scorecardresearch
 

স্পেশাল

আচমকা তুষারপাত সান্দাকফুতে, সাদা চাদরে ঢাকলো পাহাড়

22 Apr 2021

গোটা রাজ্য সহ উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় যখন ভোটের উত্তাপ বাড়ছে ঠিক তখনই পাহাড়ে সান্দাকফু বরফে ঢেকে গেল। বিস্তীর্ণ এলাকা সাদা বরফের চাদরে মুড়ে যায় বৃহস্পতিবার দুপুর থেকেই। পাহাড়ে পর্যটনের ভরা মরশুমে ভোট ও করোনা দুইয়ের দাপটে পর্যটক প্রায় নেই বললেই চলে। তাই স্থানীয় কিছু মানুষ এবং গুটিকয় প্রত্যক্ষদর্শীদের মধ্যেই সীমাবদ্ধ থাকলো মরশুমের প্রথম অফ সিজন তুষারপাত।

Earth Day: মার্লিন গ্রুপের এমডি সাকেত মোহতা, হিডকো, এনকেডিএ এবং নবদিগন্ত-র চেয়ারম্যান দেবাশিস সেন এবং কোলকাতা সোসাইটি ফর কালচারাল হেরিটেজের কর্ণধার সৌরভ মুখার্জি।

Earth Day উপলক্ষে ZERO WASTE SHOP-কে উপহার I AM KOLKATA-র!

22 Apr 2021

বাতিল জিনিসের দিয়ে তৈরি পুনর্ব্যবহার যোগ্য সামগ্রীর বিক্রয় এবং প্রর্দশনীর জন্যই এনকেডিএ স্মার্টসিটি এই ZERO WASTE SHOP শুরু করে। এখানে রয়েছে ফেলে দেওয়া খবরের কাগজ থেকে তৈরী টেকসই টেবিল, চেয়ার। প্লাস্টিক এবং কাঁচের বোতল থেকে তৈরি ফুলদানি এবং আরও কত কী!

কানন দেবী

অনুমতি ছাড়া নায়কের চুম্বন! কাননদেবীর আপত্তিতে বাদ গেল দৃশ্য

22 Apr 2021

সিনেমার নায়কের সঙ্গে একটি রোম্যান্টিক দৃশ্যে অভিনয় করছিলেন কানন। হঠাৎই কাননকে জড়িয়ে ধরে চুম্বন করেন নায়ক। ঘটনায় প্রথমটায় বেশ হকচকিয়ে গিয়েছিলেন কানন। কারণ এ ধরনের কোনও দৃশ্যের কথা স্ক্রিপ্টে ছিল না। পরে রাগে অপমানে সেট ছেড়ে বেরিয়ে যান।

কানন দেবী

পরিচারিকা থেকে দেশের প্রথম সুপারস্টার, কানন দেবীর জীবন এক চিত্রনাট্য

22 Apr 2021

শুধুমাত্র অভিনয় নয়, তার সঙ্গে অমন মধুর গানের গলা! বাংলা হিন্দি মিলিয়ে অসংখ্য চিরস্মরণীয় গানের ঢালি তৈরি করে গিয়েছেন কানন দেবী। তাঁর এক ঝলক দেখার জন্য সে যুগের প্রায় সকল যুবকের হৃদয় উথালপাথাল করে উঠেছে। সেই কানন দেবীর শুরু হয়েছিল পরিচারিকার কাজ দিয়ে।

সুস্মিতা বন্দ্যোপাধ্যায়

তালিবানি মুখোশ খুলে ঝাঁঝরা হয়েছিলেন সুস্মিতা

21 Apr 2021

৫-৬ জন পশুর নিরন্তর আক্রমণ চলছে। হাত দিয়ে টেনে মাথার চুল পর্যন্ত উপড়ে নিয়েছে ওরা। রাইফেলের বাট দিয়ে মারছে, লাথি-ঘুসি চলছে। তবুও ওরা যেমনটা বলছে তার সঙ্গে একমত হননি সুস্মিতা। এর পর ২০ বার গর্জে উঠেছে কালাশনিকভ রাইফেল। তার পর শান্ত। শান্তি।

যূথিকা রায়

নেহরুর ফোনে স্বাধীনতা দিবসে টানা ভজন গেয়েছিলেন এই বাঙালি গায়িকা

20 Apr 2021

চার দিকে যখন স্বাধীনতার প্রসব যন্ত্রণায় দাঙ্গা বিধ্বস্ত বিভিন্ন অংশে কাতর মানুষ একটু শান্তি খুঁজছেন, সে সময় রেডিওতে এক বাঙালি গায়িকার কণ্ঠে একের পর এক ভজন এবং দেশাত্মবোধক গানে গোটা দেশ মুখরিত হয়েছে। তিনি পদ্মশ্রী যূথিকা রায়। যাঁকে মহাত্মা গান্ধী ডাকতেন মীরাবাই বলে।

