scorecardresearch
 

Zinc Benefits : যেকোনও চোট-আঘাত দ্রুত সারিয়ে দেয় এই ৩ খাবার, সামিল করুন ডায়েটে

জিঙ্কের শরীরে অনেক উপকারিতা রয়েছে, যেমন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, ক্ষত সারানো ইত্যাদি। চলুন জেনে নেওয়া যাক কীভাবে শরীরে জিঙ্কের চাহিদা পূরণ করা হবে (Zinc Food Sources)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • জিঙ্ক খুবই গুরুত্বপূর্ণ
  • শরীরের অনেক কাজে লাগে
  • পাবেন এই ৩ খাবারে

আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য অনেক গুরুত্বপূর্ণ পুষ্টির প্রয়োজন, এর একটিরও যদি ঘাটতি থাকে তাহলে স্বাস্থ্যের যথেষ্টই ক্ষতি হতে পারে। এর মধ্যে একটি হল জিঙ্ক। এটিরও শরীরে অনেক উপকারিতা রয়েছে, যেমন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা, ক্ষত সারানো ইত্যাদি। চলুন জেনে নেওয়া যাক কীভাবে শরীরে জিঙ্কের চাহিদা পূরণ করা হবে (Zinc Food Sources)।

১. তরমুজের বীজ
সাধারণত আমরা তরমুজ খুব আনন্দ করে খেয়ে থাকি। কিন্তু প্রায়শই এই রসালো ফলের বীজ ডাস্টবিনে ফেলে দিই। তবে এর উপকারিতা জানলে আপনি তা একেবারেই করবেন না। এই ফলের বীজে প্রচুর জিঙ্ক পাওয়া যায়। যার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং রক্তে শর্করার মাত্রাও ঠিক থাকে। এই জন্য তরমুজের বীজ ধুয়ে রোদে শুকিয়ে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। এখন গরমকাল পড়ে গিয়েছে। তাই এই সময় তরমুজ খেলে একদিকে যেমন শরীর ঠান্ডা থাকবে, তেমনই এর বীজের মাধ্যমে জিঙ্কের চাহিদাও পূরণ করা যাবে।

২. রসুন
রসুন এমন একটি মশলা যা ভারতীয় প্রায় সমস্ত পরিবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। রসুনে জিঙ্ক ছাড়াও ভিটামিন এ, ভিটামিন বি এবং ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়োডিন, আয়রন এবং পটাসিয়াম পাওয়া যায়। তবে মনে রাখতে হবে রসুন শরীর গরম করে, তাই গরমের সময় এটি সীমিত পরিমাণে খাওয়া উচিত।

৩. ডিমের কুসুম
ডিম এমন একটি জিনিস যা আমরা প্রায়শই সকালের জলখাবারে খেয়ে থাকি। তবে জিমে যাওয়া মানুষেরা এর হলুদ অংশ অর্থাৎ কুসুম খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু ডিমের কুসুম জিঙ্কের একটি সমৃদ্ধ উৎস। এছাড়াও তে ভিটামিন B12, থায়ামিন, ভিটামিন B6, ফোলেট, প্যানথনিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন এবং ফসফরাসও পাওয়া যায়। তাই চাইলে আপনিও নিজের ব্রেকফাস্টে ডিম সামিল করতে পারেন। কারণ এটি দিনভর আপনাকে দেবে অফুরান এনার্জি। 

Advertisement

আরও পড়ুন - 'এখনও নিজে হাতে কাপড় কাচেন', শুভেন্দুর বিমান-স্তুতিতে মহাজোটের ডাক

 

Advertisement