scorecardresearch
 

Siliguri Traffic During Puja: শিলিগুড়িতে পুজোর ক'দিন বদলাচ্ছে বাসস্ট্যান্ড, ট্যুর প্ল্যানের আগেই জানুন

Siliguri Traffic During Puja: বৃহস্পতিবার দুর্গাপুজোর কয়েকদিনে শহরের ট্রাফিক ব্যবস্থা নিয়ে বৃহস্পতিবার শহরের পুজো কমিটিগুলোর সঙ্গে বৈঠক করল শিলিগুড়ি পুলিশ। ডিসিপি (ট্রাফিক) বিশ্বচাঁদ ঠাকুর বলেন, ‘শহরের মধ্যেকার ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে পরিস্থিতির ওপর বিচার করে দুই চাকা বাইক, স্কুটার ও চার চাকা গাড়িতে ছাড় দেওয়া হবে।’

Advertisement
শিলিগুড়িতে পুজোর ক'দিন বদলাচ্ছে বাসস্ট্যান্ড, ট্যুর প্ল্যানের আগেই জানুন শিলিগুড়িতে পুজোর ক'দিন বদলাচ্ছে বাসস্ট্যান্ড, ট্যুর প্ল্যানের আগেই জানুন

Siliguri Traffic During Puja: পুজোয় অনেকেরই উত্তরবঙ্গের বিভিন্ন পর্যটনকেন্দ্রে ঘোরার টিকিট কাটা রয়েছে। ফলে অনেকেই  সপ্তমী-অষ্টমী-নবমীর মধ্যে এসে পড়লে, ট্রানজিট পয়েন্ট শিলিগুড়িতে ১-২ রাত কাটিয়ে এখানকার পুজোর আনন্দ উপভোগ করে যান। যদি এমন হয়, তাহলে পুজোর কদিন শিলিগুড়িতে ঢুকলে ট্রাফিক ডাইভারশন সম্পর্কে জানা জরুরি। কারণ নইলে আচমকা অচেনা শহরে এসে বিপদে পড়তে হবে। এবার তৃতীয়া থেকেই ট্রাফিক নিয়ন্ত্রণের পরিকল্পনা নেওয়া হয়েছে। আসুন জেনে নিই, কোন কোন রাস্তা বন্ধ থাকবে?

বৃহস্পতিবার দুর্গাপুজোর কয়েকদিনে শহরের ট্রাফিক ব্যবস্থা নিয়ে বৃহস্পতিবার শহরের পুজো কমিটিগুলোর সঙ্গে বৈঠক করল শিলিগুড়ি পুলিশ। ডিসিপি (ট্রাফিক) বিশ্বচাঁদ ঠাকুর বলেন, ‘শহরের মধ্যেকার ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে পরিস্থিতির ওপর বিচার করে দুই চাকা বাইক, স্কুটার ও চার চাকা গাড়িতে ছাড় দেওয়া হবে।’

কবে থেকে পুজো স্পেশাল ট্রাফিক নিয়ন্ত্রণ?
পুলিশ জানিয়েছে, আগামী ৮ সেপ্টেম্বর থেকে ১৪ তারিখ পর্যন্ত পর্যন্ত মূলত শহরে ট্রাফিক নিয়্ন্ত্রণ করা হবে। অর্থাৎ তৃতীয়া থেকে শুরু হবে নিয়ন্ত্রণ। 

আরও পড়ুন

দূরপাল্লার বাস কোথা থেকে ছাড়বে?
পুজোর কদিনে শিলিগুড়ি থেকে কোচবিহার, আলিপুরদুয়ার, অসমের রুটের বাসগুলো তিনবাত্তি মোড়ের কাছে নৌকাঘাট থেকে ছাড়বে। কলকাতা, বিহারের মতন দূরপাল্লার বাসগুলো পিসি মিত্তল বাস টার্মিনাস কিংবা নৌকাঘাট থেকে ছাড়বে। আবার সেখানেই যাত্রীদের নামানো হবে। সিকিম ন্যাশনালাইজড ট্রান্সপোর্ট (SNT) থেকে বেরনো বাসগুলো পিসি মিত্তল বাস টার্মিনাস থেকে অপারেট করা হবে।

সিকিম-ডুয়ার্সের বাস কোথা থেকে মিলবে?
খালপাড়া-নয়াবাজার থেকে সিকিম, কালিম্পং, মালবাজারে দিকে যাওয়া ট্রাকগুলো জলপাই মোড়, নৌকাঘাট, আমবাড়ি ক্যানাল রোড, বাইপাস হয়ে সেবকে যাবে।

দার্জিলিংয়ের বাস কোথা দিয়ে যাবে
অন্যদিকে, খালপাড়া-নয়াবাজার থেকে দার্জিলিং রুটে যাওয়া ট্রাক জলপাইমোড়, নৌকাঘাট- মেডিকেল মোড়, বিহার মোড়, পানিঘাটা মোড় হয়ে দুধিয়া দিয়ে যাবে।

Advertisement

পুজোর এই সময়টায় পণ্যবাহী গাড়িগুলোর ক্ষেত্রেও নিয়ন্ত্রণ থাকছে। যে পণ্যবাহী গাড়ি সেবক থেকে আসবে, সেটা ঘুরিয়ে দেওয়া হবে ইস্টার্ন বাইপাসের মাধ্যমে এনজেপি, ফুলবাড়ির দিকে। অন্যদিকে, যে পণ্যবাহী গাড়ি জলপাইগুড়ি থেকে আসবে তা ঘুরিয়ে দেওয়া হবে নৌকাঘাট মোড় থেকে।

শহরের মধ্যে কোথায় কোথায় ডাইভারশন?
পুজোর দিনগুলোতে শহরের মধ্যেও একাধিক রাস্তায় গাড়ি, বাইকের চলাচলের ওপর নিয়ন্ত্রণ থাকবে। ওই রাস্তাগুলো হল, পানিট্যাঙ্কি মোড় থেকে হাসমিচক(বিধান রোড), অমর গ্যারেজ থেরে সেবক মোড়(সেবক রোড), জলপাই মোড় থেকে বাবুপাড়া মোড়(এসএফ রোড), এয়ারভিউ মোড় থেকে কোর্ট মোড়(হিলকার্ট রোড ও কাছাড়ি রোড), এয়ারভিউ মোড় থেকে সেবক রোড(চার্চ রোড), এয়ারভিউ মোড় থেকে ভেনাস মোড়(হিলকার্ট রোড), হাসমি চক থেকে বাবুপাড়া মোড় এবং টিকিয়া পাড়া মোড় থেকে ফ্লাইওভার। এছাড়াও ট্রাফিক নিয়্ন্ত্রণ করা হবে আলো চৌধুরি মোড় থেকে বাবুপাড়া মোড়(শ্রীমা সরণি), হাসপাতাল মোড় থেকে পাকুড়তলা মোড় (হরেন মুখার্জী রোড), এছাড়াও হরেন মুখার্জী রোড ও বিধান রোডের সঙ্গে যুক্ত থাকা সমস্ত রাস্তাই নিয়ন্ত্রণের আওতায় থাকবে। এছাড়াও হাতি মোড় থেকে রথখোলা মোড়, টিকিয়া পাড়া মোড় থেকে আনন্দ মোহন বোস ও শ্রীমা সরণী ক্রসিং, গণেশ মোড় থেকে এনটিএস মোড়ের রাস্তাতেও যান নিয়ন্ত্রণ করা হবে।

 

Advertisement