scorecardresearch
 

Black fungus-এর থেকেও ক্ষতিকারক White fungus? কী বলছেন চিকিৎসকরা

Black fungus আতঙ্ক ক্রমশই বাড়তে শুরু করেছে দেশে৷ এই সংক্রমণকে ইতিমধ্যেই মহামারী বলে ঘোষণা করেছে রাজস্থান এবং তেলাঙ্গানা সরকার। এরই মধ্যে গোদের উপর বিষফোঁড়ার মতো হাজির White fungus।

Advertisement
হোয়াইট ফাঙ্গাস হোয়াইট ফাঙ্গাস
হাইলাইটস
  • ব্ল্যাক ফাঙ্গাসের মতো ক্ষতিকারক নয় হোয়াইট ফাঙ্গাস
  • জানালেন চিকিৎসকদের একাংশ

Black fungus আতঙ্ক ক্রমশই বাড়তে শুরু করেছে দেশে৷ এই সংক্রমণকে ইতিমধ্যেই মহামারী বলে ঘোষণা করেছে রাজস্থান এবং তেলাঙ্গানা সরকার। এরই মধ্যে গোদের উপর বিষফোঁড়ার মতো হাজির White fungus। এই ফাঙ্গাস নিয়ে আতঙ্কিত সাধারণ মানুষ। তবে চিকিৎসকরা সুখবর শোনালেন। জানালেন, এই ফাঙ্গাস আর পাঁচটা সংক্রমণের মতোই। তেমন ক্ষতিকারক নয়। 

ইন্ডিয়া টু'ডে-কে চিকিৎসকদের একাংশ জানিয়েছে, White fungus-কে নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। ডাক্তার ঈশ্বর গিলাদা এই নিয়ে বলেন, 'এই ফাঙ্গাসকে নিয়ে একটা ভুল ধারনা তৈরি হয়েছে। গুজব ছড়ানো হচ্ছে। এই নিয়ে মানুষের সচেতন হওয়া দরকার।'

আরও পড়ুন : ৪ হাজার বছর পর ধেয়ে আসছে এই দুর্লভ ধুমকেতু, পৃথিবীর ক্ষতি হবে?

চিকিৎসকরা আরও জানান Black fungus-এর থেকেও White fungus ক্ষতিকারক। এটা কোনওভাবেই সত্যি নয়। ডাক্তার কপিল সালগিয়া এনিয়ে বলেন, 'ব্ল্যাক ফাঙ্গাস বেশি ক্ষতিকারক। এনিয়ে কোনও সন্দেহ নেই। কারণ, মানুষের শরীরে সাধারণত এই ফাঙ্গাস পাওয়া যায় না। কিন্তু, হোয়াইট ফাঙ্গাস খুব কমন। এতর চিকিৎসাও রয়েছে। তাই এটা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।' 

প্রসঙ্গত, গতকাল বিহারের ৪ জনের শরীরে হোয়াইট ফাঙ্গাস পাওয়া যায়। তারপর থেকেই এই ফাঙ্গাস নিয়ে দেশজুড়ে আতঙ্ক তৈরি হয়। অনেকেই বলতে শুরু করেন ব্ল্যাক ফাঙ্গাসের থেকেও বেশি ভয়াবহ হোয়াইট ফাঙ্গাস। এটি নাকি দ্রুত ফুসফুস, যকৃৎ, বৃক্ক, যৌনাঙ্গে ছড়িয়ে পড়তে পারে। তবে চিকিৎসকরা এই দাবিকে কার্যত নস্যাৎ করে দিলেন। 

ইতিমধ্যেই ভারতে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ ৭ হাজার ২৫০ জনের। করোনা আক্রান্ত রোগীর ব্ল্যাক ফাঙ্গাস হয়ে মৃত্যু হয়েছে ২১৯ জনের। মহারাষ্ট্র, গুজরাত, হরিয়ানা, মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ, তেলাঙ্গানা, বিহার ও ছত্তিশগড়ে এই সংক্রমণ বেশি দেখা গিয়েছে।  

Advertisement

Advertisement