scorecardresearch
 

Durga Pujo Shardiya Navratri Rashifal: এবার দুর্গার বাহনে অশুভ সংকেত, ৪ রাশিতে খারাপ প্রভাব

Durga Pujo Date And Significance: এ বছর অনেকটা দেরিতে শুরু হচ্ছে দুর্গাপুজো। নবরাত্রির প্রথম দিন, প্রথমা ১৫ অক্টোবর। তার আগের দিন, ১৪ অক্টোবর মহালয়া।

Advertisement
Durga Pujo Rashifal 2023 Durga Pujo Rashifal 2023
হাইলাইটস
  • ২০ অক্টোবর ষষ্ঠী।
  • এবার দেবী আসছেন ঘোটকে।

চলছে ২০২৩ সালের মে মাস। আর ক'টা মাস পরেই বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। দেবী সপরিবারে আসবেন বাপের বাড়ি। বাংলায় দুর্গাপুজোর সময় বাকি ভারতে শারদীয়া নবরাত্রি উদযাপিত হয়। দেবীর ৯ ভিন্ন রূপ পূজিত হন নবরাত্রিতে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে শুরু হয় দুর্গোৎসব। দেবী এবার কীসে আসছেন, তাঁর গমনই বা কীসে, চলুন জেনে নেওয়া যাক-  

এ বছর অনেকটা দেরিতে শুরু হচ্ছে দুর্গাপুজো। নবরাত্রির প্রথম দিন, প্রথমা ১৫ অক্টোবর। তার আগের দিন, ১৪ অক্টোবর মহালয়া। নবরাত্রি যাঁরা করেন তাঁরা প্রথমাতেই ঘটস্থাপন করেন। এ বছর ২০ অক্টোবর ষষ্ঠী, সপ্তমী ২১ অক্টোবর এবং দুর্গাষ্টমী ২২ অক্টোবর, রবিবার। ২৩ অক্টোবর, সোমবার মহানবমী। ২৪ অক্টোবর দশমী। 

দেবীর আগমন ও গমন 

শরৎকালে দেবী আসছেন ঘোটকে। তাঁর গমনও হবে ঘোটকেই। ধর্মীয় বিশ্বাস অনুসারে, ঘোটকে আগমন ও গমন সুখকর নয়। শাস্ত্র বলছে, ছত্র ভঙ্গ স্তুরঙ্গমে। অর্থাৎ সমাজে শান্তি, হিংসা ও বিদ্বেষের ইঙ্গিত দেয়। ফলে মানব সভ্যতার জন্য দেবীর ঘোটকে দমন দুর্ভাগ্যজনক ও অশুভ। এমনকি রাজনৈতিক পরিস্থিতিও থাকবে টালমাটাল।  


কবে শুরু শারদীয়ার পুজো 

শুক্লপক্ষের প্রতিপদ তিথি শুরু- ১৪ অক্টোবর, রাত ১১.২৫ মিনিট।
শুক্লপক্ষের প্রতিপদ তিথি শেষ- ১৬ অক্টোবর, সকাল ১টা ১৩ মিনিট।
উদয়া তিথির কারণে ১৫ অক্টোবর থেকে শুরু প্রথমা। 

আরও পড়ুন- তুলসী-সহ ৫ গাছে লাল সুতো বাঁধলে কাটে শনির দোষ, কর্মক্ষেত্রে সাফল্য


বাড়িতে ঘটস্থাপন 

দেবী দুর্গা আদিশক্তি। তাঁর পুজো করলে জীবনে আসে সমৃদ্ধি। ঘরে আসে সুখ ও শান্তি। ইতিবাচক শক্তি থাকে চারপাশে। তাই বাড়িতে ঘটস্থাপন করতে পারেন। 

Advertisement

নবরাত্রিতে ঘটস্থাপনের মুহূর্ত- ১৫ অক্টোবর, সকাল ১১টা ৪৪ মিনিট থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত।
সময়কাল- মাত্র ৪৬ মিনিট। 

আরও পড়ুন- রাতে বালিশের নীচে ৫ জিনিস রেখে ঘুমোন, বাধা কাটবে, আসবে অর্থ

৪ রাশিতে খারাপ প্রভাব

বৃষ- দুর্গাপুজোর পর থেকে ঝামেলায় জড়াতে পারেন। যে কোনও তর্ক-বিতর্ক থেকে দূরে থাকুন। না হলে ক্ষতি হতে পারে। পরিবারের সদস্যদের সহযোগিতা পাবেন। কর্মক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন। বুদ্ধিমত্তার সঙ্গে অর্থ ব্যয় করুন। 

কর্কট- এই সময়ে স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে হবে। অর্থনৈতিক দিক দুর্বল হতে পারেন। দাম্পত্য জীবনে সুখের অভিজ্ঞতা হবে না। প্রেম ও দাম্পত্য সম্পর্কে মনোযোগ দিন। অযথা তর্ক করবেন না। কর্মক্ষেত্রে সাবধান থাকতে হবে। 

তুলা- স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে। অর্থনৈতিক দিকও টালমাটাল হতে পারে। যে কোনও কাজে সাফল্য পেতে কঠোর পরিশ্রম করতে হবে। দাম্পত্য জীবনে সমস্যার সম্মুখীন হতে পারেন। পরিবারের সদস্যদের সঙ্গে তর্কে জড়াতে পারেন আপনি। ফলে সাবধান হোন। কথাবার্তায় লাগাম রাখুন। 

ধনু- পরিবারের সদস্যদের সঙ্গে বিবাদে জড়াতে পারেন। বুদ্ধিমত্তার সঙ্গে অর্থ ব্যয় করুন। অর্থনৈতিক দিক দুর্বল হতে পারেন। দাম্পত্য জীবনে সমস্যা দেখা দিতে পারে। এই সময়ে ধৈর্য ধরুন। আর্থিক দিক থেকে সমস্যায় পড়তে পারেন। 

শারদীয়া নবরাত্রির ৯ দিন

১৫ অক্টোবর, প্রথমা- ঘটস্থাপনা, মা শৈলপুত্রীর পুজো
১৬ অক্টোবর,দ্বিতীয়া- মা ব্রহ্মচারিণীর পুজো
১৭ অক্টোবর, তৃতীয়া- মা চন্দ্রঘন্টার পুজো
১৮ অক্টোবর, চতুর্থী-মা কুষ্মাণ্ডার পুজো
১৯ অক্টোবর,পঞ্চমী- মা স্কন্দমাতার পুজো
২০ অক্টোবর, ষষ্ঠী- মা কাত্যায়নীর পুজো
২১ অক্টোবর, সপ্তমী- মা কালরাত্রির পুজো
২২ অক্টোবর, অষ্টমী- মা সিদ্ধিদাত্রীর পুজো
২৩ অক্টোবর,নবমী- মা মহাগৌরীর পুজো
২৪ অক্টোবর- বিজয়াদশমী, দশেরা

Advertisement