scorecardresearch
 

Halal Food : টিম ইন্ডিয়ার মেনুতে 'হালাল মাংস' নিয়ে বিতর্ক, কী জিনিস সেটা?

Halal Food: গ্রাহকদের হালাল (Halal) পণ্যের ব্যাপারে ঠিক তথ্য দেওয়ার জন্য লেভেলিংয়ের ওপর জোর দেওয়ার কথা সারা দুনিয়ায় বিভিন্ন প্রান্তে দাবি তোলা হয়েছে।

হালাল মাংস নিয়ে বিতর্ক (প্রতীকী ছবি) হালাল মাংস নিয়ে বিতর্ক (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আজ থেকে শুরু হয়েছে ভারত আর নিউ জিল্যান্ডের মধ্য়ে টেস্ট
  • ভারতীয় দল যে হোটেলে রয়েছে, সেই হোটেল কর্তৃপক্ষ ভারতীয় দলের খোলোয়াড়দের জন্য খাবারের মেনু ঠিক করে দিয়েছে
  • তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে

Halal Food: হালাল (Halal) মাংস নিয়ে বিতর্ক। আজ থেকে শুরু হয়েছে ভারত আর নিউ জিল্যান্ডের মধ্য়ে টেস্ট। কানপুরে সেই ম্যাচ হচ্ছে। ভারতীয় দল যে হোটেলে রয়েছে, সেই হোটেল কর্তৃপক্ষ ভারতীয় দলের খোলোয়াড়দের জন্য খাবারের মেনু ঠিক করে দিয়েছে। এর মধ্যে বিফ এবং পর্ককে বাইরে রাখা হয়েছে। তবে হালাল (Halal) মাংস দেওয়ার কথা বলা হয়েছিল।

এই কথা জানার পর সোশাল মিডিয়ায় তুমুল আলোড়ন পড়ে গিয়েছে। অনেকে বিসিসিআই (BCCI)-কে ট্রোল করেছেন। এখনও সেই কাজ চলছে। বিসিসিআই হালাল (Halal) মাংসের পক্ষে- এমন অভিযোগে বিদ্ধ করা হয়েছে।

আরও পড়ুন: হবু স্ত্রীর স্তন-কোমরের মাপ জানতে চেয়ে বিজ্ঞাপন, বিতর্ক তুঙ্গে 
 

তা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। খাওয়াদাওয়া নিয়ে এ দেশে বিতর্ক নতুন কোনও ব্যাপার নয়। এর আগেও একাধিকরবার এমন হয়েছে। আসুন জেনে নিই হালাল (Halal) মাংস আসলে কী।

হালাল মাংস আসলে কী
হালাল (Halal) একটি আরবি শব্দ। আর একে ইসলামিক আইন অনুসারে সংজ্ঞা দেওয়া হয়েছে। ইসলামে হালাল (Halal) মাংসের প্রক্রিয়া পালন করার অনুমতি দেওয়া হয়েছে। এতে প্রাণীর গলার স্নায়ু এবং শ্বাসনালী কেটে মারার কথা বলা হয়েছে।

আরও পড়ুন: রাসায়নিক দিয়ে যৌনাঙ্গ ছেদ! এবার ধর্ষকদের শাস্তি পাকিস্তানে

প্রাণী কাটার সময় সে যাতে জীবিত এবং সুস্থ থাকে, তা দরকারি। এর ফলে তার শরীর থেকে সব রক্ত বেরিয়ে যায়। এই সময় বিশেষ প্রার্থনা করা হয়। এ নিয়ে অনেক সময় বিতর্কও হয়েছে। যেমন কাটার সময় প্রাণীকে অজ্ঞান করা যায় কিনা।

হালাল ফুড অথরিটি (এইএফএ বা Halal Food Authority) জানাচ্ছে, কোনও প্রাণীকে কাটতে হলে সেটিকে অজ্ঞান করা যাবে না। তবে তখন পালন করা যাবে, যখন কোনও প্রাণী বেঁচে যায় এবং তারপর সেটিকে হালাল পদ্ধতিতে কাটা হয়। তাদের নির্দেশিক অনুসারে, সব কসাইখানার পুরোপুরি হালাল পদ্ধতি মেনে চলা দরকার।

আরও পড়ুন: নোয়াখালি থেকে অসম, বিজয়ার বিষাদ লুকিয়ে বাংলার লোকগানে

দুনিয়ার কী অবস্থা
ইংল্যান্ডের রয়্যাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অফ ক্রুয়েলটি (RSPCA) জানাচ্ছে, প্রাণীকে অজ্ঞান না করে কাটলে সেগুলি অনাবশ্যক ব্যথা বাড়ে। ২০১১ সালে ইউকে ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির তথ্য বলছে, ৮৪ শতাংশ গবাদি পশু, ৮১ শতাংশ ভেড়া, ৮৮ শতাংশ মুরগি হালাল পদ্ধতি কাটার আগে অজ্ঞান করা হয়েছিল। 

মুসলিমদের জন্য এই নিয়মে বিশেষ খেয়াল
গ্রাহকদের হালাল (Halal) পণ্যের ব্যাপারে ঠিক তথ্য দেওয়ার জন্য লেভেলিংয়ের ওপর জোর দেওয়ার কথা সারা দুনিয়ায় বিভিন্ন প্রান্তে দাবি তোলা হয়েছে। বিবিসি-র এক রিপোর্ট বলছে, ইংল্য়ান্ডে মুসলিম বসবাসকারীদের রেস্তোরাঁয় এবং সেখানকার দোকানে এ ব্য়াপারে বিশেষ খেয়াল রাখা হয়। কারণ ইসলামে হালাল ছাড়া অন্য কোনও মাংস খাওয়ার অনুমতি নেই.

 

 
; ; ;