scorecardresearch
 

কেসর আমপ্রেমীদের জন্য দুঃসংবাদ, দ্বিগুণ দামে বাজারে এল ফল

কেসর আমপ্রেমীদের জন্য দুঃসংবাদ, দ্বিগুণ দামে বাজারে এল ফল। অর্ধেক ফসল খেতেই নষ্ট হয়েছে ঝড়ের কারণে। তাই দাম বেড়েছে , দাবি আম ব্যবসায়ীদের।

Advertisement
কেসর আম কেসর আম
হাইলাইটস
  • কেসর আমপ্রেমীদের জন্য দুঃসংবাদ
  • দ্বিগুণ দামে বাজারে এল রসালো ফল
  • প্রাকৃতিক দুর্যোগের কারণে দাম বেশি বলে দাবি

গরম পড়েছে। মার্কেটে আম আসার অপেক্ষায় সমস্ত রসনাপ্রেমীরা। আমের যারা শৌখিন, তাঁদের জন্য খুশির খবর। গুজরাটের মার্কেটে এখন চলে এসেছে বিখ্য়াত কেসর আম। কিন্তু এর সঙ্গেই একটা উদ্বেগের খবর রয়েছে। বাজারে যা আম এসেছে, এখনও পর্যন্ত তা গত বছরের তুলনায় অনেকটাই বেশি।

গত বছরের তুলনায় দাম বেড়েছে

গত বছরের তুলনায় আমের দাম বেশি রয়েছে এবার। গত বছর ৭০০ টাকা থেকে নিয়ে ১২০০ টাকা পর্যন্ত ছিল আমের দাম। সেখানে এবার শুরুতেই দাম ১০০০ টাকা থেকে ১৫০০ টাকা হয়ে গিয়েছে। আসলে কৃষকদের বক্তব্য অনুযায়ী গত বছর চৈতি ঝড়ের কারণে বহু আম বাগানে সম্পূর্ণ নষ্ট হয়ে গিয়েছিল। একটা আমবাগানে তৈরি হতে ৪-৫ বছর সময় লাগে। এই ঝড়ের কারণে কৃষকরা প্রায় দুই হাজার কোটি টাকা ক্ষতি মুখে পড়েছেন। এ কারণে যদি আপনি গুজরাটের কেসর আম পছন্দ করেন, তাহলে আপনাকে আগের চেয়ে অনেক বেশি দাম দিতে হবে।

আরও পড়ুনঃ একবার গাছ লাগান, ৮০ বছর মুনাফা কামান, যে কেউ করতে পারেন চাষ

গাছ

ঝড়ে আমের ফসল তছনছ করে দিয়েছে

অনুমান করা হচ্ছে গুজরাতে এ বছরে প্রায় ১ লক্ষ ৬৬ হাজার ৩৫৮ হেক্টর আমের বাগান ছিল। যার মধ্যে ১০ থেকে ১২ লাখ মেট্রিক টন আম উৎপাদন করার সম্ভাবনা ছিল। কিন্তু কৃষকেরা জানাচ্ছেন যে ঝড়ের কারণে তছনছ হয়ে যায় বাগান। বহু গাছ ভেঙে পড়েছে। অর্ধেক ফসল নষ্ট হয়ে গিয়েছে।

নবসারি কেসর আম এবং বেলসারি হাফুজ

তালালা এলাকার আম বাজারে আসতে এখনও পর্যন্ত কিছু সময় লাগবে। তালালা আম এর সাইজ বড় হয়। যার কারণে এটি কেশর আম বলে পরিচিত এবং বেলসারি হাপুস এখন ধীরে ধীরে আস্তে বাজারে আসতে শুরু করেছেন।

Advertisement

 

Advertisement