scorecardresearch
 

Weight Loss Tips: ডায়েটেও কমছে না ওজন? রান্নাঘরের এই ৪ মশলায় তাড়াতাড়ি গলবে নাছোড় মেদ

অনেকেই জানেন না ঘরেই লুকিয়ে রয়েছে ওজন কমানোর মহৌষধি। সেটা রান্নাঘরের কয়েকটা মশলাতেই। তাই ওজন কমাতে ভরসা রাখুন হেঁশেলের মশলায়।

Advertisement
রান্নাঘরে ৪ মশলায় কমান ওজন। রান্নাঘরে ৪ মশলায় কমান ওজন।
হাইলাইটস
  • হাজার চেষ্টা করেও অনেক ওজন কিছুতেই নিয়ন্ত্রণে আনতে পারেন না।
  • অনেকেই জানেন না ঘরেই লুকিয়ে রয়েছে ওজন কমানোর মহৌষধি।

বর্ধিত ওজন সবসময়ই সমস্যার। নানা ধরনের অসুখ বয়ে নিয়ে আসে স্থূলতা। ডায়াবেটিস, ইউরিক অ্যাসিড ও কোলেস্টেরলের মতো সমস্যা বাড়িয়ে দেয় ওজন। ফলে ওজন নিয়ন্ত্রণে আনা জরুরি। কিন্তু হাজার চেষ্টা করেও অনেক ওজন কিছুতেই নিয়ন্ত্রণে আনতে পারেন না। বহু মানুষকেই নাজেহাল হতে হয়। আসল ওজন কমানো মুখের কথা নয়। বহু কাঠখড় পোড়াতে হয় তবে যে কমে ওজন। শরীরচর্চা, ডায়েট করেও মেলে না সুফল। হতাশা চলে আসে অনেকের। পরিশ্রমের ফল না পেলে বিরক্তি আসাটা স্বাভাবিক। তবে অনেকেই জানেন না ঘরেই লুকিয়ে রয়েছে ওজন কমানোর মহৌষধি। সেটা রান্নাঘরের কয়েকটা মশলাতেই। তাই ওজন কমাতে ভরসা রাখুন হেঁশেলের মশলায়।

জিরে- রান্নায় জিরে দেন না এমন বাঙালি নেই। নিরামিষ রান্নায় জিরে মাস্ট। জানেন জিরের বিবিধ গুণ। জিরে আপনার অজান্তেই ওজন নিয়ন্ত্রণ করে চলেছে। তবে রান্নায় নয় অন্য়ভাবে খেলে আরও বেশি উপকার পাবেন। কীভাবে? তাহলে জেনে নিন- জলে জিরে দিয়ে ফুটিয়ে নিন। সেই জল খান। দারুণ উপকার পাবেন। এক গ্লাস জলে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন এক চামচ জিরে। তার পর ভাল করে ছেঁকে নিয়ে মধু মিশিয়ে খান। এই ডিটক্স পানীয় খেলে ঝরবে ওজন।

হলুদ- হলুদের ঔষধি গুণ কারও অজানা নয়। একটি পাত্রে এক কাপ জল,এক চামচ হলুদগুঁড়ো ও কয়েকটি পুদিনা পাতা নিন। সেই জল কয়েক মিনিট ফুটিয়ে নিন। এই চা দিনে রোজ দু'বার করে খেতে পারেন। পেটের চর্বি ঝরাতে দারুণ উপকারী।

মৌরি- মৌরি ভেজানো জল খেলেও কমবে দেহের মেদ। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রাখুন। সকালে একটু গরম করে নিন। তার পর খালি পেটে এটি পান করুন। এই জল শরীরে ভিটামিন এবং খনিজ পদার্থ শোষণের হার বাড়াতে সাহায্য করে। বাড়বে হজমশক্তি বাড়ায়। হজমপ্রক্রিয়া ভাল খাবার দ্রুত হজম হয়। শরীরে জমে না ফ্যাট। 

Advertisement

দারচিনি- নানা ধরনের তরি-তরকারির স্বাদ বাড়াতে জুড়ি নেই দারচিনির। নানা রকম পদে এই মশলার ব্যবহার করা যায়। কিন্তু ওজন কমানোতেও কার্যকর দারচিনি। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে এই মশলায়। রোজ গরম জলে দারচিনি মিশিয়ে চা বানিয়ে খান। দারচিনি শরীরের বিপাক হার বাড়ায়। ফলে ওজন কমে। 

আরও পড়ুন- শীতকালে রোদ পোহালে ভিটামিন ডি-সহ বিবিধ লাভ, খালি সঠিক সময়টা জানুন

Advertisement