scorecardresearch
 

একই গাছে ফলে বেগুন ও টমেটো, জানেন কীভাবে করা যায়?

একই গাছে বেগুন ও টমেটোর চাষ, এই বিস্ময় দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসছে। মধ্যপ্রদেশের বেতুলে এক কৃষক এমন অলৌকিক ঘটনা ঘটালেন যে মানুষ কৃষকের প্রশংসা করছে। কৃষক এমন একটি কৌশল ব্যবহার করেছেন যে বেগুন এবং টমেটো একসঙ্গে একটি গাছে জন্মাচ্ছে। মানুষ অবাক হয়ে এই গাছটিকে দেখছে এবং এটিকে একটি বিস্ময় বলে মনে করছে। তবে কৃষি বিজ্ঞানীরা একে কলম পদ্ধতি বলে মনে করেন।

Advertisement
একই গাছে বেগুন টমেটোর চাষ একই গাছে বেগুন টমেটোর চাষ

মধ্যপ্রদেশের বেতুলে এক কৃষক এমন অলৌকিক ঘটনা ঘটালেন যে মানুষ কৃষকের প্রশংসা করছে। কৃষক এমন একটি কৌশল ব্যবহার করেছেন যে বেগুন এবং টমেটো একসঙ্গে একটি গাছে জন্মাচ্ছে। মানুষ অবাক হয়ে এই গাছটিকে দেখছে এবং এটিকে একটি বিস্ময় বলে মনে করছে। তবে কৃষি বিজ্ঞানীরা একে কলম পদ্ধতি বলে মনে করেন।

বেতুলের খেদি গ্রামের কৃষক দেবেন্দ্র দাওয়ান্দে চাষে নতুন কিছু করার জন্য পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। এসব পরীক্ষায় তারা সোশ্যাল মিডিয়ার সাহায্যও নেয়। দেবেন্দ্র এমনই একটি পরীক্ষা চালিয়েছিলেন যাতে একটি গাছ থেকে দুটি জাতের বেগুন এবং টমেটো তৈরি করা যায়।

কৃষক দেবেন্দ্র দাওয়ান্দে ইউটিউবে দেখে তামিলনাড়ু থেকে টার্কি বেরির (ওয়াইল্ড ভাটা) তিনটি গাছের অর্ডার দিয়েছিলেন। এতে কৃষক দেবেন্দ্র কলম করে বেগুন ও টমেটো রোপণ করেন। এভাবে একই গাছে দুই ধরনের সবজি জন্মে। তিন মাস আগে গাছটি কলম করেছিলেন এই কৃষক। এর ফল ভালো হচ্ছে এখন।

আরও পড়ুন

দাওয়ান্দে একজন কৃষি বিজ্ঞানীর কাছ থেকে গ্রাফটিং করার প্রশিক্ষণ নেন। এর পরে, তিনি একটি বন্য বেগুনের চারা বাড়িতে এবং অন্যটি ভাইন্সদেহি রোডে অবস্থিত পঞ্চমুখী হনুমান মন্দিরে রোপণ করেন। একটি পরীক্ষা হিসাবে, পঞ্চমুখী হনুমান মন্দিরে সবুজ বেগুন এবং কালো বেগুন গাছগুলিকে বন্য বেগুন গাছে কলম করা হয়েছিল। এরপর হাইব্রিড টমেটো এবং দেশীয় (ছোট) টমেটো গাছের কলম করা হয়। এখন তাতে সবজি উঠতে শুরু করেছে।

কৃষক দেবেন্দ্র বলেন, এ ধরনের কলমের মাধ্যমে জন্মানো গাছ থেকে বছরে ৫০ থেকে ১০০ কেজি বেগুন এবং ৩০ থেকে ৪০ কেজি টমেটো পাওয়া যায়। তিনি জানান, টমেটো গাছে সারা বছর ফল আসে না, ফলে ফলন কম হয়।

কৃষিবিদ আরডি বারপেথে বলেন, গ্রাফটিং একটি যাচাইকৃত পদ্ধতি। উন্নত দেশগুলির কৃষকরা এটি বৃহৎ পরিসরে করছে এবং একটি গাছ থেকে চার ধরনের ফসল চাষ করছে। গ্রাফটিং পদ্ধতিতে একই প্রজাতির উদ্ভিদের গ্রাফটিং করা হয়। টমেটো, ভাটা, আলু ও মরিচ একই প্রজাতির উদ্ভিদ, যেগুলো সহজেই বেড়ে ওঠে এবং কলম করার পর ফল দেয়।

Advertisement

Advertisement