scorecardresearch
 

ঢাকা থেকে দার্জিলিং ট্রেন পয়লা বৈশাখেই? তোড়জোড় শুরু

ঢাকা থেকে কুঝিকঝিক ট্রেনে সোজা দার্জিলিং, রূপকথা এখন হবে সত্যি। দু'দেশের উদ্যোগে আয়োজন সব সারা। বাংলাদেশের তরফে ভাড়া ঘোষণা করা হয়েছে। ভারতের তরফে এখনও ভিসা সংক্রান্ত কিছু কাজ বাকি। তারপরই চালু হবে ট্রেন চলাচল। অধীর আগ্রহে অপেক্ষা করছে দুদেশের মানুষ।

মিতালি এক্সপ্রেস-ফাইল ছবি মিতালি এক্সপ্রেস-ফাইল ছবি
হাইলাইটস
  • ঢাকা থেকে ট্রেনে উঠে দার্জিলিং
  • আবার দার্জিলিং থেকে ট্রেনে উঠে সোজা ঢাকা
  • এমন মজা দুদেশের উদ্যোগে সত্যি হতে চলেছে

বাংলাদশের বাসিন্দা? ঢাকা স্টেশনে গিয়ে ট্রেনে চাপলেন। সোজা গিয়ে নামলেন পেঁজা তুলোর মতো বরফে ঢাকা ভারতের পশ্চিমবাংলার শৈল-শহর দার্জিলিংয়ে। কষ্ট কল্পনা মনে হচ্ছে? না আর কষ্টকল্পনা নয়, রেল পথেই সরাসরি দার্জিলিংয়ে পৌঁছতে পারবেন। আবার উল্টো পথে দার্জিলিংয়ের ছবির মতো স্টেশনে উঠে শৈলরানিকে টাটা করে সেখান থেকে ট্রেন উঠে পড়লেন। রেলপথে সোজা নামলেন ঢাকায় এসে। এটাও সমান সত্যি। কিন্তু কীভাবে?

সোজা ঢাকা থেকে দার্জিলিং, উল্টোপথে পাহাড় থেকে ঢাকা

ঢাকা থেকে শিলিগুড়ি মিতালি এক্সপ্রেসের শুরু হওয়ার কথা তো জানাই আছে। তাহলেও সন্দেহ? কারণ ঢাকা থেকে শিলিগুড়ি পৌঁছলেন। তারপর গাড়ি করে যেতে হবে ভাবছেন? না তা কেন? ঢাকা থেকে মিতালি এক্সপ্রেস রওনা হয়ে এনজেপিতে গিয়ে থামবে। সেখান থেকেই ছাড়ে দার্জিলিংগামী টয়ট্রেন। ফলে টিকিট কেটে উঠে পড়ুন। আর কী? তারপর দার্জিলিংগামী ট্রেনে কু ঝিক ঝিক করতে করতে রওনা হয়ে যান। 

খরচ আনন্দের তুলনায় কিছুই নয়, বাড়তি পাওনা পরম তৃপ্তি

ট্রেনে ঢাকা থেকে দার্জিলিং ভ্রমণের খরচ নিয়ে যদি চিন্তিত থাকেন তাহলেও চিন্তা করার কোনও কারণ নেই। ঢাকা থেকে দার্জিলিং ভ্রমণের খরচও অতি অল্পই। পাঁচ বছরের মধ্যে যাত্রীদের ক্ষেত্রে সর্বোচ্চ ২০ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। ২০ কেজির ওপরে কিন্তু ৩৫ কেজির নিচে ওজন হলে প্রতি কেজিতে ২ ডলারের সমপরিমাণ টাকা এবং ৩৫ কেজির উপরে ওজন হলে প্রতি কেজিতে ১০ ডলারের সমপরিমাণ টাকা অতিরিক্ত যুক্ত হবে। প্রাপ্ত বয়সের যাত্রীর ক্ষেত্রে  সর্বোচ্চ ৩৫ কেজি ওজনের মালামাল বিনামূল্যে বহন করা যাবে। এর বেশি ওজনের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্ধারিত হারে অতিরিক্ত খরচ যুক্ত হবে।

ঢাকা থেকে দার্জিলিং ট্রেনের সময়সূচি ও ভাড়া

এসি বার্থ ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৪৯০৫ টাকা, এসি সিট ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৩৮০৫ টাকা ও এসি চেয়ার ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ২৭০৫ টাকা। ৫ বছর বয়স পর্যন্ত ৫০ শতাংশ ভাড়া প্রযোজ্য হবে।

 

 
; ; ;