scorecardresearch
 

World Cancer Day: ক্যান্সারে অকাল মৃত্যু রুখতে এর আগাম উপসর্গগুলি চেনা জরুরি!

যদি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়ে, তাহলে আক্রান্তকে বাঁচানো সম্ভব। এর জন্য ক্যান্সারের আগাম উপসর্গগুলি চেনা খুব জরুরি! জেনে নিন এ বিষয়ে কী বলছেন ক্যান্সার বিশেষজ্ঞ শল্যচিকিৎসক (M.Ch. Surgical Oncologist) ডাঃ শুভদীপ চক্রবর্তী।

Advertisement
ক্যান্সারে অকাল মৃত্যু রুখতে এর আগাম উপসর্গগুলি চেনা জরুরি! ক্যান্সারে অকাল মৃত্যু রুখতে এর আগাম উপসর্গগুলি চেনা জরুরি!
হাইলাইটস
  • আজ বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day)।
  • যদি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়ে, তাহলে আক্রান্তকে বাঁচানো সম্ভব।
  • এর জন্য ক্যান্সারের আগাম উপসর্গগুলি চেনা খুব জরুরি!

আজ বিশ্ব ক্যান্সার দিবস (World Cancer Day)। অনেকেরই ধারনা, ক্যান্সার হলে আর হয়তো রোগীকে বাঁচানো সম্ভব নয়। কিন্তু এই ধারণা সঠিক নয়। তবে জানেন কি যদি প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়ে, তাহলে আক্রান্তকে বাঁচানো সম্ভব। এর জন্য ক্যান্সারের আগাম উপসর্গগুলি চেনা খুব জরুরি! কোন কোন লক্ষণ দেখলে বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে? জেনে নিন এ বিষয়ে কী বলছেন ক্যান্সার বিশেষজ্ঞ শল্যচিকিৎসক (M.Ch. Surgical Oncologist) ডাঃ শুভদীপ চক্রবর্তী।

১) ঘন ঘন জ্বর: ক্যান্সার শরীরে বাসা বাধলে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়। এই রোগে আক্রান্ত হলে বৃদ্ধি পায় রোগের উপসর্গ। এছাড়া ঘন ঘন জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। চিকিৎসকদের মতে, ঘন ঘন জ্বর ব্ল্যাড ক্যান্সার-এর লক্ষণ।

ধূমপান না করলেও এই সমস্ত কারণে ফুসফুসে বাসা বাঁধতে পারে ক্যান্সার!

২) দীর্ঘস্থায়ী ক্লান্তি: দীর্ঘ সময় ধরে ক্লান্তিবোধ, অবসাদও অনেক রোগের মত ক্যান্সারেও কারণ হতে পারে। চিকিৎসকদের মতে, রক্ত বা মলাশয়ের ক্যান্সার হলে এই উপসর্গ দেখা দিতে পারে।

World Cancer Day 2021: ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে যে ৮টি খাবার ম্যাজিক দেখায়

৩) দীর্ঘদিনের ব্যথা: শরীরের কোন জায়গায় ব্যথা অথবা দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে ব্যথা যা ওষুধেও কমে না, এমন লক্ষণ থাকলে তা সমস্যার কারণ। ব্রেইন টিউমার বা মলাশয়ের ক্যান্সারের ক্ষেত্রে এই প্রাথমিক লক্ষণগুলি দেখা দিতে পারে।

Cancer

৪) দ্রুত ওজন কমে যাওয়া: ক্যান্সারের অন্যতম উপসর্গ হল দ্রুত গতিতে ওজন কমে যাওয়া। কোনও কারণ ছাড়াই যদি হঠাৎ করে দ্রুত গতিতে ওজন কমতে থাকে তবে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন।

Advertisement

৫) ত্বকে পরিবর্তন: শরীরের কোনও আঁচিলের রঙ-এর দ্রুত পরিবর্তন ঘটে তবে বিষয়টি চিন্তা করার মত। ত্বকের এই অস্বাভাবিক ভাবে রঙ পরিবর্তন হয়ে যাওয়া ক্যান্সার শনাক্ত করার সহজ উপায়। এমনটা হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৬) অস্বাভাবিক মাংসপিণ্ড: ত্বকের রঙ পরিবর্তনের মত যদি শরীরের কোনও অংশে যদি অস্বাভাবিকভাবে মাংস পিণ্ড দেখা যায় তবে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

৭) খাবারে অনিচ্ছা: নিয়মিত বদহজমের সমস্যা কণ্ঠনালী বা গলার ক্যান্সারের কারণ হতে পারে। এই সমস্যা সাধারণ হলেও নিয়মিত হজমের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। 

৮) অকারণে রক্তক্ষরণ: যনিপথ বা মলদ্বার থেকে রক্তক্ষরণ ক্যান্সারের উপসর্গ বলে মনে করা হয়। কাশির সময় রক্তক্ষরণ হলেও চিকিৎসকের পরামর্শ নিন।

৯) মল-মূত্রত্যাগের অভ্যাসে পরিবর্তন: ঘন ঘন ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য, ঘন ঘন মল-মূত্রের বেগ অনুভব, মূত্রত্যাগের সময় অন্ত্রে ব্যথা রক্তক্ষরণ যদি হয়, এই ধরণের উপসর্গগুলি মূত্রথলির ক্যান্সারের লক্ষণ।

১০) দীর্ঘস্থায়ী কাশি: কাঁধে, বুক, পিঠে ব্যথা অথবা ওষুধ খাবার পরও কাশি বন্ধ না হওয়াও ক্যান্সারের লক্ষণ হতে পারে। যদি এমন সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। 

অন্যান্য উপসর্গগুলির মধ্যে রয়েছে পা ফুলে যাওয়া, শরীরের আকারে অস্বাভাবিক পরিবর্তন ইত্যাদি। তবে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত করতে পারলে অধিকাংশ ক্ষেত্রেই ক্যান্সারের চিকিৎসা ও নিরাময় সম্ভব মত ডাঃ চক্রবর্তীর।
 

Advertisement