scorecardresearch
 

Zumba Benefits: জিরো ফিটনেস থেকে স্বাস্থ্যবান থাকার দারুণ উপায় 'জুম্বা'

Zumba Dance Benefits: শরীরের মেদ কীভাবে কমাবেন বুঝে উঠতে পারছেন না। রোজ জিমে গিয়ে গা ঘামানো অনেকের না-পসন্দ। কিন্তু স্লিম থাকাটাও জরুরি। জিরো ফিটনেস থেকে স্বাস্থ্যবান থাকতে রয়েছে এক সমাধান, 'জুম্বা'। 

Advertisement
মেদ ঝরানোয় জাদুকরী 'জুম্বা' মেদ ঝরানোয় জাদুকরী 'জুম্বা'
হাইলাইটস
  • শরীর ও মন ভাল রাখতে শুরু করতে পারেন জুম্বা ডান্স।
  • পেশাদার কারও থেকে এই ফিটনেস ফর্মের প্রশিক্ষণ নেওয়া ভাল। 
  • এই শারীরিক অনুশীলনের দ্রুত এবং ধীর দু'রকমই গতিবিধি হয় শরীরে।

কথায় বলে, 'স্বাস্থ্যই সম্পদ' (Health Is Wealth)। গত প্রায় দু'বছরের বেশি সময়কয়ালে ওয়ার্ক ফ্রম হোমে (Work from Home) থেকে অনেকেরই ওয়ার্ক আউট (Work Out) করার বালাই একেবারে চুকেছে। দীর্ঘদিন বাড়িতে বসে কাজ করতে করতে শরীরে নানা রোগ বাসা বাঁধার আশঙ্কা থেকেই যায়। শরীরের মেদ কীভাবে কমাবেন বুঝে উঠতে পারছেন না? রোজ জিমে গিয়ে গা ঘামানো অনেকের আবার না-পসন্দ। কিন্তু স্লিম থাকাটাও জরুরি। জিরো ফিটনেস (Fitness) থেকে স্বাস্থ্যবান (Healthy) থাকতে রয়েছে এক সমাধান, 'জুম্বা' (Zumba)। 

জুম্বাতে শরীরের অবাঞ্ছিত মেদ যেমন ঝরবে, তেমন এই ধরনের অনুশীলন করলে শুধু শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যও (Mental Health) ভাল থাকবে। করোনা সময়কালের পর থেকে বহু মানুষই ভুগছেন মানসিক অবসাদে (Mental Stress)। তাই বলাই বাহুল্য শরীর ও মন ভাল রাখতে শুরু করতে পারেন জুম্বা ডান্স (Zumba Dance)। তবে বিশেষজ্ঞদের মতে, যে কোনও ধরনের অনলাইন ভিডিও দেখে বাড়িতে এই কৌশল অবলম্বন না করে, পেশাদার কারও থেকে এই ফিটনেস ফর্মের প্রশিক্ষণ নেওয়া ভাল। 

Zumba health Benefits what is zumba Dance fitness and workout -জুম্বা

জুম্বা কী? (What Is Zumba)

মূলত কলম্বো থেকে আসা এই ফিটনেস ডান্স ফর্ম এখন ভারতেও বেশ জনপ্রিয়। তারকা থেকে স্বাস্থ্য সচেতনরা অনেকেই ঝুঁকছেন বর্তমানে জুম্বা ডান্সের দিকে। জুম্বা, লাতিন এবং অন্যান্য আন্তর্জাতিক মিউজিকের সেট করা একটি নাচের ফিটনেস প্রোগ্রাম। 

আরও পড়ুন: ন্যাপকিন, ট্যাম্পনের থেকে পরিবেশবান্ধব মেনস্ট্রুয়াল কাপ! জানুন ব্যবহারের নিয়ম ও কতক্ষণ পরে বদলাতে হয়?

