scorecardresearch
 

Sikkim Sangla-phu Cho: এবার গরমে চলুন অচেনা, ভার্জিন লেক সাংলাফু-চো, খুব কাছেই

Sikkim Sanglaphu Cho: মঙ্গলবার হ্রদের উদ্বোধন উপলক্ষে, লাচুং-এর সামটেন চোলিং মঠের সন্ন্যাসীরা একটি প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেছিলেন। অনুষ্ঠানে লাচুং হোটেল অ্যাসোসিয়েশনের সভাপতি পিপন লাচুং জোমসা, লাচুং হোটেল অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য, ড্রাইভার অ্যাসোসিয়েশনের সভাপতি এবং লাচুং ডিজোমসার সদস্যসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Advertisement
এবার গরমে চলুন অচেনা, ভার্জিন লেক সাংলাফু-চো, খুব কাছেই এবার গরমে চলুন অচেনা, ভার্জিন লেক সাংলাফু-চো, খুব কাছেই

Sikkim Sanglaphu Cho: ইউমেসামডং থেকে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত সাংলাফু চো (লেক), এখন আনুষ্ঠানিকভাবে পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। এই মনোরম হ্রদটি স্থানীয়দের কাছে মহান লেক হিসেবে পরিচিত। যা ধর্মীয় তাৎপর্য বহন করে। স্থানীয়রা পবিত্র লেক হিসেবে পুজো করেন। এই লেকটি এর আগে আজ পর্যন্ত কখনও পর্যটকদের জন্য খোলা হয়নি। ফলে সম্পূর্ণ নতুন একটি অভিজ্ঞতা নিতে পারবেন পারবেন পর্যটকরা।গত সপ্তাহে হ্রদের উদ্বোধন উপলক্ষে, লাচুং-এর সামটেন চোলিং মঠের সন্ন্যাসীরা একটি প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেছিলেন। অনুষ্ঠানে লাচুং হোটেল অ্যাসোসিয়েশনের সভাপতি পিপন লাচুং জোমসা, লাচুং হোটেল অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য, ড্রাইভার অ্যাসোসিয়েশনের সভাপতি এবং লাচুং ডিজোমসার সদস্যসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। তাদের উপস্থিতি অনুষ্ঠানে আলাদা মাত্রা যোগ করে।

সাংলাফু ভারতের সিকিমের উত্তর-পূর্বে ৬,২২৪ মিটার উচ্চতায় অবস্থিত একটি পর্বতশৃঙ্গ। এটি ডংক্যা রেঞ্জের অন্তর্গত। এর পশ্চিম দিকে, জল গুরুদংমার হিমবাহ থেকে গুরুদংমার হ্রদে প্রবাহিত হয়, যা লাচেন চু-র প্রধান লেক। যা তিস্তা নদীকে জল সরবরাহ করে। হিমবাহের বিপরীত দিকে গুরুডংমারের প্রধান চূড়া ৬,৭১৫ মি (২২,০৩১ ফুট)। সাংলাফুর দক্ষিণ প্রান্তটি লাচুং চু থেকে নিষ্কাশিত হয়েছে। এছাড়াও ৫,০৮০ মিটার (১৬,৬৭০ ফুট) উচ্চতায় পাহাড়ি হ্রদ সাংলাফু চো রয়েছে। 

সোনম গ্যাতসো মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট, গ্যাংটকের পর্বতারোহীরা ১ অক্টোবর ১৯৯১ সালে সাংলাফু প্রথম আরোহণ করেছিলেন। এই এলাকাটি অ্যাডভেঞ্চার টুরিজমের জন্য বিশেষ আকর্ষণীয়। যদিও প্রাক-শীতকালে সব রকম পর্যটকই যান। তখন তুষারপাত শুরু হয় না। এখানে দুপাশে দুটি লেক রয়েছে গুরুডংমার ও সাংলাফু চো। সাংলাফু ধর্মীয় মান্যতার জন্য বিশেষ সতর্ক থাকতে হয়। তাই গুরুদংমারে লোকে ভিড় বেশি জমান।

আরও পড়ুন

শুরুতে শুধুমাত্র ছোট যানবাহন হ্রদ এলাকায় প্রবেশের পরামর্শ দেওয়া হয়েছে। তবে বরফ গলে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি ধীরে ধীরে সমস্ত ধরণের যানবাহনের জন্য অ্যাক্সেসযোগ্য হয়ে উঠবে। তখন সব গাড়ি ঢুকতে দেওয়া হবে। তবে সিকিম পর্যটনের তরফে অনুরোধ করা হয়েছে দর্শনার্থীরা যেন দয়া করে লেক এলাকায় টেট্রা প্যাক সহ প্লাস্টিক না নিয়ে যান। সেখানে কোনও রকম থুতু ফেলাও নিষিদ্ধ। নইলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

Advertisement