scorecardresearch
 
স্পেশাল

মৃতদেহের গাছ! শেষকৃত্যের ধরন বদলাতে চাইছে এই সংস্থা

কবর
  • 1/7

মৃত্যুর পর দেহ পুড়িয়ে ফেলা হয় কিংবা কবর দেওয়া হয়। এখন মানুষ মৃত্যুর আগে তাঁদের দেহ কিংবা অঙ্গ দান করেন। যাতে কেউ ভালো থাকতে পারেন অথবা মেডিকেল শিক্ষার্থীরা মৃতদেহের অভ্যন্তরীণ গঠন বুঝতে পারে। কিন্তু এমন একটি কোম্পানি আছে যাঁরা মৃতদেহকে গাছে রূপান্তর করতে চায়। (ছবি Twitter/Dsage_BigHeart)

সংস্থা
  • 2/7

 ক্যাপসুলা মুন্ডি নামে একটি সংস্থা রয়েছে, যারা মৃত ব্যক্তির মৃতদেহ একটি বিশেষ ধরনের পডে রেখে গাছে রূপান্তরিত করার প্রস্তাব নিয়ে এসেছে।(ছবি-গেটিইমেজেস)

বুরিয়াল
  • 3/7

এই বিশেষ পডটির নাম অর্গানিক বুরিয়াল পডস। অর্থাৎ, একটি ডিম্বাকৃতি ক্যাপসুল যা জৈব। এখন এতে লাভ কী? ক্যাপসুলা মুন্ডির এই ডিম্বাকৃতির ক্যাপসুলে মানবদেহকে একইভাবে স্থাপন করা হবে, যেভাবে নারীর গর্ভে ভ্রূণ আকারে থাকে। (ছবি -গেটি)

বীজ
  • 4/7

ক্যাপসুলা মুন্ডি কোম্পানি মৃতদেহটিকে জৈব সমাধিতে রাখা বীজ হিসাবে দেখে, যা আদতে ভ্রূণের মতো দেখতে। এর উপরে থাকবে একটি গাছ। ক্যাপসুলা মুন্ডির এই জৈব বুরিয়াল ক্যাপসুলটি স্টার্চ প্লাস্টিকের তৈরি। যা শতভাগ জমিতে সম্পূর্ণ গলে যাবে। (ছবি-গেটি)

মাটিতে
  • 5/7

এই পড গলে মৃতদেহও গলে যাবে। এই মৃতদেহ সম্পূর্ণরূপে মাটিতে মিশে যাবে। এর ফলে শরীরের গলে যে পুষ্টি উপাদান নির্গত হয়, তা দিয়ে গাছের বৃদ্ধি ঘটবে। এর একটি সুবিধা হবে যে মৃত ব্যক্তির স্বজনরা সেই গাছের নিচে ঁতাদের প্রিয়জনকে স্মরণ করতে পারে। তাঁদের ছায়ায় সময় কাটাতে পারেন।

পচনশীল
  • 6/7

এই পুরো প্রক্রিয়া সম্পূর্ণ জৈব এবং প্রাকৃতিকভাবে পচনশীল। এটি কফিনের চেয়ে কম সময়ে গলে যাবে। এর পাশাপাশি মৃতদেহ এবং এই শুঁটি থেকে বেরিয়ে আসা পুষ্টি গাছের বৃদ্ধিতে সাহায্য করবে।

ধারণা
  • 7/7

ক্যাপসুলা মুন্ডি দাবি করেছে, এটি এক ধরণের সবুজ কবরস্থানের ধারণা। যেকোন গাছের সম্পূর্ণ বৃদ্ধি হতে ১০ থেকে ৪০  বছর সময় লাগে। কিন্তু জৈব কবরের পড এক সপ্তাহে প্রচুর পুষ্টি দেবে গাছে। পাশাপাশি, সেই গাছের সঙ্গে মৃত ব্যক্তির আত্মীয়দের বিশেষ সম্পর্ক থাকবে। ওই ব্যক্তিরা গাছটির যত্নও নেবেন।