scorecardresearch
 

লটারিতে সরকার-ব্রেন প্রাইভেসির অধিকার, দাভোসে ৫ দিন ও ১২টি ভাবনা

নির্বাচিত সরকার সরকারি সংস্থাকে বিকল করে দিয়ে গণতন্ত্রকে দুর্বল করতে পারে। সেক্ষেত্রে লটারির মাধ্যমে একটি নির্দিষ্ট সময়সীমার জন্য সরকার নির্বাচন করা যেতে পারে। কারণ নির্দিষ্ট সময়সীমা থাকায় এই ধরনের সরকার নিজেদের আখের গোছানোর চেয়ে জনতার কাজে বেশি করে মনযোগ দেবে।

Advertisement
ইন্ডিয়া টুডে গোষ্ঠীর ভাইস চেয়ারপার্সন কলি পুরীর বিশ্লেষণ ইন্ডিয়া টুডে গোষ্ঠীর ভাইস চেয়ারপার্সন কলি পুরীর বিশ্লেষণ
হাইলাইটস
  • নতুন মৌলিক অধিকার: ব্রেন প্রাইভেসির অধিকার
  • কোম্পানির চেহারা বদলানো দুর্দান্ত পরামর্শ
  • আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স: ভাল, খারাপ বা কুত্‍‍‌সিত

ডাভোস: সুইত্‍জারল্যান্ডের এমন একটি শহর, যেখানে আপনি খুব কম সময় হাতে নিয়ে বড় বড় সাক্ষাতের জন্য আসেন। হাই নেটওয়ার্থ 'স্পিড ডেটিং'ও বলা যেতে পারে। পৃথক পৃথক চিন্তাধারা, আদর্শের মানুষ একমঞ্চে। তা তিনি কমিউনিস্ট-ই হোক বা পুঁজিবাদী।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিত্বদের এই মিলন মঞ্চে তামাম দুনিয়ার হাতে গোনা কিছু মানুষই অংশ নিতে পারেন। বসুন্ধরাকে আরও সুন্দর কীভাবে করে তোলা যায়, বিশ্ব মানবতাকে কীভাবে আরও প্রতিষ্ঠিত করা যায়, বিশ্বের ১ শতাংশ মানুষ বা অনেক সময় তার চেয়েও কম কিছু মানুষ এই বিষয়টি নিয়ে আলোচনা করেন।  বিশ্বকে আরও সুন্দর গড়ে তোলার কর্মকাণ্ডের রূপরেখা তৈরির সঙ্গে সুইত্‍জারল্যান্ডের জড়িয়ে থাকা নতুন নয়। বহু প্রাচীন সাক্ষী। 

কিন্তু আমার কাছে এই সফরকে যদি একবাক্যে বলতে হয়, তাহলে বলব, একাধিক ভাবনা-চিন্তার মিশেল। দাভোস এমন এক জায়গা, যেখানে জাতি, মত ও বয়স নির্বিশেষে আপনি স্বাধীন ভাবে নিজের মত প্রকাশ করতে পারেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF)-এর সম্মেলনে ওয়াকথ্রু-এর সময় এমনই ১২টি ভাবনা মনে এল। যদিও সব কটি চিন্তা-ভাবনা পৃথক পৃথক সময়ে মনে উঁকি দিয়েছে। কিন্তু এখানে একসঙ্গেই সবটুকু লিখছি।

১. লটারির মাধ্যমে সরকার নির্বাচন

এমন একটা সময় চলছে, যখন দেখা যাচ্ছে, গোটা বিশ্বে নির্বাচনী ব্যবস্থার সঙ্গে রাজনৈতিক ব্যবস্থাও অসফল, এহেন সময়ে একটি চিন্তা আমার বেশ আকর্ষণীয় লাগল। নির্বাচিত সরকার সরকারি সংস্থাকে বিকল করে দিয়ে গণতন্ত্রকে দুর্বল করতে পারে। সেক্ষেত্রে লটারির মাধ্যমে একটি নির্দিষ্ট সময়সীমার জন্য সরকার নির্বাচন করা যেতে পারে। কারণ নির্দিষ্ট সময়সীমা থাকায় এই ধরনের সরকার নিজেদের আখের গোছানোর চেয়ে জনতার কাজে বেশি করে মনযোগ দেবে।

