scorecardresearch
 

Adventure Tourism Festival At Kalimpong: বাংলার একমাত্র গিরিখাতে দুঃসাহসিক-বিনোদন, কালিম্পংয়ে এই প্রথম অ্যাডভেঞ্চার ট্যুরিজম

Adventure Tourism Festival At Kalimpong

Advertisement
রাজ্যের একমাত্র গিরিখাততে ঘিরে প্রথমবার অ্যাডভেঞ্চার টুরিজমকে ঘিরে সাজছে কালিম্পং- ছবি সৌজন্য ট্রিপোটো রাজ্যের একমাত্র গিরিখাততে ঘিরে প্রথমবার অ্যাডভেঞ্চার টুরিজমকে ঘিরে সাজছে কালিম্পং- ছবি সৌজন্য ট্রিপোটো

Adventure Tourism Festival At Kalimpong: উত্তরবঙ্গের একমাত্র গিরিখাত রয়েছে কালিম্পং (Kalimpong)এর ই য়েলবংয়ে। এই এলাকাকে ঘিরে গত কয়েক বছর ধরে নতুন পর্যটন আকর্ষণ তৈরি হয়েছে। আপাতত বাইরের মানুষের কাছে তত বেশি পরিচিত না হলেও স্থানীয় এবং আশপাশের শিলিগুড়ি (Siliguri) ও সমতলের বিভিন্ন এলাকার মানুষ ইয়েলবংয়ে (Yelbong) ছুটে আসেন প্রকৃতির সঙ্গে অ্যাডভেঞ্চারের (Nature With Adventure) অদ্ভুত মিশ্রণে নিজেদের কয়েকটা দিন রাঙিয়ে নিতে এবং ব্যস্ত জনজীবন থেকে বেরিয়ে প্রাণভরে নিঃশ্বাস নিয়ে শরীর চাঙ্গা করতে। 

এখানেই আয়োজন করা হয়েছে রাজ্যের প্রথম অ্যাডভেঞ্চার ট্যুরিজম ফেস্টিভাল (Adventure Tourism Festival At Kalimpong)। যাঁরা একটু অন্যরকম ঘোরাঘুরি পছন্দ করেন বা অ্যাডভেঞ্চারপ্রিয় তাঁদের কাছে এই ফেস্টিভাল অত্যন্ত গ্রহণযোগ্য হবে বলে আশাবাদী আয়োজকরা। আগামী জানুয়ারি মাসের ৫ থেকে ৭ তারিখ ৩ দিন ধরে চলবে এই উৎসব এবং অ্যাডভেঞ্চার ফেস্টিভাল বলে জানিয়েছেন অন্য়তম উদ্যোক্তা রাজ বসু। festival উপলক্ষে বৃহস্পতিবার ইয়েলবং গ্রামে একটি প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছিল। আশপাশের বিভিন্ন গ্রামের হোমস্টে মালিক, পর্যটন স্টেক হোল্ডার ছাড়াও রাজ্য পর্যটন বিভাগের ডেপুটি ডিরেক্টর জ্যোতি ঘোষ, কালিম্পং জেলার পর্যটন দফতরের পরামর্শদাতা সৌমজিৎ সাঁতরা, অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন এন্ড ট্যুরিজমের মুখ্য উপদেষ্টা রাজ বসু উপস্থিত ছিলেন। এছাড়া বৈঠকের যোগ দেন নোয়াম-চেল-তিস্তা ট্যুরিজম অ্যাসোসিয়েশনের সদস্যরা।

ইয়েলবং

কী কী থাকবে এই ফেস্টিভ্যালে?

রাজ্যের প্রথম অ্যাডভেঞ্চার ফেস্টিভ্যালে রাজবাবু জানিয়েছেন, রিভার ক্যানিয়ন ট্রেক, ওয়াটারফল ট্রেক, ক্যাম্পিং ইত্যাদি বন্দোবস্ত থাকবে। যাঁরা অ্যাডভেঞ্চার ভালোবাসেন কিন্তু ঝুঁকি নিতে পছন্দ করেন না, তাঁদের জন্য ক্যাম্পিং এক দুর্দান্ত আকর্ষণীয় বিকল্প হতে পারে। পরিবার নিয়ে ক্যাম্পিং করতে পারবেন অনেকেই। পাশাপাশি উত্তরের বিভিন্ন জনজাতির  সংস্কৃতির সঙ্গেও পরিচিত করা হবে। সঙ্গে থাকবেন নানা রকম সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্থানীয় প্রোগ্রাম।

Advertisement
ট্রিপোটো

ইয়েলবংয়ের আকর্ষণ

কালিম্পংয়ের ইয়েলবং উত্তরবঙ্গের একমাত্র গিরিখাতের জন্য পর্যটক মহলে জনপ্রিয়তা লাভ করছে। গিরিখাতের আকর্ষণে অনেকেই ভিড় জমাচ্ছেন। স্থানীয় গ্রামগুলোতে আরও বেশি করে বাইরের জগতের সঙ্গে পরিচিত করে দেওয়ার উদ্দেশ্যে এই ধরনের আয়োজন আরও করা হবে বলে তারা জানিয়েছেন উদ্যোক্তারা। প্রতিটি এলাকার প্রাকৃতিক সৌন্দর্য অপরূপ। সব জায়গা থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যায়। এছাড়াও শুধুমাত্র চারিদিকে তাকিয়ে যে সৌন্দর্য উপভোগ করতে পারবেন, তা লাখ টাকা দিয়েও কেনা যাবে না। এই এলাকাগুলি পর্যটন মানচিত্রে মাথাচাড়া দিয়ে উঠছে।

 

Advertisement