scorecardresearch
 

Women Self-Care : ৩০ বছর বয়সের আগে মেয়েদের এই ১০ কাজ সেরে ফেলা দরকার

Women Self-Care: যখন মহিলারা এই জিনিসগুলি বুঝতে পারেন, তখন তাদের বয়স বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন কিছু কাজের কথা বলতে যাচ্ছি যা আপনার ৩০ বছর বয়সের আগে করা উচিত।

ঘর-পরিবার সামলে নিজেদের জন্য সময় পান না মেয়েরা (প্রতীকী ছবি) ঘর-পরিবার সামলে নিজেদের জন্য সময় পান না মেয়েরা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ঘর, সংসার ও কাজের দায়িত্বের কারণে নারীরা নিজেদের দেখাশোনা করতে পারেন না
  • অন্যের যত্ন নিতেই মহিলাদের সমস্ত সময় এভাবেই চলে যায়
  • যখন নিজের জন্য কিছু ভাবতে বা করার কথা আসে, তখন শরীরে কোনও শক্তি বেঁচে থাকে না

Women Self-Care: ঘর, সংসার ও কাজের দায়িত্বের কারণে নারীরা নিজেদের দেখাশোনা করতে পারেন না। অন্যের যত্ন নিতেই মহিলাদের সমস্ত সময় এভাবেই চলে যায়। এবং যখন নিজের জন্য কিছু ভাবতে বা করার কথা আসে, তখন শরীরে কোনও শক্তি বেঁচে থাকে না। 

যখন মহিলারা এই জিনিসগুলি বুঝতে পারেন, তখন তাদের বয়স বাড়তে শুরু করে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে এমন কিছু কাজের কথা বলতে যাচ্ছি যা আপনার ৩০ বছর বয়সের আগে করা উচিত। ৩০ বছরের আগে এই কাজগুলো করলে পরবর্তী সময়ে কোনও সমস্যা হবে না। আসুন জেনে নেওয়া যাক সেই কাজগুলো সম্পর্কে-

আরও পড়ুন: কিডনি স্টোনের আশঙ্কা কমায়-ইমিউনিটি বাড়ায় কমলালেবু, রয়েছে আরও অনেক গুণ

আরও পড়ুন: ব্লাড প্রেশারে ভুগছেন? মুলো খেয়েও নিয়ন্ত্রণ করতে পারেন, এছাড়াও...

আপনার ভয় কাটিয়ে উঠুন - প্রত্যেক ব্যক্তিই কিছু না কিছু ভয় পায়। কেউ উচ্চতা থেকে, কেউ জল থেকে, আবার কেউ ভূত থেকে। প্রায়শই মহিলারা ইঁদুর, আরশোলা বা টিকটিকিকে খুব ভয় পান। এমন পরিস্থিতিতে, আপনার ভয়কে জয় করা গুরুত্বপূর্ণ। যাতে আপনার মধ্যে আত্মবিশ্বাস থাকে।

আপনার কষ্টের টাকা কিছু কিনুন - বর্তমান সময়ে নারীরা পুরুষের চেয়ে অনেক এগিয়ে গিয়েছেন। চাকরি পাওয়া মহিলাদের জন্য একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার কষ্টার্জিত অর্থ দিয়ে কিছু না কিছু কেনা গুরুত্বপূর্ণ। এতে আপনার মনে আত্মবিশ্বাস বাড়বে।

প্রেম করুন - পুরুষ হোক বা নারী, সবারই ভালবাসা দরকার। ভালবাসা ছাড়া পৃথিবীতে কোনও মানুষ বাঁচতে পারে না। এমন পরিস্থিতিতে, বিয়ের আগে আপনার খোলাখুলি প্রেম করা এবং আপনার পছন্দ মতো কাজ করা প্রয়োজন।

অ্যাডভেঞ্চার করুন - জীবনকে সাবলীলভাবে চালানোর জন্য জীবনে অ্যাডভেঞ্চার খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে মহিলাদের কিছু দুঃসাহসিক কাজ করা দরকার। এটি আপনাকে চ্যালেঞ্জ নেওয়ার সাহস দেবে এবং অনেক জিনিস সম্পর্কে ভয় শেষ হবে।

একা ঘুরতে যান - নারীদের আত্মবিশ্বাস বাড়ানোর জন্য তাঁদের জীবনে একবার সোলো ট্রিপ বা একা ভ্রমণে যাওয়া প্রয়োজন। এ জন্য আপনি দেশের ভেতরে বা বিদেশে যে কোনও জায়গায় যেতে পারেন। প্রত্যেকেই সঙ্গীর সঙ্গে ভ্রমণ করেন। তবে একা বা বন্ধুদের সঙ্গে ভ্রমণ মুহূর্তগুলিকে স্মরণীয় করে তুলবে।

নতুন কিছু শিখুন - একজন ব্যক্তির কোনও বয়সেই শেখা বন্ধ করা উচিত নয়। শেখার কোনও বয়স নেই। এমন পরিস্থিতিতে মহিলাদের জন্য এটি গুরুত্বপূর্ণ যে আপনি প্রতিদিন নতুন কিছু শিখুন।

আপনার শরীর নিয়ে গর্বিত হন - প্রায়শই মহিলারা তাঁদের নিজের শরীরের সঙ্গে অন্যদের তুলনা করতে শুরু করেন। যে কারণে আপনি ধীরে ধীরে নিজেকে অপছন্দ করতে শুরু করেন। এমন পরিস্থিতিতে আপনি নিজে যেমন আছেন তেমন ভালবাসতে হবে। অন্যের সঙ্গে নিজেকে তুলনা করবেন না।

স্ব-নিরাপত্তা - আপনি কোনও খারাপ পরিস্থিতিতে পড়লে কেউ আপনাকে বাঁচাতে আসবে, এটা সম্ভব নয়। তাই নারীদের আত্মরক্ষায় এগিয়ে আসা দরকার। এ জন্য জুডো, ক্যারাটে ইত্যাদি শেখা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি দিয়ে নিজেকে রক্ষা করার জন্য আপনার অন্যের প্রয়োজন হবে না।

মি টাইম গুরুত্বপূর্ণ - প্রায়শই মহিলারা বাড়ি, পরিবার, সন্তান এবং অফিসের কাজে এত ব্যস্ত থাকেন যে তাঁদের নিজের জন্য সময় থাকে না। এই অবস্থায় আপনি যতই ব্যস্ত থাকুন না কেন, নিজের জন্য কিছুটা সময় বের করা জরুরি। এই সময় আপনি শুধুমাত্র এবং শুধুমাত্র আপনার সম্পর্কে চিন্তা করবেন। 

নতুন ভাষা শিখুন - যখন আপনার একসঙ্গে অনেক ভাষার জ্ঞান থাকে, তখন এটি আপনার ব্যক্তিত্বকে বাড়িয়ে তোলে। অনেক ভাষা শেখা আপনাকে শুধু পেশার দিক থেকে সাহায্য করে না বরং আপনাকে অনেক আত্মবিশ্বাসও দেয়।