scorecardresearch
 
স্পেশাল

এখনও Human Clones কেন তৈরি করা যায়নি? জানুন আসল কারণ

মানব ক্লোন
  • 1/10

আপনার মনে থাকবে, ১৯৯৬ সালে ডলি (Dolly) নামে একটি ভেড়া খবরের শিরোনামে ছিল। কারণ সে ছিল বিশ্বের প্রথম স্তন্যপায়ী প্রাণী যাকে প্রাপ্তবয়স্ক কোষ (Adult cell) থেকে ক্লোন করা হয়েছিল। এর পরে লোকেরা অনুমান করতে শুরু করে যে প্রথম মানব ক্লোন (Human clones) শীঘ্রই আমাদের সামনে আসবে। কিন্তু তা হয়নি।

 

মানব ক্লোন
  • 2/10

হিউম্যান ক্লোনিংয়ের (Human cloning) অনেক সুবিধার কথা জানা গেছে। কেউ কেউ বলেন, এর মাধ্যমে জেনেটিক রোগগুলোকে মূল থেকে নির্মূল করা সম্ভব। অন্যদিকে, কেউ কেউ বলেছেন যে ক্লোনিং জন্মগত ত্রুটিগুলি দূর করতে পারে। যাইহোক, ১৯৯৯ সালে, ফরাসি বিজ্ঞানীরা দেখতে পান যে ক্লোনিং আসলে জন্মগত ত্রুটি বাড়াতে পারে।

মানব ক্লোন
  • 3/10

এখানে এটাও উল্লেখ করা জরুরি যে ডলির সাফল্যের পর সফল মানব ক্লোনিং প্রোগ্রামের অনেক দাবিও করা হয়েছিল, কিন্তু সবই ভিত্তিহীন প্রমাণিত হয়েছে। ২০০২ সালে, ফরাসি রসায়নবিদ এবং র‌্যালিজম (Raëlism) সমর্থক ব্রিজিট বোইসেলিয়ার (Brigitte Boisselier) দাবি করেছিলেন যে তিনি এবং বিজ্ঞানীদের একটি দল প্রথম মানব ক্লোন তৈরি করেছিলেন, যার নাম তারা ইভ (Eve). র‌্যালিজম হল ইউএফও রিলিজিয়ন (UFO religion), যা এই ধারণার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যে এলিয়েনরা মানবতা তৈরি করেছে। ব্রিজিট বইসলিয়ার এই দাবির পক্ষে কোনও প্রমাণ দিতে পারেননি। আর তাই এই দাবিকে জাল বলে মনে করা হয়।

মানব ক্লোন
  • 4/10

তাই প্রশ্ন জাগে ডলি তৈরির প্রায় ৩০ বছর পরও কেন এখনো মানুষের ক্লোন করা হয়নি? নৈতিক কারণ আছে, প্রযুক্তিগত সমস্যা, নাকি এটা করা অকেজো? ন্যাশনাল হিউম্যান জিনোম রিসার্চ ইনস্টিটিউট (National Human Genome Research Institute- NHGRI) এর মতে, ক্লোনিংয়ের লক্ষ্য সবসময় একটি জৈবিক সত্তার জেনেটিকালি অভিন্ন কপি তৈরি করা।

মানব ক্লোন
  • 5/10

NHGRI বলেছে, যখনই মানব ক্লোনিং হবে, তাতে প্রজনন ক্লোনিং (Reproductive Cloning) কৌশল ব্যবহার করা হবে। এতে ত্বকের পরিপক্ক সোম্যাটিক কোষ (Mature Somatic Cell) ব্যবহার করা হবে। এই কোষ থেকে নিষ্কাশিত DNA একটি দাতার ডিম কোষে স্থাপন করা হবে, যার নিজস্ব DNA ধারণকারী নিউক্লিয়াস (Nucleus) অপসারণ করা হয়। NHGRI-এর মতে, একজন প্রাপ্তবয়স্ক মহিলার গর্ভে ইমপ্লান্টেশনের আগে, একটি টেস্ট টিউবে ডিম তৈরি হতে শুরু করে। বিজ্ঞানীরা এখনও পর্যন্ত ছাগল, খরগোশ এবং বিড়ালের মতো স্তন্যপায়ী প্রাণীর ক্লোন করেছেন, মানুষ নয়।

