scorecardresearch
 

সূর্য থেকে অগ্ন্যুৎপাত, চন্দ্রযান-২ এর ছবিতে ধরা পড়লো ছবি

সূর্য থেকে অগ্ন্যুৎপাত, চন্দ্রযান-২ এর ছবিতে ধরা পড়লো ছবি। চন্দ্রযান-২ অরবিটারে লার্জ এরিয়া সফট এক্স-রে স্পেকট্রোমিটার এখন সূর্য থেকে সৌর প্রোটন ইভেন্ট এবং করোনাল ভর নির্গমন শণাক্ত করেছে।

Advertisement
২০ জানুয়ারি সূর্য থেকে সৌর অগ্ন্যুৎপাত। (ছবি: নাসা) ২০ জানুয়ারি সূর্য থেকে সৌর অগ্ন্যুৎপাত। (ছবি: নাসা)
হাইলাইটস
  • চন্দ্রযান-২ অরবিটারে ধরা পড়লো ছবি
  • সূর্য থেকে অগ্ন্যুৎপাতের ছবি

ভারতীয় মহাকাশ ও গবেষণা সংস্থা চন্দ্রযান-৩ চালু করার পরিকল্পনা করলেও, তার পূর্বসূরি যেটি চাঁদে মারাত্মকভাবে বিধ্বস্ত হয়েছিল, তা এখনও মূল্যবান ইনপুট দিয়ে যাচ্ছে। চন্দ্রযান-২ অরবিটারে লার্জ এরিয়া সফট এক্স-রে স্পেকট্রোমিটার এখন সূর্য থেকে সৌর প্রোটন ইভেন্ট এবং করোনাল ভর নির্গমন শণাক্ত করেছে।

ইসরো দ্বারা প্রকাশিত সর্বশেষ তথ্য অরবিটারের সুস্থ অবস্থার ইঙ্গিত দেয়। যা আসন্ন চন্দ্রযান-৩ মিশনের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে কাজ করবে। যন্ত্রটি একটি M5.5 শ্রেণির সৌর শিখা শণাক্ত করেছে যা এই বছরের ২০ জানুয়ারি ঘটেছিল। যা আন্তঃগ্রহের মহাকাশে অনলস কণাগুলিকে ছড়িয়ে দেয়।

সৌর প্রোটন ইভেন্টগুলি উচ্চ-শক্তির প্রোটন, যা মহাকাশ ব্যবস্থাকে প্রভাবিত করে এবং মহাকাশে নভশ্চরদের বিকিরণ এক্সপোজারকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। এই কণাগুলি পৃথিবীর মধ্যম বায়ুমণ্ডলে বৃহৎ স্কেলে আয়নিকরণ ঘটাতে পারে এবং এই সৌর অগ্নিশিখাগুলির বেশিরভাগই করোনাল ভর ইজেকশন (CMEs) এর সঙ্গে থাকে।

"সম্প্রতি, দুটি M-শ্রেণির সোলার ফ্লেয়ার ছিল। একটি ফ্লেয়ার (M5.5) এনার্জেটিক কণাকে আন্তঃগ্রহের মহাকাশে ছড়িয়ে দেয় এবং অন্য ফ্লেয়ার (M1.5) এর সাথে একটি করোনাল ম্যাস ইজেকশন (CME) ছিল। SPE ইভেন্ট দেখা গিয়েছিল। NASA এর জিওস্টেশনারি অপারেশনাল এনভায়রনমেন্টাল স্যাটেলাইট (GOES) স্যাটেলাইট পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করছে। যাইহোক, CME ইভেন্টটি GOES দ্বারা সনাক্ত করা যায়নি, "ইসরো একটি বিবৃতিতে বলেছে।

ফাইল ছবি

ভারতীয় মহাকাশ সংস্থা CLASS পেলোড দ্বারা নথিভুক্ত প্রোটনের আগমনের হার দেখিয়ে ডেটা প্রকাশ করেছে "এইভাবে, চন্দ্রযান-2-এ CLASS পেলোড সূর্যের দুটি তীব্র শিখা থেকে SPE এবং CME ইভেন্টগুলিকে অতিক্রম করতে দেখেছে ৷ এই ধরনের বহু-বিন্দু পর্যবেক্ষণ আমাদের সাহায্য করে ৷ বিভিন্ন গ্রহের সিস্টেমে বংশবিস্তার এবং এর প্রভাব বুঝুন।"

Advertisement

সৌর শিখা তাদের শক্তি অনুযায়ী শ্রেণীবদ্ধ করা হয়. ক্ষুদ্রতমগুলি হল A-শ্রেণি, তারপরে B, C, M, এবং X। প্রতিটি অক্ষর শক্তি উৎপাদনে ১০-গুণ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। এর মানে হল একটি এম-ক্লাস ফ্লেয়ার সি-ক্লাস ফ্লেয়ারের চেয়ে ১০ গুণ বেশি তীব্র এবং বি-ক্লাস ফ্লেয়ারের চেয়ে ১০০ গুণ বেশি তীব্র, ISRO বলেছে।

Advertisement