scorecardresearch
 
Advertisement

স্পেশাল

হিমালয়ের হিমবাহগুলি নিয়ে ISRO-র সতর্কবার্তা, গঙ্গা-ব্রহ্মপুত্র-সিন্ধুর উপর সংকট!

হিমালয়ের হিমবাহগুলি নিয়ে ISRO-র সতর্কবার্তা, গঙ্গা-ব্রহ্মপুত্র-সিন্ধুর উপর সংকট!

22 Apr 2024

Himalayan Rivers On Trouble: হিমবাহ সঙ্কুচিত হওয়া মানে দ্রুত বরফ গলে যাওয়া। অর্থাৎ পাহাড় থেকে প্রবাহিত পানি যেখানেই জমা হয়, সেখানেই তৈরি হয় হিমবাহ হ্রদ। পানি যোগ হওয়ার কারণে হিমালয়ের পুরাতন হিমবাহী হ্রদের আয়তনও বৃদ্ধি পায়। এই হিমবাহ এবং বরফ ভারতের নদীগুলির উৎস। কিন্তু এই বরফের হ্রদগুলো বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

TMC-র অফার? আসন বদলে ক্ষোভ? দলে কোণঠাসা? bangla.aajtak.in-এ EXCLUSIVE দিলীপ ঘোষ

20 Apr 2024

লোকসভা ভোটে তিনি বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের বিজেপির প্রার্থী। মেদিনীপুরে রাজনৈতিক জমি তৈরি করার পর হঠাত্‍ আসন বদল। তৃণমূল কংগ্রেসের নেতাদের মুখে প্রশংসা। শুভেন্দু অধিকারীর সঙ্গে খারাপ সম্পর্ক নিয়েও নানা গুঞ্জন। সব প্রশ্নের অকপট উত্তর দিলেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। লোকসভা ভোটের আবহে bangla.aajtak.in-এ এক্সক্লুসিভ সাক্ষাত্‍কার দিলেন দিলীপ ঘোষ।

Mamata Banerjee and Jai Shree Ram Politics

TMC-র নেতা-নেত্রীদের মুখে 'জয় শ্রীরাম', BJP-র ফাঁদে পা?

20 Apr 2024

প্রথমদিনে অনেকে হতচকিত হয় দেবের এহেন রামভক্তি দেখে। তবে কি এখানেই বিজেপির সাফল্য যে তাদের ফাঁদে পা দিতে বাধ্য হল তৃণমূল? হিন্দুত্ব বিজেপির কর্মসূচি; সেই কর্মসূচির জালে জড়িয়ে গেল তৃণমূল? কিন্তু পরদিন যখন দেখা গেল শতাব্দী রায় বা আরও অনেক তৃণমূল নেতা জয় শ্রীরাম ধ্বনি দিচ্ছেন, তখন মনে হচ্ছে এ তো বিজেপির ফাঁদে পা দেওয়া নয়, এ তো পাল্টা রণকৌশল। 

আগামী লোকসভা ভোটে কি 'এক দেশ এক নির্বাচন'? জবাব দিলেন শাহ

20 Apr 2024

আগামী লোকসভা নির্বাচন কি 'এক দেশ, এক ভোট' হবে? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বললেন, এক দেশ, এক নির্বাচন নতুন কিছু নয়। ভারতে অতীতে দু দশক ধরে এক দেশ, এক নির্বাচন হয়েছে। জানুন, ঠিক কী বললেন অমিত শাহ।

অভিষেক-রাহুলদের কপ্টারে তল্লাশি, কী বললেন শাহ? দেখুন

20 Apr 2024

অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধীর হেলিকপ্টারে তল্লাশি প্রসঙ্গে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তৃণমূল কংগ্রেস সব বিরোধীরা দাবি করছেন, বিজেপি-র নির্দেশেই নির্বাচন কমিশন হেলিকপ্টার চেকিং করছে। এই প্রসঙ্গে শাহর মন্তব্য, 'রাজনাথ সিংয়েরও চপার চেক হয়েছে কয়েক দিন আগে। তাতে কী হয়েছে? এতে ভয়ের কী আছে? এটা তো গণতান্ত্রিক প্রক্রিয়া। নির্বাচন কমিশন স্বতন্ত্র। আমার গাড়িও যদি কাল চেক করে, আমি সহযোগিতা করব। সব বিষয়ে অভিযোগ করা ঠিক নয়। এ ভাবে সহানুভূতি মেলে না জনগণের। গান্ধী পরিবারে জন্মালে কি সব কিছুর ঊর্ধ্বে উঠে যাবেন নাকি?'