মানব ক্লোন
  • 6/10

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির (Stanford University) আইন ও জেনেটিক্সের অধ্যাপক হ্যাঙ্ক গ্রিলি (Hank Greely), জৈবিক বিজ্ঞানের অগ্রগতি থেকে উদ্ভূত নৈতিক, আইনি এবং সামাজিক সমস্যাগুলিতে বিশেষজ্ঞ। তিনি বলেছেন, 'আমি মনে করি আমাদের কাছে মানুষের ক্লোন তৈরি করার কোনও কারণ নেই। হিউম্যান ক্লোনিং একটি নাটকীয় ক্রিয়া এবং আমেরিকান বায়োএথিক্স গঠনে সাহায্যকারী থিমগুলির মধ্যে একটি।'

মানব ক্লোন
  • 7/10

মানব ক্লোনিংয়ের সঙ্গে যুক্ত অনেক নৈতিক কারণও রয়েছে। ব্রিটানিকার মতে, মানসিক, সামাজিক এবং শারীরিক ঝুঁকি জড়িত। এটা বিশ্বাস করা হয় যে ক্লোনিংয়ের কারণে মৃত্যুর সম্ভাবনা খুব বেশি হতে পারে। এছাড়াও, ক্লোনিংকে 'মানব মর্যাদা, স্বাধীনতা এবং সাম্যের নীতি' লঙ্ঘন হিসাবে বিবেচনা করা যেতে পারে।

মানব ক্লোন
  • 8/10

এছাড়াও, স্তন্যপায়ী প্রাণীর ক্লোনিং ক্লোনগুলিতে মৃত্যু এবং বিকাশজনিত সমস্যা নিয়ে আসে। মানুষের ক্লোনিংয়ের আর একটি প্রধান সমস্যা হল প্রকৃত ব্যক্তির কার্বন কপি তৈরি করার পরিবর্তে, এটি ভিন্ন মতামতের সঙ্গে অন্য ব্যক্তি তৈরি করবে। গ্রিলির মতে, একজন মানুষের ক্লোন শুধুমাত্র জিনগতভাবে অন্য কারও সঙ্গে অভিন্ন হবে, একই ব্যক্তিত্ব, নৈতিকতা বা হাস্যরসের অনুভূতি থাকবে না। এই সব জিনিস উভয় মানুষের মধ্যে ভিন্ন হবে। গ্রিলি বলেছেন, এমন কোন সুবিধা নেই, যা দিয়ে আমরা মানুষের ক্লোন করব। এছাড়াও, এতে নৈতিক উদ্বেগ উপেক্ষা করা খুব কঠিন হবে।

মানব ক্লোন
  • 9/10

গ্রিলি আরও বলেছেন, মানব ক্লোনিং আর বৈজ্ঞানিক গবেষণার জন্য একটি মহান বিষয় হতে পারে না। গত কয়েক বছরে এ বিষয়ে কিছুই করা হয়নি, এটাই তার প্রমাণ। পরিবর্তে, মানুষ এখন মানব জীবাণু জিনোম সম্পাদনায় (Germline genome editing) আগ্রহী। জার্মলাইন এডিটিং বা জার্মলাইন ইঞ্জিনিয়ারিং (Germline engineering) হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একজন ব্যক্তির জিনোমে স্থায়ী পরিবর্তন করা যায়। এই পরিবর্তনগুলি জিনগত হতে থাকে, যার মানে এগুলি পিতামাতা থেকে সন্তানের কাছে চলে যায়।

মানব ক্লোন
  • 10/10

জর্জ চার্চ (George Church), হার্ভার্ড ইউনিভার্সিটির (Harvard University) একজন জেনেটিসিস্ট (Geneticist) এবং মলিকুলার ইঞ্জিনিয়ার, গ্রিলির এই মতকেও সমর্থন করেন যে ভবিষ্যতে, বিজ্ঞানীরা ক্লোনিংয়ের চেয়ে জীবাণু সম্পাদনায় বেশি আগ্রহী হতে পারেন। তিনি বলেছেন যে ক্লোনিং-ভিত্তিক জীবাণু সম্পাদনা সাধারণত আরও সঠিক। আরও জিন জড়িত থাকতে পারে। তবে এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। তিনি স্বীকার করেন যে তিনি বলেছেন যে এই ধরণের সম্পাদনা এখনও আয়ত্ত করা যায়নি।