scorecardresearch
 
 

স্পেশাল

কতটা আলাদা ভূত চতুর্দশী ও হ্যালোইন

পশ্চিমী ও দেশীয় উৎসবের বিভ্রান্তি! কতটা আলাদা ভূত চতুর্দশী ও হ্যালোইন?

27 Oct 2021

Bhoot Chaturdashi & Halloween 2021: পশ্চিমের ‘হ্যালোইন’ বা 'হ্যালোউইন' প্রথার সঙ্গে বাঙালির 'ভূত চতুর্দশী' (Bhoot Chaturdashi) অনেকাংশে মিললেও দুটি কিন্তু আলাদা। অনেকেই না জেনে, দুটি একই ভাবেন।

আব্বাসউদ্দীন আহমেদ

নজরুলের সহায়তায় কলকাতায় গান রেকর্ড করেন আব্বাসউদ্দীন আহমেদ

27 Oct 2021

১৯০১ সালে ২৭ অক্টোবর অর্থাৎ আজকের দিনেই কোচবিহারের তুফানগঞ্জের বলরামপুর গ্রামে জন্ম আব্বাসউদ্দীন আহমেদের। যাত্রা-থিয়েটার ও স্কুল কলেজের বিভিন্ন অনুষ্ঠানে গান শুনে সঙ্গীতের প্রতি আকৃষ্ট হন আব্বাসউদ্দিন এবং নিজের চেষ্টাতেই শুরু করেন গান গাওয়া। ধীরে ধীরে রংপুর ও কোচবিহার অঞ্চলের ভাওয়াইয়া গানের প্রতি তাঁর বিশেষ ভালোবাসা জন্মায়। আর সেই গানই তাঁকে নিয়ে যায় খ্যাতির শিখরে। 

কলকাতা থেকে কয়েকশো কিলোমিটার দূরে ঢাকার বুকে এখনও দাঁড়িয়ে আছে  আদি মন্দিরটি

দেশভাগে ছিন্নমূল! কলকাতায় উদ্বাস্তু হয়ে আসেন ঢাকেশ্বরীও

27 Oct 2021

দেশভাগের সময়ে লক্ষ লক্ষ ভিটেমাটি হারা মানুষের মতো উদ্বাস্তু হয়ে ঢাকার দেবী ঢাকেশ্বরীর মূর্তিও চলে আসে কলকাতায়। গোপনে এক বিশেষ বিমানে ঢাকেশ্বরী দেবীর আসল মূর্তি নিয়ে আসা হয়েছিল। এখানেই তৈরি হয় নতুন মন্দির। আজ কলকাতা শহরের কুমারটুলিতে তা ‘ঢাকেশ্বরী মায়ের মন্দির’ হিসেবে পরিচিত। আর এভাবেই ঢাকার ঢাকেশ্বরী হয়ে উঠলেন কুমোরটুলির ‘ঢাকেশ্বরী মাতা’।

শিকারপুরের দেবী চৌধুরানী মন্দির

ইতিহাস, মিথ আর ভক্তি, দেবী চৌধুরানী মন্দিরের কালীপুজোর USP

26 Oct 2021

শিকারপুর চা বাগান ঘেরা ছোট্ট গ্রামে ঐতিহাসিক দেবী চৌধুরানী মন্দির। ইতিহাস এবং কিংবদন্তি মিলেমিশে একাকার এই মন্দিরে। পুজোর আকর্ষণ এর রাত্রিকালীন অ্যাডভেঞ্চার।

সোনা/ প্রতীকী ছবি

ধনতেরাসে ডিজিটাল সোনা কেনার প্ল্যান! কতটা নিরাপদ এই মাধ্যম? জানুন

26 Oct 2021

দিনকয়েক পর ধনতেরাস (Dhanteras)। সোনা (Gold) কেনার হিড়িক পড়বে সোনার দোকানগুলিতে। যদিও, করোনাকালে ম্লান হয়েছে সমস্ত উৎসবই। তবে বছরে একবার ধনতেরাসে সোনা, রুপো বা যেকোনও ধাতু আনার শুভ দিনটি বাদ দিতে চান না কেউই। গত কয়েক বছরে ডিজিটাল বিপ্লবের জেরে সোনার বাজার প্রসারিত হয়েছে। বিনিয়োগের একটি নতুন রূপ চালু করেছে-ডিজিটাল সোনা। তবে ভারতে ডিজিটাল সোনাতে বিনিয়োগের ধারণা বেশ নতুন। 

