scorecardresearch
 

'বহু ভাষাতেই রামায়ণ রয়েছে কিন্তু...' হিন্দি বিতর্কের মাঝে কী বললেন ভাগবত?

'বহু ভাষাতেই রামায়ণ রয়েছে কিন্তু...' হিন্দি বিতর্কের মাঝে কী বললেন ভাগবত? আসুন জেনে নিই। ভাষা ও রীতির পরম্পরা, ঐতিহ্য নিয়েও মুখ খুলেছেন তিনি।

RSS প্রধান মোহন ভাগবত RSS প্রধান মোহন ভাগবত
হাইলাইটস
  • ভারত যুদ্ধ নয়, সহযোগিতায় বিশ্বাসী
  • ভারতে বহু ভাষা রয়েছে, কিন্তু ভাবে এক
  • একজোট থাকার জন্য এক রকম হওয়ার প্রয়োজন নেই

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) এর চিফ মোহন ভাগবত জানিয়েছেন যে ভারতে বহু ভাষা রয়েছে। কিন্তু তাদের মধ্যে ভাবনা এবং একতা একইরকম। এই দেশে একতার স্রোত রয়েছে। ভারতবাসীর সব সময় এটা মেনে এসেছে যে একজোট থাকার জন্য একই রকম হওয়ার প্রয়োজন নেই।

ভারতে ৩৮০০ ভাষা রয়েছে

ভাগবত জানিয়েছেন যে এমন মনে করা হয় যে ভারতবর্ষে সরকারি-বেসরকারি ভাষা উপভাষা মিলিয়ে ৩৮০০ টি আলাদা আলাদা ভাষা রয়েছে। একই ভাষার আলাদা আলাদা উপভাষা রয়েছে। যা সঠিকভাবে বোঝা মুশকিল। আমি সৌরাষ্ট্র যে গুজরাতি বলা হয়, যা বুঝতে গেলে অনেক পরিশ্রম প্রয়োজন। কিন্তু ভাষা যদিও আলাদা কিন্তু ভাব একই রকম। এটাই ভারতের বাসিন্দাদের একজোট করে রেখেছে।

ভারত প্রাচীনকাল থেকেই এক

আরএসএস প্রমুখ জানিয়েছেন যে রামায়ণ, মহাভারত সমস্ত ভাষাতেই অনুদিত ও লিখিত রয়েছে। কিন্তু গল্পের রস বা ভাব সব ভাষাতেই এক রয়েছে। তিনি জানিয়েছেন দেশে নানা ভাষা, নানা সম্প্রদায়, নানা রীতি-রেওয়াজ, পরম্পরা রয়েছে। কিন্তু প্রাচীনকাল থেকে ভারতে একই রয়েছে।

ভারত যুদ্ধ নয়, সহায়তায় বিশ্বাসী

ভাগবত জানিয়েছেন, এই ভারতের রাষ্ট্রীয় ভাবনা স্বাভাবিক অভিব্যক্তি সংকটগ্রস্ত দেশের সাহায্য করতে নাকি যুদ্ধ করতে হবে ভগবান জানিয়েছেন। যে ভারত বড় হয়ে গিয়েছে, বড় হওয়ার পরে কী ভারত যুদ্ধ করবে? ভারত-মালদ্বীপ কে জলের বন্দোবস্ত করে দিচ্ছে, যুদ্ধে অন্য দেশে আটকে থাকা লোকেদের বের করে নিয়ে আসছে। দু'তিনবার শ্রীলঙ্কাকে অন্ন জুগিয়েছে। যারা সংকটের মুখে দিশেহারা হয়ে ছিল। এটাই আমাদের রাষ্ট্রীয় ভাবনার স্বাভাবিক অভিব্যক্তি।