঙ্ক তৈরি করা সম্ভব। যা ওজন, কোষ্ঠকাঠিন্য এবং ফোলাভাব দূর করার পাশাপাশি, আপনার লিভার পরিষ্কার করতে সাহায্য করে। খালি পেটে হালকা গরম জল পান করতে শরীরের দারুণ উপকার হয়। এছাড়া লেবু ও মধু উভয়েরই নিজস্ব উপকারিতা রয়েছে। সেক্ষেত্রে এই তিন উপাদান মিশিয়ে তৈরি এই পানীয় শরীরের জন্য খুবই উপকারী হয়ে ওঠে।

লেবু ও মধুর এই পানীয়টি কীভাবে তৈরি করবেন? 

বিশেষজ্ঞদের মতে, এই পানীয় তৈরি করতে জল খুব বেশি গরম হওয়া উচিত নয়, কেবল উষ্ণ। শুধুমাত্র এই জলে আপনার সর্বাধিক ২০০ থেকে ২৫০ মিলিলিটার মধু মেশাতে হবে। ধীরে ধীরে চুমুক দিন এবং উপভোগ করুন। প্রায় দু'মাসের মধ্যে দেখবেন আপনার পেটের মেদ কমে গেছে।

জল, লেবু ও মধুর এই পানীয় কার পান করা উচিত নয়? 

বিশেষজ্ঞরা বলছেন, যাদের পেটের আলসার এবং অ্যাসিডিটি আছে, তাদের এই পানীয় পান করা উচিত নয়। খালি পেটে মধু ও লেবু মেশানো জল পান করার পর যদি পেটে জ্বালাপোড়া অনুভূত হয়, তাহলে আপনার অ্যাসিডিটি বা পাকস্থলীর আলসারের সমস্যা হতে পারে। এর ফলে আপনার পেটে জ্বালাপোড়াও হতে পারে এবং পরে আপনার ব্যথাও হতে পারে। তাই এড়িয়ে চলুন। এছাড়া কারও যদি টনসিলের সমস্যা থাকে, তবে তাদেরও এই পানীয়টি অত্যধিক পরিমাণে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

আরও পড়ুন: দীর্ঘদিন কীভাবে মুরগী- খাসির মাংস তাজা রাখবেন? জানুন সংরক্ষণের ঘরোয়া টোটকা

ডায়াবেটিস রোগীদের দূরে থাকতে হবে

মধু ও লেবুর জল ডায়াবেটিস রোগীদের জন্য ভাল নয়, কারণ এটি মধুর কারণে মিষ্টি। তাই ডায়াবেটিস রোগীদের চিনি ও মধু থেকে দূরে থাকতে হবে।

 

Advertisement