scorecardresearch
 

Grey Hairs Problems: অল্প বয়সেই চুল পেকে যাচ্ছে? গবেষণায় জানা গেল আসল কারণ

বর্তমান যুগে মানুষের চুল অল্প বয়সেই সাদা হয়ে যাওয়ার বিষয়টি নিয়েও মানুষ চিন্তিত। সাদা চুল কালো করতে কলপ করতে হচ্ছে অল্প বয়সেই।

Advertisement
চুল পেকে যাওয়ার কারণ চুল পেকে যাওয়ার কারণ
হাইলাইটস
  • বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুলের রং সাদা হয়ে যেতে থাকে
  • চুলের রঙ নিয়ন্ত্রিত হয় যে মেলানোসাইট স্টেম সেলে থাকা রঙ্গকের কারণে

চুলের যত্ন নিতে মানুষ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে। প্রত্যেকেই চায় তাদের দীর্ঘদিন একমাথা ঘন কালো চুল থাকুক।। তবে সময়ের সঙ্গে সঙ্গে মানুষের চুল সাদা হতে শুরু করে। বর্তমান যুগে মানুষের চুল অল্প বয়সেই সাদা হয়ে যাওয়ার বিষয়টি নিয়েও মানুষ চিন্তিত। সাদা চুল কালো করতে কলপ করতে হচ্ছে অল্প বয়সেই।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল সাদা হয়ে যায় কেন?

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে বয়স বাড়লে চুল সাদা হয়ে যাওয়ার কারণ তাঁরা আবিষ্কার করেছেন। রঙ্গক-উৎপাদনকারী স্টেম কোষের পরিপক্ক হওয়ার অক্ষমতাকে তিনি দায়ী করেন। এই গবেষণাটি 'নেচার' নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা গেছে যে চুলের বৃদ্ধির বিভিন্ন পর্যায়ে স্টেম সেলের বৃদ্ধি হওয়ার ক্ষমতা থাকে, কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুলের রং কালো বজায় রাখার ক্ষমতা হারিয়ে ফেলে।

আরও পড়ুন: Capsicum For Weight Loss: বাজারে প্রচুর মেলে, এই লঙ্কা কাঁচা বা ভাজা খেলেই ওজন কমবে ঝটপট

গবেষণায় এই বড় জিনিসগুলি বেরিয়ে এসেছে

মার্কিন যুক্তরাষ্ট্রের এনওয়াইইউ গ্রসম্যান স্কুল অফ মেডিসিনের গবেষকদের নেতৃত্বে একটি দল ইঁদুরের ত্বকের কোষগুলির উপর গবেষণা চালিয়েছে। তারা মানুষের মধ্যে 'মেলানোসাইট' স্টেম সেলও খুঁজে পেয়েছে। চুলের রঙ নিয়ন্ত্রিত হয় যে মেলানোসাইট স্টেম সেলে থাকা রঙ্গকের কারণে। ভ্রূণীয় স্টেম কোষের বিপরীতে, যা বিভিন্ন অঙ্গে বিকাশ লাভ করে, প্রাপ্তবয়স্ক স্টেম কোষগুলি ভিন্ন উপায়ে চলে। আমাদের চুলের ফলিকলে মেলানোসাইট স্টেম সেলগুলি আমাদের চুলে রঙ্গক তৈরি এবং তা ধরে রাখার জন্য দায়ী।

নতুন গবেষণা দেখা গিয়েছে যে চুলের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্টেম সেলগুলির বৃদ্ধি আটকে যেতে পারে এবং চুলের রঙ কালো রাখার ক্ষমতা হারাতে পারে। কিছু স্টেম সেল, যা বিভিন্ন ধরণের কোষে বিকশিত হতে পারে, তাদের ফলিকলে বৃদ্ধির অংশগুলির মধ্যে চলাচল করার বিশেষ ক্ষমতা থাকে। বয়স বাড়লে এই কোষগুলো নড়াচড়া করার ক্ষমতা হারিয়ে ফেলে, যার কারণে আমাদের চুল সাদা হয়ে যায়। সহজ ভাষায় বুঝুন, মেলানিন তৈরি করা স্টেম সেলগুলো যখন ঠিকমতো কাজ করা বন্ধ করে দেয়, তখন আমাদের চুল সাদা হতে শুরু করে।

Advertisement

TAGS:
Advertisement