scorecardresearch
 

Everest Day Tenzing Norgey: এভারেস্ট-ডেতে তেনজিং নোরগেকে ভারতরত্ন দেওয়ার দাবি

Everest Day Tenzing Norgey: ১৯৫৩ সালে আজকের দিনেই (২৯ মে) প্রথম এভারেস্টে উঠেছিলেন তেনজিং নোরগে ও স্যর এডমন্ড হিলারি। এভারেস্ট দিবসের পাশাপাশি সোমবার হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে নোরগের ১০৯তম জন্মদিনও উদযাপিত হয়েছে।

Advertisement
এভারেস্ট-ডেতে তেনজিং নোরগেকে ভারতরত্ন দেওয়ার দাবি এভারেস্ট-ডেতে তেনজিং নোরগেকে ভারতরত্ন দেওয়ার দাবি
হাইলাইটস
  • এভারেস্ট-ডে পালন শিলিগুড়িতে
  • তেনজিং নোরগেকে ভারতরত্ন দেওয়ার দাবি
  • মুখ্যমন্ত্রীকে চিঠি উত্তরের সংগঠনের

Everest Day Tenzing Norgey: ৭০তম এভারেস্ট দিবসে তেনজিং নোরগেকে ভারতরত্ন দেওয়ার দাবি উঠল। ১৯৫৩ সালে আজকের দিনেই (২৯ মে) প্রথম এভারেস্টে উঠেছিলেন তেনজিং নোরগে ও স্যর এডমন্ড হিলারি। এভারেস্ট দিবসের পাশাপাশি সোমবার হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে নোরগের ১০৯তম জন্মদিনও উদযাপিত হয়েছে।

আরও পড়ুনঃ পাহাড়-নদী-ঝরনা-চা বাগান, শিলিগুড়ির কাছেই, কীভাবে যাবেন?

আরও পড়ুনঃ জলপাইগুড়িতে গভীর রাতে বিজেপি নেতার বাড়িতে আগুন লাগানোর অভিযোগ

এদিনের অনুষ্ঠানে উপস্থিত শেরপা অ্যাসোসিয়েশন ও মাউন্টেনিয়ারিং গ্রুপের সদস্যরা নোরগেকে ভারতরত্ন দেওয়ার দাবি তুলেছেন। তাঁর সমাধি ও মূর্তিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন ইনস্টিটিউটের প্রিন্সিপাল ও অন্যরা। প্রসঙ্গত, ১৯১৪ সালের মে মাসে জন্মেছিলেন তেনজিং নোরগে। ১৯৮৬ সালের ৯ মে দার্জিলিংয়ে প্রয়াত হন তিনি। হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে চত্বরেই রয়েছে তাঁর সমাধি।

পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রীর মাধ্যমে একই দাবিতে চিঠি পাঠিয়েছে হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের তরফে চিঠি পাঠানো হয়েছে। তাঁকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার দাবি জানানো হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক সম্রাট সান্য়াল বলেন, তাঁদের দাবি, প্রথম যুগ্ম এভারেস্টজয়ী হিসেবে তেনজিং ভারতকে যে সম্মান এনে দিয়েছেন, তার জন্য তিনি এই সম্মান পেতেই পারেন।

 

Advertisement