ইন্ডিয়া টুডে গোষ্ঠীর ভাইস চেয়ারপার্সন কলি পুরী, চেয়ারম্যান অরুণ পুরী ও ইন্ডিয়া টুডে টিভির নিউজ ডিরেক্টর রাহুল কাঁওয়াল
ইন্ডিয়া টুডে গোষ্ঠীর ভাইস চেয়ারপার্সন কলি পুরী, চেয়ারম্যান অরুণ পুরী ও ইন্ডিয়া টুডে টিভির নিউজ ডিরেক্টর রাহুল কাঁওয়াল

 

Advertisement

২. নতুন মৌলিক অধিকার: ব্রেন প্রাইভেসির অধিকার

আপনার সবচেয়ে ব্যক্তিগত ও সবচেয়ে উন্মুক্ত স্থান হল আপনার মস্তিষ্ক। বাইরের কোনও শক্তির অনুপ্রবেশ ঘটে না মগজে। কিন্তু এটি আজও সত্যি? বেশির ভাগ মানুষই সঙ্গে এমন ডিভাইস রাখতে পছন্দ করছেন, যা ব্যক্তিগত গতিবিধি রেকর্ড করতে পারে। এমন এক ধরনের ডিভাইস বাজারে আসছে, যা মগজের গতিবিধি মাপতে পারবে, আপনার মনে কী চলছে, বলে দেবে। মন পড়তে পারবে এই যন্ত্র।

ব্রেন মেশিন ইন্টারফেসের দ্রুত বৃদ্ধির এই সময়ে, নিজের জন্য ভাবার স্বাধীনতা বিপদে। তাই একে মানবাধিকার চার্টরের অংশ করে দেওয়া উচিত। যাতে এই বিষয়টি সুনিশ্চিত হবে যে, বায়োমেট্রিক এমন একটি শক্তি, যা দমন করে না, মুক্ত করে। নিউরাল সিগনেচার যে ভবিষ্যতের বাজি হতে চলেছে,  এত আলোচনার মধ্যে কোথাও কোথাও তা নিশ্চিত।

৩. সমস্যাগুলির গণনা বন্ধ করুন

আমরা এমন একটি দুনিয়ায় বাস করছি বর্তমানে, যেখানে একসঙ্গে একাধিক সমস্যা মাথা তুলে দাঁড়িয়ে আছে। সাংবাদিকতা বিশ্ব-সমস্যার সমাধান করতে সক্ষম নয়, কিন্তু সাংবাদিকতাকে বাদ দিয়েও সমস্যার  সমাধান সম্ভব নয়। আমি মনে করি, বহু পুঁজিপতি ভীতু, যারা বসার জন্য সুরক্ষিত জায়গা খোঁজেন, কিন্তু সময়ের সঙ্গে এগিয়ে যেতে হলে আমাদের সচেতন পুঁজিবাদের অভ্যাস করা প্রয়োজন। 

৪. কোম্পানির চেহারা বদলানো দুর্দান্ত পরামর্শ

নিজের কোম্পানির মধ্যে বিষয়গুলিকে আরও উন্নত করার সবচেয়ে ভাল উপায় হল, নিজেদের প্ল্যান দুনিয়ার সামনে রেখে দাও। তাহলে ওই পরিকল্পনা সফল করার নৈতিক দায়িত্ববোধ জন্মাবে এবং ঠিকমতো পরিকল্পনাটি সফলও হবে। ব্যক্তিস্বার্থ ভুলে সবাই মিলে একটি লক্ষ্যের প্রতি অবিচল থাকবে।

এই সবকটি বিষয়কে প্রাথমিকতা দেওয়ার সময় সেই বিষয়গুলিকেই বাছুন, যা অসম্ভবের উপর দাঁড়িয়ে। 

