scorecardresearch
 
 
স্পেশাল

৭ স্বরবর্ণ, ২৭ ব্যঞ্জনবর্ণ, ০ থেকে ৯ সংখ্যা নিয়ে আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 1/9

ইতিহাসকে সাক্ষী রেখে বৈচিত্র্যময় জনজাতি সমৃদ্ধ ডুয়ার্স পেল নতুন লিপি। কোচ, রাভা জনজাতির ইতিহাসে সোমবার দিনটি চিরস্মরণীয় হয়ে থাকল। এতদিন কোচ রাভারা শুধু নিজেদের ভাষাতেই কথা বলতেন। তাদের পঠন-পাঠনের জন্য কোনও লিপি ছিল না। কোনও অক্ষরও ছিল না। তবে দীর্ঘ ৫ বছরের চেষ্টায় প্রাথমিকভাবে লিপি তৈরি করে কার্যত চমকে দিলেন আলিপুরদুয়ারের কোচ রাভা জনজাতির গবেষক দয়চাঁদ রঙ্গদ।
 

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 2/9

সোমবার অসম, মেঘালয় সহ আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলা থেকে আসা বিশিষ্টজনেদের সামনে নতুন রাভা ভাষার লিপির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হয় ।

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 3/9

৭ টি স্বরবর্ণ, ২৭ টি ব্যঞ্জনবর্ণ, ০ থেকে ৯ অবধি সংখ্যা রয়েছে। দয়াচাঁদ রঙ্গদ বলেন, আমি মূলত প্রকৃতির কাছ থেকে সবচেয়ে বেশি সাহায্য নিয়েছি। আমাদের আশপাশের চেনাজানা প্রকৃতির মধ্যে থেকে ৭ টি স্বরবর্ণ, ২৭ টি ব্যঞ্জনবর্ণ খুজে পেয়েছি। অক্ষরগুলিও সেই ভাবনাতেই উঠে এসেছে।

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 4/9

নতুন লিপি-তে ইন্দো মঙ্গোলীয় ভাষা গোষ্ঠীর প্রভাব রয়েছে। পাশাপাশি আমরা একটি লাঠিকে এক সংখ্যা হিসেবে দেখে এসেছি। ০ থেকে ৯ অবধি যে সংখ্যা তৈরি হয়েছেন তাতেও মূলত দণ্ড এঁকেই তা বোঝানো হয়েছে। উল্লেখ্য, নেপালি, আদিবাসীদের পাশাপাশি প্রায় ৩ দশক আগে টোটো জনগোষ্ঠীর জন্য টোটো ভাষার লিপি আবিষ্কার হয়েছিল।

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 5/9

এদিকে,সরকারি ভাবে স্বীকৃত না হলেও রাভা উন্নয়ন পর্ষদ ইতিমধ্যেই তৈরি হয়েছে। রাভা উন্নয়ন পর্ষদের এক্সিকিউটিভ কমিটির সদস্য তথা ভাষা স্ক্রিপ্ট কমিটির আহ্বায়ক ভবেন্দ্র রাভা বলেন,আমরা খুব শিগগিরই একটা সিলেবাস কমিটি তৈরি করব। রাভা ভাষায় যাতে ছাত্ররা নিচু ক্লাসে পড়াশুনা করতে পারে সেই জন্য প্রাথমিক স্তরে রাভা ভাষায় স্কুলে পঠনপাঠনের আবেদন রাজ্য সরকারের কাছে পাঠানো হবে।

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 6/9

এদিকে,বিশেষজ্ঞদের একাংশ বলেন, যে কোনও ভাষার বাবা-মা তার অক্ষর। তবে কোচ রাভাদের সেই অক্ষর ছিল না। যদিও তাদের নিজস্ব পৃথক সংস্কৃতি রয়েছে। যা উত্তরবঙ্গের পাহাড়, জঙ্গল, বনবস্তিতে কোনও কোচ রাভা গ্রামে গেলেই তার পরিচয় মেলে। বড় বড় ভাষার আগ্রাসনে ডুয়ার্সের অনেক ভাষাই আজ বিপদের মুখে।

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 7/9

ভাষা বিশেষজ্ঞরা বারে বারেই সতর্ক করেছেন। এমনও আশঙ্কা অবলুপ্ত হতে পারে ছোট ছোট ভাষা গোষ্ঠীর নিজস্ব সত্তা।স্বকিয়তা হারাতে পারে সেই ভাষা। বন্ধ হতে পারে নির্দিষ্ট ভাষাগুলিতে সাহিত্য চর্চা। এদিকে, রাভা উন্নয়ন পর্ষদের সভাপতি ব্রিজনাথ বান্টাও, সাধারণ সম্পাদক রবি বান্ধাশাক বলেন, আমরা থেমে থাকতে চাই না।

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 8/9

পাশাপাশি আত্মতুষ্টিতেও ভুগতেও রাজি নই। ছাত্র, যুবদের নিয়ে আমরা নিয়মিত শিবির, সেমিনার করবো।পশ্চিমবঙ্গে কোচ রাভা দের সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি। তবে গোটা দেশে প্রায় ১২ লক্ষ মানুষ আছেন। সকলের কাছেই নতুন লিপি পৌঁছে দেবার কাজ শুরু হবে। আমরা চাইছি এই নতুন লিপিকে সামনে রেখে কবি সাহিত্যিক রা এগিয়ে আসুন। তাদের লেখার ছন্দে সমৃদ্ধ হোক আমাদের ভাষা।

 

আত্মপ্রকাশ করল কোচ-রাভা লিপি
  • 9/9

স্থানীয় ভাষা বিশেষজ্ঞদের সাথে কথা বলে জানা গেছে, কোচ রাভা ভাষায় শব্দের উচ্চারণ যথেষ্টই গুরুত্বপূর্ণ। উচ্চারণে সামান্য এদিক ওদিক হলেই কথার অর্থ পালটে যায়। কোচ-রাভা নয় যাঁরা, তাঁদের পক্ষে বিষয়টি বোঝা যথেষ্টই কঠিন। আবার ভাষা বিশেষজ্ঞদের একাংশ এও বলেন, এদিন যে লিপি আত্মপ্রকাশ করেছে তার উপর নতুন করে গবেষণা করার যথেষ্টই সুযোগ থাকবে।