scorecardresearch
 

Weight Loss Without Diet And Gym: কঠিন ডায়েট-জিম ছাড়া কমান ওজন, জাস্ট মেনে চলুন এই ৫ সহজ টিপস

নিখুঁত শরীর পেতে অনেকেই চেষ্টার খামতি রাখেন না। তবে সবার ডায়েট বা শরীরচর্চার সময় থাকে না। বহু মানুষ বাড়তি ওজন নিয়ে সমস্যায় পড়ছেন। রোগা হতে চান! এমন কিছু উপায় রয়েছে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।

Advertisement
Weight Loss Tips Weight Loss Tips
হাইলাইটস
  • নিখুঁত শরীর পেতে অনেকেই চেষ্টার খামতি রাখেন না। তবে সবার ডায়েট বা শরীরচর্চার সময় থাকে না।
  • ডায়েট-শরীরচর্চা না করেও কমে ওজন।

প্রতি বছর ৬ মে আন্তর্জাতিক 'নো ডায়েট দিবস' পালিত হয়। 'নো ডায়েট দিবস' উদযাপনের মূল উদ্দেশ্য হল, মানুষকে শরীর এবং স্বাস্থ্যকর খাবার নিয়ে সচেতন করা। সেই সঙ্গে এটাও বোঝানো, শরীরচর্চা ও কঠিন ডায়েট না করেও শরীরে ওজন নিয়ন্ত্রণ সম্ভব। এমন বহু মানুষ আছেন যাঁরা খেতে ভালোবাসেন। ডায়েট করতে পারেন না। আবার এমনও অনেকে আছেন, যাঁদের ডায়েট বা শরীরচর্চা করার সময় নেই! তাহলে ওজন নিয়ন্ত্রণে রাখতে কী করবেন? ডায়েট ও ব্যায়াম ছাড়াও ওজন আয়ত্তে রাখতে পারেন। এর জন্য কয়েকটি নিয়ম মেনে চলা জরুরি। 

নিখুঁত শরীর পেতে অনেকেই চেষ্টার খামতি রাখেন না। তবে সবার ডায়েট বা শরীরচর্চার সময় থাকে না। বহু মানুষ বাড়তি ওজন নিয়ে সমস্যায় পড়ছেন। রোগা হতে চান! এমন কিছু উপায় রয়েছে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। এজন্য ডায়েট বা ব্যায়াম করতে হবে না। কিছু সাধারণ বিষয় মাথায় রাখলেই হবে। জীবনযাত্রা ও অভ্যাসে বদল করে ওজন কমানো যেতে পারে।

অস্বাস্থ্যকর খাবার- অস্বাস্থ্যকর খাবার বলতে বেশিরভাগ জাঙ্ক ফুডকেই বোঝায়। এই সব খাবার খেতে খুব সুস্বাদু লাগে। কিন্তু,এগুলি খেলে স্বাস্থ্য নষ্ট হয়। এবং ওজন বাড়ে। সেজন্য অস্বাস্থ্যকর খাবার খাওয়া পুরোপুরি বন্ধ না করতে পারলে কমিয়ে দিন। প্রচুর পরিমাণে এবং অতিরিক্ত খাওয়ার পরিবর্ত অল্প পরিমাণে জাঙ্ক ফুড মাঝে মধ্যে খেতে পারেন, যা ওজন আয়ত্তে রাখতে সহায়ক হবে। 

বেশি জল খাওয়া- শরীরে জলের অভাব হলে ওজন কমাতে সমস্যা হয়। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তাহলে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল পান করা শুরু করুন। জল শুধু ওজন কমায় না,স্বাস্থ্যের জন্য নানা উপকার করে। বিশেষ করে গ্রীষ্মকালে জল পান করলে শরীরে ডিহাইড্রেশন হয় না।

Advertisement

আরও পড়ুন- ডায়াবেটিসে রুটি-ভাত একসঙ্গে খাওয়া উচিত? এই নিয়ম না মানলে বিপদ!

পর্যাপ্ত ঘুম- ঘুমের অভাব ওজন বাড়ার কারণ হতে পারে। ঘুমের অভাবে ওজন কমে না। পর্যাপ্ত ঘুম দরকার। তাই প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। যতটা ডায়েট বা শরীরচর্চা করুন না কেন ঘুম ঠিকঠাক না হলে ওজন নিয়ন্ত্রণে থাকবে না।

আস্তে খাওয়া- খাবার ধীরে ধীরে চিবানো খুব জরুরি যাতে ঠিকমতো হজম হয়। এবং স্থূলতা না বাড়ে। এতে খাবারের পুষ্টিগুণও শরীরে পাওয়া যায়। তাই ওজন কমাতে মানুষকে ধীরে ধীরে খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

হাঁটা- হালকা হাঁটাকে ভারী ব্যায়াম বলা যাবে না। তবে এই হাঁটা নিশ্চিতভাবেই ওজন কমাতে পারে। ওজন কমাতে বিশেষ করে আপনি খাবার খাওয়ার পরে ১৫ থেকে ২০ মিনিট হাঁটা শুরু করুন। দিনে সময় না পেলে রাতে আধ ঘণ্টা হাঁটুন।

Advertisement