৫. রি-হিউম্যানাইজ

করোনা, স্মার্টফোন ও সোশ্যাল মিডিয়ার কম্বিনেশন আইসোলেশন বা একাকিত্বের ট্রেন্ড বাড়িয়ে দিয়েছে। বিশেষত, কিশোর বয়সে। আমাদের আজকের যুব সম্প্রদায়ের মধ্যে মানবীয় গুণ শেষ হয়ে যাচ্ছে। আসল জীবনে সর্বদা নকলের সঙ্গে বাঁচা যায় না,  এটা তাদের বোঝাতে হবে। 

৬. আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স: ভাল, খারাপ বা কুত্‍‍‌সিত

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-এর সঠিক ভাবে প্রোগ্রামিং করতে গেলে,আমাদের সেই মূল্যবোধের প্রয়োজন, যাতে সবার সহমত রয়েছে। AI আমাদের ডিজিটাল গতির সঙ্গে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলছে। 

বস্তুত, বিজ্ঞানের এক অভূতপূর্ব লাফ। পরিবর্তনের গতির তালে তাল মিলিয়ে প্রযুক্তির বদল প্রয়োজন। যে আইনগুলি তরি করতে অনেক বছর লেগে যায়, তা প্রযুক্তির সাহায্যে কয়েক মিনিটের মধ্যে গুরুত্ব হারিয়ে ফেলছে।

AI-কে পারদর্শী, জবাবদেহিতা ও অডিট যোগ্য তৈরি করতে হবে।  আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ভুল তথ্যও দেয়, যার মধ্যে বায়োকোডের হ্যাকিংও রয়েছে। AI অনেক সময় এমন বিষয়কে পেশ করে, যার কোনও অস্তিত্বই নেই। তাই  এই বিষয়টিতে নাগাতার নজর রাখা উচিত।

৭. ইউক্রেন: মহাশক্তি বনাম 'ইচ্ছেশক্তি'

আপনার কাছে প্রচুর অস্ত্র ও রণকৌশল থাকতেই পারে, কিন্তু সবচেয়ে দুর্লভ বস্তু হল ইচ্ছেশক্তি থাকা। ইইক্রেন তা প্রমাণ করেছে। প্রতিটি যুদ্ধই আলোচনার মঞ্চে গিয়ে থামে। যুদ্ধতে কেউই পুরোপুরি জিতে বা হেরে যায় না। যত দ্রুত আমরা আলোচনা করব, তত বেশি জীবন বাঁচাতে পারব। এখন প্রশ্ন হল, আমরা দ্রুত যুদ্ধ থামিয়ে কত মানুষের জীবন বাঁচাতে পারবো?

৮. এক নতুন নেতা

এই বিশ্ব এমন এক নেতৃত্ব দেখেছে, যা যুবক, সাহসী ও সবচেয়ে বিশেষ বিষয় হল, তিনি মহিলা ও মানুষ হওয়ার কারণে, তার কোনও বিষয়ে বিব্রত অবস্থা হয় না। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সারা মারিনের সেশনে ঠিক এমনই মনে হল আমার। ওঁকে কোনও দেশের প্রধানমন্ত্রীর চেয়ে বেশি একজন রকস্টার মনে হচ্ছিল। উনি বললেন, ব্যক্তিত্বে নজর না দিয়ে আসল বিষয়ে মন দিন।

Advertisement
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

৯. গ্রিন ওয়াশ 

গ্রিন ওয়াশ শব্দের মানে হল,যখন ESG সেক্টরের কোম্পানিগুলো নৈতিকভাবে আইনি পণ্য নীতি ব্যবহার করে না। চোখে ধুলো দিয়ে মোটা মুনাফা অর্জনই তাদের মূল উদ্দেশ্য। তার এই প্রচেষ্টাগুলি আসলে একটি ছদ্মবেশী, অর্থাৎ একভাবে অর্থহীন। জলবায়ু পরিবর্তনের বিপদ সম্পর্কে বিশ্বকে মগজ ধোলাই করা হচ্ছে এমন ধারণারও প্রত্যাবর্তন।

