scorecardresearch
 

150 Years Of Kolkata Trams: একশো বছর আগেই গণপরিবহণে ‘লেডিস সিট’ প্রথম চালু হয় ট্রামেই

First Lady's Seat In Public Transport: এখন গণপরিবহণ ব্যবস্থায়, বাসে-ট্রামে-মেট্রোয় ‘লেডিস সিট’ বা মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসন সম্পর্কে আমরা সকলেই জানি। জানলে হয়তো অবাক হবেন, এই ‘লেডিস সিট’ প্রথম চালু হয় ট্রামেই! জেনে নিন সেই ইতিহাস...

Advertisement
মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসনের ব্যবস্থা আজ থেকে প্রায় ১১৫ বছর আগে প্রথম চালু করা হয়েছিল ট্রামেই। মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসনের ব্যবস্থা আজ থেকে প্রায় ১১৫ বছর আগে প্রথম চালু করা হয়েছিল ট্রামেই।
হাইলাইটস
  • এখন গণপরিবহণ ব্যবস্থায়, বাসে-ট্রামে-মেট্রোয় ‘লেডিস সিট’ বা মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসন সম্পর্কে আমরা সকলেই জানি।
  • জানলে হয়তো অবাক হবেন, এই ‘লেডিস সিট’ প্রথম চালু হয় ট্রামেই!
  • মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসনের ব্যবস্থা আজ থেকে প্রায় ১১৫ বছর আগে প্রথম চালু করা হয়েছিল ট্রামেই।

First Lady's Seat In Public Transport: এখন গণপরিবহণ ব্যবস্থায় অর্থাৎ বাসে-ট্রামে-মেট্রোয় ‘লেডিস সিট’ বা মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসন সম্পর্কে আমরা সকলেই জানি। কিন্তু কবে থেকে গণপরিবহণে মহিলাদের জন্য এই আসন সংরক্ষণ ব্যবস্থা চালু হল, এ কথা আমরা হয়তো অনেকেই জানি না। জানলে হয়তো অবাক হবেন, বাসে-ট্রামে যে ‘লেডিস সিট’ (Lady's Seat) রয়েছে, তা-ও নাকি প্রথম চালু হয় কলকাতার ট্রামে!

আরও পড়ুন: ১ পয়সা ভাড়া বৃদ্ধিতে লাগাতার আন্দোলন, বাংলার ট্রাম ও রাজনৈতিক পালাবদলের ইতিহাস!

কলকাতার পরিবহণের ঐতিহ্যের অন্যতম একটি অংশ হল ট্রাম। এ শহরের পরিবহণ ব্যবস্থার নানা পরিবর্তনের সঙ্গেও জড়িয়ে রয়েছে ট্রামের নাম। কলকাতার গণপরিবহণ ইতিহাসের অন্যতম সংগ্রাহক-গবেষক সৌভিক মুখোপাধ্যায় জানান, বাসে, ট্রামে যে ‘লেডিস সিট’ (Lady's Seat) বা মহিলাদের জন্য বিশেষভাবে সংরক্ষিত আসনের ব্যবস্থা আজ থেকে প্রায় ১১৫ বছর আগে প্রথম চালু করা হয়েছিল ট্রামেই।

Tram

১৯০৭ সালে ইংরেজি দৈনিক পত্রিকা ‘দ্য স্টেটসম্যান’ (The Statesman)-এর সম্পাদককে চিঠি লেখেন সে কালের ট্রামের এক নিত্যযাত্রী। ওই চিঠিতে তিনি অভিযোগ করেন, ট্রামে ইউরোপীয় নিত্যযাত্রীদের জন্য আর কোনও জায়গা অবশিষ্ট নেই। বিশেষ করে কালীঘাট ট্রামওয়েজে (Kalighat Tram Depot) আগে থেকেই ট্রামের আসন যাত্রীতে ভরে যায়। ভিড়ের ঠেলায় মহিলা যাত্রীদের ট্রামে দাঁড়িয়ে থাকাও দুষ্কর! এই পরিস্থিতির সমাধানে ট্রামের ফার্স্ট কমপার্টমেন্টে (ফার্স্ট ক্লাসে) একটি বা দুটি আসন মহিলাদের জন্য কি সংরক্ষণ করা যায় না? ট্রামের ওই মহিলা নিত্যযাত্রী তাঁর চিঠিতে লেখেন, “বম্বেতে ইতিমধ্যেই প্রথম সারির দুটি আসন মহিলাদের জন্য সংরক্ষিত হয়েছে। কলকাতাতেও এই ব্যবস্থা চালু করা হোক, যাতে ভারতীয় এবং ইউরোপীয়— সমস্ত মহিলা যাত্রীরাই নিশ্চিন্তে ট্রামে যাতায়াত করতে পারেন।”

Advertisement
Tram

১৯০৭ সালে ‘দ্য স্টেটসম্যান’ (The Statesman) পত্রিকা এই চিঠি ছাপার পরই কলকাতার ট্রামে মহিলাদের জন্য আসন সংরক্ষণের বিষয়টি নিয়ে পদক্ষেপ করা হয়। শোনা যায়, এর মাস খানেকের মধ্যেই কলকাতার ট্রামেও মহিলাদের জন্য বিশেষ ভাবে আসন সংরক্ষণের ব্যবস্থা বা ‘লেডিস সিট’ (Lady's Seat) চালু হয়। এর পর ধীরে ধীরে শহরের জনসংখ্যা আর গণপরিবহণে নিত্যযাত্রীদের ভিড় বাড়তে থাকে। বাড়তে থাকা নিত্যযাত্রীদের ভিড়ের চাপে ট্রামের পাশাপাশি কলকাতায় চালু হয় বাস, দোতলা বাস। কলকাতা আর হাওড়ায় ১৯২০ থেকে ১৯২৪ সালের মধ্যে বাস পরিষেবা চালু হয়। ট্রামের পাশাপাশি বাসেও মহিলাদের জন্য আসন সংরক্ষণ বা ‘লেডিস সিট’ (Lady's Seat) রাখা শুরু হয়।

২৪ ফেব্রুয়ারি, ১৮৭৩ সালে কলকাতায় প্রথম ঘোড়ায় টানা ট্রাম চালু হয়। ঘোড়ায় টানা ওই ট্রাম ছুটেছিল শিয়ালদহ থেকে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত। সাধারণ মানুষের জন্য কলকাতায় ট্রাম চালু করেন তৎকালীন ভাইসরয় লর্ড কার্জন। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে কলকাতায় ট্রামের ইতিহাস এখন দেড়শো বছরে পা দিয়েছে।

Advertisement