scorecardresearch
 

Winter Diet For Cholesterol Control : শীতে কোলেস্টেরকে বাগে এনে সুস্থ রাখুন হার্ট, ডায়েট থেকে আজই বাদ দিন ৫ খাবার

Winter Diet For Healthy Heart : র্তমানে কোলেস্টেরলের সমস্যাতে অনেকে ভুগছেন। মূলত খাবার ও পানীয়ের কারণেই এমনটা ঘটে। আসলে ঠাণ্ডা আবহাওয়ায় খাদ্যাভ্যাসে অনেক পরিবর্তন আসে। এই সময় আমরা এমন কিছু খাবারকে আমাদের ডায়েটে সামিল করে ফেলি যা কোলেস্টেরল বাড়িয়ে তুলতে পারে। তাই যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণে (Winter Diet For Cholesterol Control) রাখতে হয়, তাহলে কিছু জিনিস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শীতে বাড়ে হৃদরোগের ঝুঁকি
  • খেয়াল রাখুন খাওয়াদাওয়ায়
  • জেনে নিন কী কী খাবেন না

শীতকাল চলছে। আর শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে। বর্তমানে কোলেস্টেরলের সমস্যাতেও অনেকে ভুগছেন। মূলত খাবার ও পানীয়ের কারণেই এমনটা ঘটে। আসলে ঠাণ্ডা আবহাওয়ায় খাদ্যাভ্যাসে অনেক পরিবর্তন আসে। এই সময় আমরা এমন কিছু খাবারকে আমাদের ডায়েটে সামিল করে ফেলি যা কোলেস্টেরল বাড়িয়ে তুলতে পারে। তাই যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণে (Winter Diet For Cholesterol Control) রাখতে হয়, তাহলে কিছু জিনিস খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ভাজাভুজি খাওয়া
ভাজাভুজ, তেলেভাজা বা স্ন্যাক্স খেতে অনেকেই ভালবাসেন। আর শীতকালে গরম ও মশলাদার খাবার খেতে বেশ ভালও লাগে। শীতকালে অনেক বাড়িতে প্রায় প্রতিদিনই পকোড়া বা সিঙাড়া খাওয়া হয়। তবে এগুলি অল্প করে খেলে কোনও সমস্যা নেই। তবে ভাজাভুজি বেশি খেলে কোলেস্টেরল দ্রুত বেড়ে যায়। মনে রাখবেন হাই কোলেস্টেরলের অন্যতম বড় কারণ তেল।

মিষ্টি
মিষ্টি অনেকেরই প্রিয় খাবার। আবার শীতকালে দোকানের পাশাপাশি বাড়িতেও বিভিন্ন ধরনের মিষ্টি আইটেম বানানো হয়। এছাড়াও শীতকালে চা, কফি, পুডিং ইত্যাদি বেশি মাত্রায় খাওয়া হয়। আর এসব জিনিসে স্যাচুরেটেড ফ্যাটও বেশি পাওয়া যায়। ফলে হার্টের ক্ষতি করে। তাই এই ধরনের জিনিস অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন।

রেড মিট
আমিষভোজী লোকেরা শীতকালে খুব আনন্দের সঙ্গে রেড মিট খান। কিন্তু রেড মিট খাওয়া কোলেস্টেরলের জন্য ভাল নয়। কারণ এই ধরনের মাংসে প্রচুর পরিমানে স্যাচুরেটেড ফ্যাট থাকে। তাই শীতকালে রেড মিটের পরিবর্তে মুরগি বা মাছ খেতে পারেন।

ফাস্ট ফুড
ফাস্টফুড খেতে সুস্বাদু লাগলেও এটি স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। এগুলোতে সাধারণত ময়দা ব্যবহার করা হয়। আর এই ময়দা হার্ট এবং রক্ত ​​সঞ্চালনের ক্ষতি করে।

চিজ এবং পনির
বেশি পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল নয়। পনিরে ক্যালসিয়াম ও প্রোটিন যথেষ্ট পরিমাণে পাওয়া গেলেও এতে স্যাচুরেটেড ফ্যাটের মাত্রাও বেশি থাকে। তাই শীতকালে অতিরিক্ত পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

Advertisement

আরও পড়ুন - বিশ্বে ৩৬ লক্ষ আক্রান্ত-১০ হাজার মৃত্যু, COVID নিয়ে জরুরি বৈঠকে কেন্দ্রও

 

Advertisement