১০. ইঞ্জিনিয়াররাই ভারতের নয়া সম্পদ

ভারতের অর্থব্যবস্থায় গতি আনতে, সবচেয়ে অমূল্য হাতিয়ার হল দেশের ইঞ্জিনিয়াররা। ভারতের কাছে বিশ্বের সবচেয়ে দক্ষ হাতিয়ার রয়েছে, তা হল ইঞ্জিনিয়ার। সৌদি আরবের কাছে তেল যতটা গুরুত্বপূর্ণ, ভারতের কাছে ইঞ্জিনিয়ার ততটাই গুরুত্বপূর্ণ। স্পষ্ট দেখা যাচ্ছে, কীভাবে ভারতীয় ইঞ্জিনিয়াররা বড় সংস্থাগুলির সিইও বা স্টার্টআপ কোম্পানি চালু করে কীভাবে পরিবর্তনের সঙ্গী হচ্ছেন।

আপনি কোনও বিষয়কে কীভাবে দেখছেন, তা গুরুত্বপূর্ণ। পশ্চিমি দেশগুলির কাছে যেমন একটি বিষয় সন্তুষ্টির যে, তাদের বড় মন্দার সম্মুখীন হতে হচ্ছে না, তখন ভারতের দুঃখ হল, কেন বিশ্বের উন্নতিতে দেশের অবদান মাত্র ৬ শতাংশ।

১১. বিশ্বগুরু

মানসিক স্বাস্থ্য শিল্প একটি বহু-ট্রিলিয়ন ডলার শিল্প। এই শিল্পে ভারতের একটি বড় ভূমিকা রাখার সম্ভাবনা রয়েছে। বিশ্বকে মানসিকভাবে উন্নত করা যোগব্যায়াম এবং ধ্যানের ক্ষেত্রে ভারত তার প্রাচীন জ্ঞান প্রদানের মাধ্যমে এখানে একটি দুর্দান্ত পথনির্দেশক ভূমিকা পালন করতে পারে।

শ্রী শ্রী রবিশংকর ও ইন্ডিয়া টুডে গোষ্ঠীর ভাইস চেয়ারপার্সন কলি পুরী
শ্রী শ্রী রবিশংকর ও ইন্ডিয়া টুডে গোষ্ঠীর ভাইস চেয়ারপার্সন কলি পুরী

 

১২. ডার্ক ম্যাটার

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে তোলা এই ছবিটি বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। এই ছবিতে যে জিনিসগুলি জ্বলছে তা গুরুত্বপূর্ণ নয়, তবে এই আলোগুলির মধ্যে উপস্থিত অন্ধকার পদার্থ মনোযোগ আকর্ষণ করে এবং আমাদের এই সম্পর্কে সবচেয়ে বেশি শিখতে হবে।

জেমস ওয়েব টেলিস্কোপে তোলা ছবি
জেমস ওয়েব টেলিস্কোপে তোলা ছবি

 ভারতের মশলা চা আর গরম সিঙাড়া

ভারতের চা সিঙাড়া
ভারতের চা সিঙাড়া

এই সব বিষয়ের মধ্যে সবচেয়ে স্পেশাল বিষয়টি হল, দাভোসে ভারতের স্টলের জয়জয়কার। ভারতীয় লাউঞ্জে মশলা চা ও গরম গরম সিঙাড়া পরিবেশন করা হচ্ছিল। তামিলনাড়ু, তেলঙ্গানা ও মহারাষ্ট্রের লাউঞ্জ ছিল। এখানে টাটা টি-এরও একটি স্টল ছিল, সেখানে ব্যাপক শীতে কাঁপুনি ধরা মানুষদের চা পরিবেশন করা হচ্ছিল। কাটিং চায়ের মাধ্যমে এর চেয়ে সুন্দর ভাবে স্বাগত জানানো হয়তো অতীতে হয়নি।

  


  


  

Advertisement