হিন্দু ধর্মাবলম্বীদের জন্য যশোরেশ্বরী কালী মন্দির বাংলাদেশের একটি বিখ্যাত মন্দির

একান্ন সতীপীঠের অন্যতম বাংলাদেশের এই কালী মন্দির

26 Oct 2021

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনের সফরে গত মার্চে ঢাকায় গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরের দ্বিতীয় দিন মোদীর প্রথম গন্তব্য ছিল সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালী মন্দির। এই মন্দির কিন্তু ৫১ শক্তিপীঠের অন্যতম। যার সঙ্গে জড়িয়ে রয়েছে বাঙালি হিন্দুদের এক গৌরবময় ইতিহাস। চলুন আজ জেনে নেওয়া যাক ওপার বাংলার যশোরোশ্বরী কালী মন্দিরের ইতিহাস ও পুরান কাহিনি।

উত্তর-পূর্ব ভারতের প্রথম রেল কোচ ফ্যাক্টরি তৈরি হচ্ছে আলিপুরদুয়ারে

26 Oct 2021

উত্তর-পূর্ব ভারতে প্রথম রেল কোচ ফ্যাক্টরি চালু হতে চলেছে আলিপুরদুয়ার রেল ডিভিশনের। রেল কোচ ফ্যাক্টরি তৈরি করতে জমি খোঁজার কাজ শুরু করেছে আলিপুরদুয়ার রেল ডিভিশন।

পেটকাটি মাও

মাটি খুঁড়তেই পেটকাটি মাও, হাতে শঙ্খ-চক্র-গদা-পদ্ম

25 Oct 2021

যুগ, যুগান্তর ধরে ভক্তদের বিশ্বাস দিয়ে যাচ্ছে ময়নাগুড়ির পেটকাটি মাও। কবে প্রতিষ্ঠা কেউ জানে না। রয়েছে হাজারটা মিথও। দেশ-বিদেশ থেকে আসেন ভক্তরা।

সম্প্রীতির নজির : বৌদ্ধধর্মে বিশ্বাসী ভুটান, দেশের এই কালীমন্দিরের প্রধান পৃষ্ঠপোষক

23 Oct 2021

বাংলাদেশে যেখানে হিন্দু মন্দির ও পুজোর উপর আক্রমণ ঘিরে বেনজির অসহিষ্ণুতা, সেখানে এই মন্দির যেন সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির। বৌদ্ধ ধর্মে বিশ্বাসী গোটা দেশ হিন্দু মন্দিরের প্রধান পৃষ্ঠপোষক।

VIDEO: ভারত বিরোধিতার তাস নাকি হাসিনাকে দুর্বল করার চেষ্টা, কেন বাংলাদেশে হিংসা?

22 Oct 2021

বাংলাদেশে অগ্নিগর্ভ পরিস্থিতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর ব্যবস্থাও নিয়েছেন। কিন্তু প্রশ্ন হল, এই ধরনের হিংসা কেন হচ্ছে? কেন বাংলাদেশের মৌলবাদি সংগঠনগুলি এই ধরনের কাজ করছে? হাসিনাকে দুর্বল করাই উদ্দেশ্য নাকি ভারত বিরোধিতার তাস? বাংলাদেশ হিংসার কারণ বিশ্লেষণে সাংবাদিক জয়ন্ত ঘোষাল।

আতশবাজি/ প্রতীকী ছবি

বাজি পুড়লেও দূষণ নয়, তাই দীপাবলিতে এবার 'গ্রিন ক্র্যাকার্স'

22 Oct 2021

সপ্তাহ দুয়েক পর দীপাবলি উৎসব। আলো আর আতশবাজির রোশনাইয়ের উৎসব। করোনাকালে গতবছর নিষিদ্ধ ছিল আতশবাজি। চলতি বছর পরিস্থিতি খানিক উন্নতি হলেও পরিবেশ দূষণ আতশবাজিতে মাতোয়ারা হওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। উৎসবের মরসুমের আগে, অনেক ক্রমবর্ধমান রাজ্য বায়ু দূষণের এড়াতে বাজির ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করেছে।