scorecardresearch
 

Tiger, Lion: প্রচুর বাঘ, সিংহ আসছে রাজ্যে; বেঙ্গল সাফারি পার্কের সঙ্গে সাজছে নিউটাউন চিড়িয়াখানও

Siliguri Bengal Safari Park Royal Bengal: শিলিগুড়ির অন্যতম দ্রষ্টব্য স্থান বেঙ্গল সাফারি পার্ক। আর এই পার্কের মূল আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগার। আর পর্যটকদের জন্য এবার আরও খুশির খবর। সাদা বাঘিনী কিকা একটি শাবকের জন্ম দিয়েছে। সেটিকে ঘিরে এখন উচ্ছ্বাস পার্কে।

Advertisement
প্রচুর বাঘ, সিংহ আসছে রাজ্যে; বেঙ্গল সাফারি পার্কের সঙ্গে সাজছে নিউটাউন চিড়িয়াখানও প্রচুর বাঘ, সিংহ আসছে রাজ্যে; বেঙ্গল সাফারি পার্কের সঙ্গে সাজছে নিউটাউন চিড়িয়াখানও
হাইলাইটস
  • ১ শাবকের জন্ম দিল বাঘিনী কিকা
  • এখনও হয়নি লিঙ্গ নির্ধারণ
  • সর্বক্ষণ রয়েছে পর্যবেক্ষণে

Siliguri Bengal Safari Park Royal Bengal: আলিপুর চিড়িয়াখানা ছাড়াও এবার বাঘ সিংহের দেখা মিলবে কলকাতার অভিজাত উপনগরীতে। নিউটাউন হরিণালয়ের ঘটতে চলেছে শ্রীবৃদ্ধি। আগামী মাস কয়েকের মধ্যেই আফ্রিকার সিংহ আসতে চলেছে এই চিড়িয়াখানায়। শুধু নিউ টাউন জু-তেই নয়, বেঙ্গল সাফারি পার্কেও আসবে আফ্রিকার সিংহ। একই সঙ্গে দুই চিড়িয়াখানাতেই মাসকয়েকের মধ্যেই আসবে বাঘ, ভাল্লুক, গণ্ডার। এছাড়া নিউটাউন জু-তে লেপার্ড আসারও কথা রয়েছে।

শিলিগুড়ি সাফারি পার্ক

৩০০ হেক্টর জায়গা নিয়ে বেঙ্গল সাফারি পার্ক তৈরি হয়েছে। অতিরিক্ত প্রাণীর জন্য আরও ২০ হেক্টর জায়গায় ছড়াচ্ছে এই সাফারি পার্ক। এখানে আনা হচ্ছে ১২টি বাঘ ও ১৮টি সিংহ। বাসে চেপে পর্যটকরা খোলা জায়গায় বাঘ ও সিংহকে দেখতে পারবে। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন যে বেঙ্গল সাফারি পার্কের পাশাপাশি দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কে সাইবেরিয়ান টাইগার আনা হবে। ইতিমধ্যে জু অথরিটি অফ ইন্ডিয়ার ছাড়পত্র মিলেছে। বেঙ্গল সাফারি পার্ককে ঢেলে সাজানো হচ্ছে। আরও নিশ্ছিদ্র করা হচ্ছে নজরদারি। জানা গিয়েছে ২৯৬ হেক্টর বনাঞ্চল জুড়ে আছে বেঙ্গল সাফারি পার্ক। তার মধ্যে ২৩ হেক্টর জায়গায় বাঘ সাফারি ব্যবস্থা আছে। আরও নতুন বাস আসার কারণে বাড়ানো হচ্ছে এনক্লোজারের আয়তন। আরও ২০ হেক্টর অতিরিক্ত জায়গায় মোট ৪৩ হেক্টর করা হয়েছে বাঘের এনপ্লোজার। যার মধ্যে একসঙ্গে ১৬ টি বাঘ থাকতে পারবে। এছাড়াও নতুন নাইট সেন্টার তৈরি করা হচ্ছে। প্রাণীদের বিশ্রামের জন্য আয়তনে বাড়ানো হচ্ছে অফ ডিসপ্লে এলাকার। বাঘের চিকিৎসা ও দেখাশোনার জন্য বসানো হচ্ছে মেকানাইজড স্কুইজ গেট। বসানো হচ্ছে আরও ২৮ টি সিসিটিভি ক্যামেরা।

নিউটাউন চিড়িয়াখানা

নিউটাউন চিড়িয়াখানাতে হরিণ, কুমির, বাঘ, জিরাফ, ম্যাকাও, বিভিন্ন প্রজাতির কাকাতুয়া, বিলুপ্ত প্রায় প্রজাতির বাঁদর সহ একাধিক পশুপ্রাণী ইতিমধ্যেই এই চিড়িয়াখানায় রয়েছে। এখন অপেক্ষা শুধু বাঘ, সিংহের। জানা গিয়েছে, নিউ টাউন চিড়িয়াখানায় বাঘ, সিংহ এবং লেপার্ডকে রাখার জন্য এনক্লোজারের কাজ চলছে। বন্য পশুদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে সব ধরণের ব্যবস্থা চলছে। মাস তিনেকের মধ্যেও বন্যপ্রাণীদের এনক্লোজার তৈরি সম্পূর্ণ হয়ে যাওয়ার কথা। এনক্লোজার তৈরির পর বিশেষজ্ঞরা দেখে সবুজ সংকেত দিলে তবেই আনা হবে বন্যপ্রাণীদের।

Advertisement

'বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, শুধু নিউটাউন চিড়িয়াখানাই নয়, শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কেও বাঘ, সিংহ , ভাল্লুক, গণ্ডার, জলহস্তী আনা হচ্ছে। এর জন্য নিউটাউনের চিড়িয়াখানা সম্প্রসারণ করা হচ্ছে। অতিরিক্ত ২.৮ একর জমি পাওয়া গিয়েছে এখানে। সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার রাখার পরিবেশ না থাকায় ভিন রাজ্য থেকে আসছে বাঘ। আফ্রিকার কঙ্গো, তানজানিয়া, কেনিয়া থেকে আনা হচ্ছে সিংহ। নিউটাউনের চিড়িয়াখানায় ৬টি করে বাঘ ও সিংহ আনা হচ্ছে বলে খবর।

 

Advertisement