scorecardresearch
 

বৃহস্পতিবার পৃথিবীর কাছে আসছে আধ কিলোমিটার চওড়া বিপজ্জনক' গ্রহাণু!

বৃহস্পতিবার পৃথিবীর কাছে আসবে আধ কিলোমিটার চওড়া বিপজ্জনক' গ্রহাণু! এমনই সম্ভাবনা সামনে এসেছে। বিপদের সম্ভাবনা কতখানি?

Advertisement
এই গ্রহাণুটিই আছড়ে পড়তে পারে এই গ্রহাণুটিই আছড়ে পড়তে পারে
হাইলাইটস
  • পৃথিবীর কাছে আসছে বিপজ্জনক' গ্রহাণু
  • গ্রহাণুটি আধ কিলোমিটার চওড়া
  • কী বিপদ হতে পারে, তা জানাচ্ছে নাসা

জ্যোতির্বিজ্ঞানীরা পৃথিবীতে আঘাত করার কয়েক ঘন্টা আগেই একটি গ্রহাণু খুঁজে পেয়েছিলেন। কয়েক দিন পরে, বৃহস্পতিবার আরেকটি সম্ভাব্য বিপজ্জনক বস্তু গ্রহের কাছাকাছি আসতে চলেছে। গ্রহাণু ২০১৩ BO76 পৃথিবীর পাশ দিয়ে ৫১,১১,৭৫৯ কিলোমিটার দূরত্বে দুলবে। যা নাসার পক্ষে এটিকে সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণু হিসাবে অভিহিত করার জন্য অত্যন্ত কাছাকাছি চলে এসেছে বলে জানানো হচ্ছে।

পৃথিবীতে আঘাত করলে ধ্বংস হবে বহু জায়গা

গ্রহাণুটির ব্যাস প্রায় ৪৫০ মিটার। এটি পৃথিবীতে আঘাত করলে এটি প্রচুর ধ্বংসের কারণ হয়ে দাঁড়ায়। যাই হোক, গ্রহটি এটি থেকে নিরাপদ থাকে। কারণ গ্রহাণুটি তার কক্ষপথে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি দেখতে পাবে। শেষ হলে, গ্রহাণুটি ঘণ্টায় ৪৯৫১৩.৪৫ কিলোমিটার গতিবেগে উড়বে।

এর আকার মার্কিন যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের সমান

জেট প্রপালশন ল্যাবরেটরি, যা পৃথিবীর কাছাকাছি বস্তুগুলিকে ট্র্যাক করে, গ্রহাণুর কক্ষপথের পরামিতিগুলিকে পৃথিবীর চারপাশে তার কক্ষপথের চিত্র সহ প্রকাশ করেছে যা একটি দীর্ঘ আকারে মঙ্গল গ্রহের কক্ষপথের বাইরে প্রসারিত। গ্রহাণুটি, যদি গ্রহের বস্তুর সাথে তুলনা করা হয়, তবে এর আকার মার্কিন যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের মতো।

ছবি

গ্রহাণু ২১০৩ BO76 এর কক্ষপথ সাদা রঙে দেখানো হয়েছে, যখন নীল সূর্যের চারপাশে পৃথিবীর কক্ষপথ দেখায়। (ছবি: জেপিএল)

গ্রহাণুটি সর্বশেষ আমাদের পরিদর্শন করেছিল ২০১৩ সালে। যখন এটি পৃথিবী থেকে ৭৮,৮৮,২৯৫ কিলোমিটারের কাছাকাছি উড়েছিল। জেপিএল বলেছে যে বৃহস্পতিবারের কাছাকাছি ফ্লাইবাইয়ের পরে, গ্রহাণুটি পরবর্তী ১৪ জুলাই, ২০৩৩ তারিখে পৃথিবীতে আসবে। এর ২০৩৩ পদ্ধতির সময়, গ্রহাণু ২০১৩ BO76 ১,৯১,৮৫,৯২৬ কিলোমিটার দূরত্বে থাকবে।

সাম্প্রতিকতম গ্রহাণু ফ্লাইবাই এসেছে কয়েক দিন পরে। জ্যোতির্বিজ্ঞানীরা পৃথিবীতে আঘাত করার কম সম্ভাবনা সহ একটি গ্রহাণু শণাক্ত করেছে, কয়েক ঘন্টা পরে ভূপৃষ্ঠে বিধ্বস্ত হয়েছে। বস্তুটি, যা আকারে মাত্র দুই মিটার ছিল, গ্রিনল্যান্ডের পূর্ব উপকূল থেকে ৪৭০ কিলোমিটার দূরে এবং আইসল্যান্ডের উত্তর-পূর্বে নরওয়েজিয়ান দ্বীপ জান মায়েনের দক্ষিণ-পশ্চিমে বায়ুমণ্ডলে প্রবেশ করেছিল। প্রভাব ইনফ্রাসাউন্ড ডিটেক্টর দ্বারা নিশ্চিত করা হয়েছে।

Advertisement

গ্রহাণুগুলি হল প্রায় ৪.৬ বিলিয়ন বছর আগে সৌরজগতের গঠন থেকে অবশিষ্ট পাথুরে টুকরো। নাসা জয়েন্ট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল), যা গ্রহাণুর গতিবিধি ট্র্যাক করে, অন্য অনুসারে, একটি গ্রহাণুকে পৃথিবীর কাছাকাছি বস্তু হিসাবে শ্রেণিবদ্ধ করা হয় যখন আমাদের গ্রহ থেকে এর দূরত্ব পৃথিবী থেকে সূর্যের দূরত্বের (পৃথিবী-সূর্যের দূরত্ব) ১.৩ গুণের কম হয়। প্রায় ৯৩ মিলিয়ন মাইল)

 

Advertisement