এই শারীরিক অনুশীলনের দ্রুত এবং ধীর দু'রকমই গতিবিধি হয় শরীরে। যার ফলে ধারাবাহিক গতিতে কোনও নাচের চেয়ে আরও বেশি ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। এটি একটি পূর্ণ-বডি ওয়ার্কআউট। তাই এর ফলে আপনি আপনার পেশীগুলি আরও শক্তিশালী করতে সক্ষম হবেন এবং সম্পূর্ণ শরীরেই সুন্দর একটা সামঞ্জস্য বজায় থাকে। 

Advertisement
Zumba health Benefits what is zumba Dance fitness and workout -জুম্বা

জুম্বার উপকারিতা (Benefits Of Zumba)

জুম্বা ডান্সের মাধ্যমে শুধু যে মেদ ঝরে তা না। জুম্বা ডান্সের রয়েছে আরও অনেকগুলি উপকারিতা। এক নজরে দেখে নিন বিস্তারিত।

* ছোট থেকে বড় সকলেই জুম্বা ডান্সের মাধ্যমে শরীরচর্চা করতে পারেন। বিদেশী গানের তালে এই ধরনের ফিটনেস নাচের ফলে মানসিক স্বাস্থ্য ভাল থাকে। মন খুশি থাকার সঙ্গে পাওয়া যায় অফুরান পজিটিভিটি। 

আরও পড়ুন: সুস্বাস্থ্যে রাখার পাশাপাশি, ওজন কমানোয় দারুণ উপকারী ওটস

* এই ওয়ার্ক আউট ফর্ম শুধু ফিটনেসের জন্য না। এটি এক প্রকার ফান-অ্যাক্টিভিটিও। তাই ছোটরাও এটি করতে মজা পায় এবং মনেই হয় না আলাদা করে ব্যায়াম করছেন।

Zumba health Benefits what is zumba Dance fitness and workout -জুম্বা

*  শরীরের রক্ত চলাচল ভাল করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ভাল ঘুমের জন্যে  ও স্ট্রেস কমাতে এই ফিটনেস ফর্মের জুড়ি মেলা ভার।

* এক ঘণ্টার জুম্বা অনুশীলনে প্রায় ৩০০-৯০০ ক্যালোরি বার্ন হতে পারে। ফলস্বরূপ সপ্তাহে এক ঘণ্টার ২-৩ টি জুম্বা ক্লাস করলে অল্প সময়ের মধ্যেই কাঙ্খিত চেহারা পেতে পারেন আপনি। তবে সেই সঙ্গে স্বাস্থ্যকর খাওয়া-দাওয়া করাও জরুরী। 

আরও পড়ুন: একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন? ডায়েটে রাখুন খেজুর, মিরাকল ঘটবে!

* নিয়মিত জুম্বা ডান্সে আপনার বিপাক প্রক্রিয়া ভাল থাকে। আর হজম ক্ষমতা যত বাড়বে, তত শরীর আরও চাঙ্গা থাকবে।

* নিয়মিত জুম্বা ডান্স করলে শিরা প্রসারিত হয় এবং এর ফলে ফলে রক্ত চলাচল বেড়ে গিয়ে রক্তচাপ নিয়ন্ত্রিত থাকে।

Zumba health Benefits what is zumba Dance fitness and workout -জুম্বা

আরও পড়ুন:  'দাদাগিরি'-র মঞ্চে ছোটবেলার ক্রাশের কথা শেয়ার করলেন সৌরভ -শাশ্বত!

* জুম্বা খুব তাড়াতাড়ি ওজন কমাতে পারে। মাস খানেকের মধ্যেই উল্লেখযোগ্য ফল চোখে পড়ে। 

* এই জাতীয় শরীরচর্চায় পেশীর সচলতা বাড়ে, তাই ত্বক টানটান থাকে। 

* যেহেতু জুম্বা সম্পূর্ণ রূপে কার্ডিওভাসকুলার শরীরচর্চা, তাই এটি নিয়মিত করলে হার্টের সমস্যা সমাধান হয়। তবে যাঁদের হৃদরোগ রয়েছে তাঁদের চিকিৎসকের পরামর্শ মতো এটি করা উচিত।

 

Advertisement