এই রাফায়েল আসছে হাসিমারায়

ফ্রান্স থেকে হাসিমারা বায়ুসেনা ছাউনিতে আসছে ২টি রাফায়েল যুদ্ধবিমান

19 Apr 2021

হাসিমারা বায়ু সেনা ছাউনিতে আকাশপথে দেশের প্রতিরক্ষা জোরদার করতে আসছে ২ টি রাফায়েল যুদ্ধ বিমান। সব কিছু ঠিক থাকলে ২১ এপ্রিল ফ্রান্স থেকে ছটি রাফায়েল যুদ্ধবিমান ভারতের উদ্দেশ্যে রওনা দেবে বলে জানা গিয়েছে।

 SARS-CoV-2কে প্রাথমিকভাবে বায়ুবাহিত মনে করা হচ্ছিল না।

COVID-19 বায়ুবাহিত, সেফটি প্রোটোকল অবিলম্বে বদলাতে হবে: Lancet রিপোর্ট

16 Apr 2021

কোভিড-১৯ রোগটিকে সংক্রমক করে দিচ্ছিল সেই SARS-CoV-2কে প্রাথমিকভাবে বায়ুবাহিত মনে করা হচ্ছিল না। যদিও সেই বৈজ্ঞানিক তথ্য খারিজ হল ল্যানসেট (Lancet)জার্নালে। আগের প্রকাশিত রিপোর্টে এই ভাইরাসকে বলা হয়েছিল 'বায়ুবাহিত প্যাথোজেন'। কিন্তু বর্তমানে ১০টি বৈজ্ঞানিক কারণ রাখা হয়েছে যা থেকে স্পষ্ট যে 'বায়ুকে মাধ্যম করেই এই SARS-CoV-2 মানব দেহে ছড়িয়ে পড়ছে।'

Poila Boishakh Menu: পয়লা বৈশাখে পাঁচতারায়, কব্জি ডুবিয়ে রাজকীয় ভোজের সুযোগ বাঙালির!

পয়লা বৈশাখে বাড়িতেই আনিয়ে নিন পাঁচতারা হোটেলের পঞ্চব্যাঞ্জন!

15 Apr 2021

নববর্ষে রসনাতৃপ্তি এখন আরও সহজ। নারকেল পোস্ত বড়া, মাংসের কাটলেট মাছের চপ, এঁচোড়ের কালিয়া, ফুলকপির রোস্ট, ছানার ডালনা, কষা মাংস, মুরগি এমন আরও অনেক জিভে জল আনা পাঁচতারা হোটেলের খাওয়ারের সম্ভার এখন এক ফোনে পৌঁছে যাবে আপনার বাড়ি!

Bolan: আধুনিকতার ধুলো জমতে জমতে যা বর্তমানে প্রায় বিস্মরণ ও অবলুপ্তির পথে।

অবলুপ্তির পথে বাংলার বোলান গান! গাজন এলেই দেখা মেলে শিল্পীদের

15 Apr 2021

বাংলার লোক সংস্কৃতির অন্যতম একটি অংশ হল বোলান গান। আধুনিকতার ধুলো জমতে জমতে যা বর্তমানে প্রায় বিস্মরণ ও অবলুপ্তির পথে। তবে এখনও গাজনের সময় প্রতি বছরই বাংলার গ্রামে-গঞ্জে দেখা মেলে বোলান গান-ওয়ালা শিল্পীদের।

ডক্টর ভীমরাও আম্বেদকরের সেরা ১১ উক্তি, যা আজও সমান অর্থবহ

14 Apr 2021

ডক্টর বি আর আম্বেদকর। তাঁর পরিচয় এক নিঃশ্বাসে বলা সম্ভব নয়। তিনি একজন জ্যুরিস্ট, রাজনৈতিক নেতা, বৌদ্ধ আন্দোলনকারী, দার্শনিক, চিন্তাবিদ, নৃতত্ত্ববিদ, ঐতিহাসিক, সুবক্তা, লেখক, অর্থনীতিবিদ এবং মহাপণ্ডিত ছিলেন। বাবাসাহেব নামেও পরিচিত ছিলেন তিনি। ভারতের সংবিধানের খসড়া কার্যনির্বাহক সমিতির সভাপতি ছিলেন আম্বেদকর। তাঁর চিন্তাধারা, আদর্শ এবং মতবাদ আজও সকলকে অনুপ্রাণিত করে। আজ তাঁর জন্মতিথিতে জানুন তাঁর সেরা কিছু উক্তি।