'দিল্লির মহারণ'-এ মুখোমুখি দিলীপ ঘোষ, শুধুমাত্র bangla.aajtak.in-এ

19 Apr 2024

রাজ্য রাজনীতিতে কি কোণঠাসা দিলীপ ঘোষ? আসন বদলে কি জিততে পারবেন? শনিবার bangla.aajtak.in-এর 'দিল্লির মহারণ'-এ এক্সক্লুসিভ সাক্ষাৎকারে আসছেন বিজেপির প্রাক্তন রাজ্যসভাপতি তথা বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের প্রার্থী দিলীপ ঘোষ। নজর রাখুন

কয়েক শতাব্দীর ঐতিহ্য বহন করা হুক্কার চল গেছে কমে, সমস্যায় কারিগররা

17 Apr 2024

কয়েক শতাব্দী ধরে মানুষ বিশেষ করে হিন্দি বলয়ের গ্রামীণ এলাকায়, বন্ধু এবং পরিবারের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য হুক্কার চারপাশে জড়ো হত। উত্তরপ্রদেশের সাহারানপুরে প্রায় পাঁচ ডজন হুক্কা উৎপাদন ইউনিট রয়েছে। এছাড়াও, পৃথক কারিগররা হুক্কা একত্রিত করে এবং রাস্তার পাশের স্টলে বিক্রি করে। হুক্কা কারিগররা বলছেন, এটি একটি ক্ষুদ্র শিল্প এবং এগুলো বিক্রি করে যে আয় হয় তা খুবই কম। হুক্কা তৈরির সঙ্গে জড়িত এই কারিগররা ঐতিহ্যবাহী শ্রমিক যারা কয়েক প্রজন্ম ধরে এই কাজের সাথে জড়িত। তবে হুক্কার চল এখন কমে গেছে। সমস্যায় পড়েছেন কারিগররা। যদিও হুক্কা শেয়ার করার সাধারণ অভ্যাসও সংক্রামক রোগ ছড়ানোর ঝুঁকি বহন করে।

ভোটের ডিউটিতে আপনার ব্যক্তিগত গাড়িও চাইতে পারে প্রশাসন, কীরকম? জানুন

16 Apr 2024

১৯ এপ্রিল থেকে শুরু হয়ে যাচ্ছে লোকসভা ভোট। ওই দিনই দেশজুড়ে প্রথম দফার ভোটগ্রহণ। ব্যক্তিগত গাড়ির মালিকদেরও তলব করা হচ্ছে। বিষয়টি নিয়ে বেশ শোরগোল পড়ে গিয়েছে। ঘটনাটি মেরঠের। নির্বাচনের ডিউটির জন্য তাঁর প্রাইভেট গাড়ি দিতে চাননি এক ব্যক্তি। তখন সিটি ম্যাজিস্ট্রেট এটি আইনের লঙ্ঘন বিবেচনা করেছেন এবং একটি এফআইআর দায়ের করার নির্দেশ দেন। তাহলে কি প্রাইভেট কারও কিছু সময়ের জন্য নির্বাচনে ব্যবহার করতে পারে কমিশন?

অধীরের চিকিত্‍সা করেছিলেন, ফোনে কী কথা হল? সব খোলসা করলেন BJP-র 'ডাক্তার'

16 Apr 2024

অধীর চৌধুরীর চিকিৎসা করিয়েছেন। সেই নির্মল সাহাকেই প্রার্থী করেছে বিজেপি। প্রার্থী ঘোষণার পর কি বলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি? বহরমপুরে ইউসুফ পাঠানকে তৃণমূল প্রার্থী করায় কি সুবিধা হয়ে গেল? bangla.aajtak.in-এর মুখোমুখি নির্মল সাহা। তিনি বলেন,'মানুষকে হিন্দু ও মুসলিম হিসেবে দেখবেন না। মানুষকে মানুষ হিসেবেই দেখুন। এই ধারণা বদলাতে হবে'। তবে অধীর চৌধুরী ফোন করে তাঁকে কী বলেছে, সেই ব্যক্তিগত কথা প্রকাশ করতে চাইলেন না নির্মল।

Lok Sabha Elections 2024

ভোটের ডিউটিতে আপনার ব্যক্তিগত গাড়িও নিতে পারে প্রশাসন, নিয়ম ঠিক কী?

16 Apr 2024

সরকারি নিয়ম বলছে, ভোটের ডিউটির জন্য দরকার পড়লে, কারও ব্যক্তিগত গাড়িও চালক সহ ব্যবহার করা যেতে পারে। সম্প্রতি গাজিয়াবাদেও একই ধরনের নোটিশ এসেছে। জেলা নির্বাচন অফিসারের পক্ষ থেকে, চিহ্নিত গাড়ির মালিকদের নির্বাচনী দায়িত্ব পালনের জন্য রিজার্ভ পুলিশ লাইনে নির্বাচন অফিসার ইনচার্জ (পরিবহণ) এর কাছে তাদের গাড়ি হস্তান্তর করতে বলা হয়েছিল। মালিককে গাড়ির শেডের জন্য টারপলিন ইত্যাদির ব্যবস্থাও করতে হবে (যদি প্রয়োজন হয়)।

ঘর নেই-পরিত্যক্ত টয়লেটে বাস পুরুলিয়ার এই বৃদ্ধার, সাহায্যের আশ্বাস প্রশাসনের

16 Apr 2024

পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলার সুন্দ্রাদি গ্রামের বাসিন্দা ৬৬ বছর বয়সী মিথিলা মাহাতো গত এক বছর ধরে একটি পরিত্যক্ত টয়লেটে বসবাস করছেন। বৃষ্টির কারণে তার কাদামাখা কুঁড়েঘরটি ধ্বংস হওয়ার পরে, মিথিলা টয়লেটে আশ্রয় নিয়েছিলেন। নির্বাচনের আগে এই নিয়ে শুরু সরকার ও বিরোধী দলের একে ওপরকে দোষারোপ শুরু হয়ে গেছে। জেলা প্রশাসন দাবি করেছে যে তারা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে তহবিল পায়নি। বিজেপি জেলা সভাপতি রাজ্য সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন।

Advertisement