scorecardresearch
 

Monchasha Rural Tourism: কলকাতার কাছেই ছবির মতো সাজানো ‘উইকএন্ড ডেস্টিনেশন’ মনচাষা

Offbeat Weekend Destination: শীতের আমেজ গায়ে মেখে গ্রামীণ কোলাহলমুক্ত পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে তার জন্য একদম আদর্শ জায়গা হল মনচাষা (Monchasha Rural Tourism)। কলকাতা থেকে মোটামুটি ৩ ঘন্টার পথ। কীভাবে যাবেন, কত খরচ? জেনে নিন...

Advertisement
শীতের আমেজ গায়ে মেখে গ্রামীণ কোলাহলমুক্ত পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে তার জন্য একদম আদর্শ জায়গা হল মনচাষা (Monchasha Rural Tourism)। শীতের আমেজ গায়ে মেখে গ্রামীণ কোলাহলমুক্ত পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে তার জন্য একদম আদর্শ জায়গা হল মনচাষা (Monchasha Rural Tourism)।
হাইলাইটস
  • শীতের আমেজ গায়ে মেখে গ্রামীণ কোলাহলমুক্ত পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে তার জন্য একদম আদর্শ জায়গা হল মনচাষা।
  • মনচাষা আসলে রিসর্টের নাম, গ্রামের নাম পাউসি।

Monchasha Rural Tourism: যদি শহরের ব্যস্ততা, কোলাহল থেকে দূরে একটু নিরিবিলিতে সময় কাটাতে চান তাহলে কলকাতার অদূরেই রয়েছে ছবির মতো সাজানো গ্রামীণ পর্যটন কেন্দ্র। যদিও বাঙালির ‘উইকএন্ড ডেস্টিনেশন’ মানেই দিঘা বা মন্দারমণি। তবে শীতের আমেজ গায়ে মেখে গ্রামীণ কোলাহলমুক্ত পরিবেশে দুটো দিন কাটিয়ে আসতে চাইলে তার জন্য একদম আদর্শ জায়গা হল মনচাষা (Monchasha Rural Tourism)। কলকাতা থেকে মোটামুটি ৩ ঘন্টার পথ।

ছায়া-ঘেরা শান্তির মাটির খড়ের চালাওয়ালা ঘর, ছেঁকিছাটা চাল, পুকুরের মাছ, বাড়ির সামনে ফুলের বাগান, কাঁসার বাসনে পঞ্চব্যাঞ্জন খাওয়াদাওয়া— সব মিলিয়ে স্বপ্নের মতো সাজানো-গোছানো গ্রাম্য মনোরম ‘উইকএন্ড ডেস্টিনেশন’ কন্টাইয়ের মনচাষা। সকালের কুয়াশামাখা পরিবেশ, টলটলে ঝিলের জল, মাঠের সবুজে, ফুলের বাহারি রঙে চোখ-মনের আরাম পাবেন মুহূর্তের মধ্যে। এর সঙ্গে গ্রাম বাংলার ঐতিহ্যের হাতের কাজের স্মারক, রায়বেঁশে নাচ, বাউল দরবেশের গানে মন অনায়াসে ভুলবে সব ক্লান্তি।

Monchasha Rural Tourism

খাওয়াদাওয়া:
তরতাজা মনে বুক ভরে সতেজ-নির্মল অক্সিজেন নিয়ে খাবার পাতে পাবেন কলমি শাক, গয়না বড়ি, ঘণ্ট, চচ্চড়ি, ডালনা, ছেঁচকি, চোখা, অম্বলের মতো শহুরে ব্যাস্ততায় হারিয়ে যাওয়া বাংলার হেঁসেলের নানা জিভে জল আনা মুখরোচক পদ। এখানকার জৈবখামারে তৈরি সবজি দিয়ে সব রান্নাই বেশ সুস্বাদু। এর সঙ্গেই রয়েছে পাশ দিয়ে বয়ে চলা বাগদা নদী, পাখির ডাক— সব মিলিয়ে একটা মনমুদ্ধকর পরিবেশ। বিকেলে চা-বিস্কুটের সঙ্গেই তেল-চানাচুর দিয়ে মুড়ি মাখা আর পিয়াজী।

Monchasha Rural Tourism

কলকাতা থেকে কীভাবে যাবেন?
কলকাতা থেকে দিঘা যাওয়ার যে কোনও বাসে কালীনগর বাস স্টপে নেমে সেখান থেকে ট্রেকার ভাড়া করে পৌঁছে যেতে পারেন মনচাষায়। মনচাষা আসলে রিসর্টের নাম, গ্রামের নাম পাউসি। ট্রেনে গেলে কন্টাই স্টেশনে নেমেও সেখান থেকে ট্রেকার ভাড়া করে মনচাষায় যাওয়া যেতে পারে।

Advertisement
Monchasha Rural Tourism

মাথাপিছু খরচ কত?
খরচ: একটি কটেজের ভাড়া মোটামুটি ৩,৫০০-৪,০০০ টাকা।  কটেজগুলি ৪ জনের থাকার উপযোগী। খাবার খরচ প্রতিদিন জন প্রতি মোটামুটি ১,০০০ টাকা, যার মধ্যে ৩ বেলার খাবার ধরা আছে। অর্থাৎ, মনচাষায় থাকা-খাওয়া মিলিয়ে প্রতিদিনের মাথাপিছু খরচ মোটামুটি ২২০০-২৫০০ টাকা।

 

ছবি সৌজনে: অর্পিতা রায়, ফেসবুক গ্রুপ Weekend Tours।

Advertisement