scorecardresearch
 

Ashok Stambh Controversy: জাতীয় প্রতীক বা অশোক স্তম্ভের ডিজাইন বদলাতে পারে কেন্দ্র? আইন বলছে...

Ashok Stambh Controversy: ভারতের জাতীয় প্রতীক সারনাথের লায়ন ক্যাপিটাল অফ অশোক থেকে অনুপ্রাণিত। আইনের 6(2)(f) অনুযায়ী, সরকার চাইলে জাতীয় প্রতীকের ডিজাইন বদল করতে পারে।

Advertisement
অশোক স্তম্ভ অশোক স্তম্ভ

Ashok Stambh Controversy: দেশের নতুন সংসদ ভবনে (Central Vista) সাড়ে ৯ হাজার কেজির সুবিশাল অশোক স্তম্ভ (Ashok Stambh) উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ওই অশোক স্তম্ভ নিয়ে দেশজুড়ে শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ, অশোক স্তম্ভের অবয়ব বদলে দিয়েছে মোদী সরকার। মূর্তিটি যিনি গড়েছেন, তিনি এই দাবি খারিজ করলেও বিরোধীরা সরব।

আরও পড়ুন: National Emblem : সাড়ে ৯ হাজার কেজির ব্রোঞ্জের অশোক স্তম্ভের উন্মোচন মোদীর, PHOTOS

জাতীয় প্রতীকে বদল আনতে পারে কেন্দ্র?

এখন প্রশ্ন হল, অশোক স্তম্ভ নিয়ে যাবতীয় বিতর্কে আইন কী বলছে? সত্যি কি ভারত সরকার জাতীয় প্রতীকে বদল আনতে পারে? আইনটিতে স্পষ্টভাবে বলা হয়েছে, ভারতের জাতীয় প্রতীক একটি সরকারি সিল হিসাবে ব্যবহার করার জন্য তফসিলে নির্দিষ্ট করা হয়েছে। ভারতের জাতীয় প্রতীক সারনাথের লায়ন ক্যাপিটাল অফ অশোক থেকে অনুপ্রাণিত। আইনের 6(2)(f) অনুযায়ী, সরকার চাইলে জাতীয় প্রতীকের ডিজাইন বদল করতে পারে।

আরও পড়ুন: নয়া সংসদ ভবনের অশোক স্তম্ভে আপত্তি TMC-র, পরিবর্তনের দাবি

আইনের ধারা বলছে, দরকার হলে সরকার বদল ঘটাতে পারে। কেন্দ্রীয় সরকার মনে করলে ডিজাইনে বদল ঘটাতে পারে, কিন্তু রাষ্ট্রীয় প্রতীক সম্পূর্ণ ভাবে বদলে ফেলতে পারবে না।

কী বলছে আইন?

সুপ্রিম কোর্টের আইনজীবী সঞ্জয় ঘোষের বক্তব্য, ২০০৫-এর আইন অনুযায়ী, সরকার জাতীয় প্রতীকের ডিজাইনে বদল ঘটাতে পারে। কিন্তু এটা মনে রাখতে হবে, জাতীয় প্রতীক ভারতীয় গণতন্ত্রের গুরুত্বপূর্ণ অংশ। এর একটি আলাদা ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। সে ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার যদি কোনও পরিবর্তন আনে, তা হলে তা অনেক ভেবেচিন্তে আনা উচিত।

ডিজাইনে না হয় সরকার বদল ঘটাতে পারে, কিন্তু পুরো জাতীয় প্রতীকই বদলে ফেলতে পারে কেন্দ্র? এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হল, সরকার জাতীয় প্রতীককে আমূল বদলে ফেলতে পারে না। 

Advertisement

আরেক আইনজীবী রাধিকা রায় বলছেন, কেন্দ্র শুধু ডিজাইন নয়, পুরো জাতীয় প্রতীকই চাইলে বদলে ফেলতে পারে। ২০০৫-এর আইনে এমন কোনও বিধি নিষেধ নেই, যাতে জাতীয় প্রতীকের বদলে সরকারকে রুখে দিতে পারে। 

Advertisement