scorecardresearch
 
স্পেশাল

অলৌকিক? সদ্যোজাত শিশুর বয়স ২৭!

Miracle of science
  • 1/5

কতটা অগ্রগতি হয়েছে বিজ্ঞানের তা অনুমান করা সত্যিই কঠিন। বিগত কয়েক বছর ধরে ভ্রুণ হিমায়িত অবস্থায় সংরক্ষিত থাকার পর এ বছর সেই ভ্রুণ অবশেষে প্রাণ পেল। চলতি বছরের অক্টোবর জন্ম নিয়েছে মলি গিবসন। জন্মেই যার বয়স ২৭ বছর। আসলে মলির ভ্রূণটি ১৯৯২ সালে অক্টোবরে হিমায়িত হয়েছিল এবং ভ্রূণটি গিবসন পরিবার ২০২০ সালের ফেব্রুয়ারিতে টিনা গিবসন নামে এক মহিলার শরীরে প্রতিস্থাপন করেছিল। এর পরে এই বছরের অক্টোবরে মলির জন্ম হয়। 
 

Miracle of science
  • 2/5

হিসেব মতো মলি তার মায়ের থেকে মাত্র দেড় বছরের ছোট। মলির মা টিনা গিবসন ও তাঁর স্বামী বেঞ্জামিন এই সিদ্ধান্ত নেন কারণ বেঞ্জামিনের সিস্টিক ফাইব্রোসিসের রোগী। এই রোগ বাচ্চার জন্মের ক্ষেত্রে সমস্যার তৈরি করে। প্রথমে রাজি না হলেও পরবর্তীতে টিনা তার স্বামীর সঙ্গে এই প্রতিষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত নেন।
 

Miracle of science
  • 3/5

পেশায় শিক্ষক টিনা ২০১৭ সালে মেয়ে এমার জন্ম দেন এইভাবে। ২৪ বছর ধরে এমার ভ্রূণ হিমায়িত ছিল। তবে, ২০২০ সালে মলি এমার রেকর্ডটি ভেঙে দেয় কারণ তার ভ্রূণটি গত ২৭ বছর ধরে হিমায়িত ছিল। প্রেস্টন মেডিকেল লাইব্রেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে এটি একটি রেকর্ড। 
 

Miracle of science
  • 4/5

এই প্রতিষ্ঠানে আইভিএফ চিকিৎসা করা লোকেরা তাদের ভ্রূণ জমা করতে পারে এবং তারপরে তাদের দীর্ঘকাল ধরে সেগুলি হিমায়িত রাখা হয়। যে সমস্ত দম্পতি বন্ধ্যাত্বের সমস্যার মধ্য দিয়ে যায় তারা তাদের গ্রহণ করতে পারে। টিনা এবং বেঞ্জামিন উভয়ের সন্তান এই প্রক্রিয়া দ্বারা জন্মগ্রহণ করে। এনইডিসির তথ্য মতে, বর্তমানে কেবল আমেরিকাতেই ১ কোটির বেশি ভ্রূণ হিমায়িত আছে।
 

Miracle of science
  • 5/5

ন্যাশনাল এমব্র্যায়ো ডোনেশন সেন্টারের ল্যাব ডিরেক্টর ক্যারল সোমারফেল্ড নিউইয়র্ক পোস্টকে ভ্রূণের এই হিমায়িত করার গুরুত্বপূর্ণ প্রক্রিয়া সম্পর্কে জানিয়েছেন। যতক্ষণ না ভ্রূণগুলি তরল নাইট্রোজেন স্টোরেজ ট্যাঙ্কে যথাযথভাবে রাখা হয়, তার আগে পর্যন্ত -৩৯৬ ডিগ্রিতে রাখা হয়।