scorecardresearch
 

Weight Loss Avoid 4 Fruits: গরমের ৪ রসালো ফল দ্রুত বাড়ায় ওজন, খেলেই মুটিয়ে যাবেন

ফল খেলে শরীর পায় প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। ফাইবার সমৃদ্ধ ফল খেলে হজমশক্তি ভালো হয়। শরীরে শক্তি যোগায়। ফল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। কিন্তু এমন কিছু ফল আছে যা ওজন বাড়িয়ে দিতে পারে। এমনই ৪টি ফল বাদ দিন খাদ্যতালিকা থেকে। 

Advertisement
weight loss diet weight loss diet
হাইলাইটস
  • ফল স্বাস্থ্যের জন্য উপকারী।
  • তবে ৪ ফল খেলে বাড়ে ওজন।

অতিরিক্ত ওজন ডেকে আনে নানা অসুখকে। তাই সময় থাকতে ওজন নিয়ন্ত্রণ জরুরি। গোটা বিশ্বে এখন স্থূলতা ক্রমবর্ধমান। অতিরিক্ত ফ্যাট দেহের গড়ন নষ্ট করে দেয়। তাই ফিট থাকতে অনেকে চেষ্টার খামতি রাখেন না। ডায়েট থেকে শরীরচর্চা- কিছুই বাদ দেন না। অনেকের আবার শরীরচর্চা করার সময় নেই। তাঁরা ডায়েট করেই ওজন নিয়ন্ত্রণ রাখেন। সেই ডায়েটে থাকে নানাবিধ ফল। ফল এমনিতেই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এমনও একাধিক ফল আছে যা ওজন বাড়িয়ে দিতে পারে। 

বর্তমান ব্যস্ত জীবনে স্থূলতা বড় সমস্যা। খাবারে অতিরিক্ত ফ্যাট থেকে বাড়ে ওজন। শরীর মুটিয়ে যায়। খাবারে অতিরিক্ত ফ্যাট, সারাদিন বসে কাজ ও মানসিক চাপ ওজন বাড়ায়। স্থূলতা নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চা জরুরি। তবে অনেকেই সময়াভাবে পারেন না। তাঁরা খাবারদাবারে নিয়ন্ত্রণ করেন। ডায়েট করেও সহজে বর্ধিত ওজনে রাশ টানা যায়। ওজন কমাতে ফলের উপর বেশি নির্ভর করেন সবাই।  ফল খেলে শরীর পায় প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। ফাইবার সমৃদ্ধ ফল খেলে হজমশক্তি ভালো হয়। শরীরে শক্তি যোগায়। ফল খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। কিন্তু এমন কিছু ফল আছে যা ওজন বাড়িয়ে দিতে পারে। এমনই ৪টি ফল বাদ দিন খাদ্যতালিকা থেকে। 

আম-  তৈলাক্ত এবং অতিরিক্ত ফ্যাটযুক্ত খাবার খেলে ওজন বৃদ্ধি পায়। এমন কিছু ফল আছে যা ওজন বাড়িয়ে দিতে পারে। তেমনই একটি ফল আম। আম ফলের রাজা। বেশিরভাগ মানুষ খেতে পছন্দ করেন। তবে ওজন কমাতে চাইলে আম এড়িয়ে চলুন। ১০০ গ্রাম আমে প্রায় ১০০ ক্যালোরি থাকে। দিনে দুই থেকে তিনটি আম খেলেই শরীরে ঢুকে যাবে ৩০০ ক্যালোরি। যা ওজন বৃদ্ধির জন্য যথেষ্ট৷ তাই গরমকালে নিয়মিত আম খাবেন না। রয়েসয়ে এই ফল খাওয়াই শ্রেয়। যাঁদের ডায়াবেটিস রয়েছে তাঁরাও আম থেকে দূরে থাকুন। কারণ আমে থাকা শর্করা ডায়াবেটিস বাড়িয়ে দেয়।   

Advertisement

আরও পড়ুন- ফ্যাটি লিভার থেকে চিরতরে মুক্তি, খালি মেনে চলুন ৫-৫ টোটকা

কলা-  যাঁদের ওজন কম তাঁদের জন্য কলা খাওয়া খুবই উপকারী। কিন্তু যাঁদের ওজন বেশি তাঁরা কলা খেলে ওজন দ্রুত বাড়ে। ১০০ গ্রাম কলায় ১১৬ ক্যালোরি থাকে। যা ওজন বাড়াতে খুবই সহায়ক। ডায়াবেটিস রোগীরাও পাকা কলা থেকে দূরে থাকুন। এছাড়া কলায় রয়েছে পটাশিয়াম। যা কিডনির রোগীদের জন্য বিপজ্জনক। কলা কোন কোন অসুখ থাকলে খাওয়া যায় না? জানুন এই লিঙ্কে ক্লিক করে- শরীরে এই ৫ সমস্যা থাকলে কলা একদম খাবেন না, কিডনি বিকলের ঝুঁকি

সফেদা- ওজন কমাতে চাইলে সফেদা খাওয়া এড়িয়ে চলুন। সফেদায় কার্বোহাইড্রেট ও চিনির পরিমাণ সবচেয়ে বেশি। এ ছাড়া এতে রয়েছে প্রোটিন, ফসফরাস, আয়রন এবং ভিটামিন এ এবং ভিটামিন সি, যা স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এই ফলটিতে ক্যালোরির পরিমাণ বেশি। প্রতিদিন খেলে ওজন দ্রুত বাড়তে পারে। তাই রয়েসয়ে খাওয়াই শ্রেয়। 

আঙুর- আঙ্গুর খেতে সুস্বাদু। তা স্বাস্থ্যের জন্য উপকারী। ওজন কমাতে চাইলে আঙুর খাওয়া এড়িয়ে চলুন। ১০০ গ্রাম আঙুরে ৭০-রও বেশি ক্যালোরি রয়েছে। আঙুর ওজন কমানোর লক্ষ্য কঠিন করে তুলতে পারে। এছাড়া আঙুরে রয়েছে শর্করাও। সুগার রোগীদের এড়িয়ে চলা উচিত। 

Advertisement