scorecardresearch
 

Saraswati Puja And Hilsa: সরস্বতী পুজোয় লাগে জোড়া ইলিশ, কলকাতায় সস্তা দামে কোথায় পাবেন?

সরস্বতী পুজোয় (Saraswati Puja 2023) অনেক বাড়িতেই জোড়া ইলিশ (Hilsa) খাওয়ার রেওয়াজ রয়েছে। অনেক বাড়িতে আবার ওই দিন জোড়া ইলিশের বিয়ে দেওয়া হয়।

Advertisement
সরস্বতী পুজোয় লাগে জোড়া ইলিশ সরস্বতী পুজোয় লাগে জোড়া ইলিশ
হাইলাইটস
  • ইলিশ খাওয়ার সঙ্গে সরাসরি সরস্বতী পুজোর কোনও সম্পর্ক নেই
  • অনেক কিছুর মতো ইলিশ খাওয়া রেওয়াজ মাত্র

সরস্বতী পুজোয় (Saraswati Puja 2023) অনেক বাড়িতেই জোড়া ইলিশ (Hilsa) খাওয়ার রেওয়াজ রয়েছে। অনেক বাড়িতে আবার ওই দিন ইলিশের বিয়ে দেওয়া হয়। আসলে এই সংস্কৃতি পূর্ববঙ্গ থেকে আসা বাঙালিদের। বাংলাদেশের বিক্রমপুরেই এই প্রথার প্রচলন বলে অনেকে মনে করেন। তার পরে সেখান থেকে ছড়িয়ে পড়ে গোটা বাংলায়। এই সংস্কৃতির সঙ্গে সরাসরি সরস্বতী পুজোর কোনও সম্পর্ক নেই। শ্রীপঞ্চমীর দিনে অনেক কিছুর মতো ইলিশ খাওয়া রেওয়াজ মাত্র।

তবে, শীতকালে ইলিশ পাওয়া খুব চাপের। বাংলাদেশের পদ্মার ইলিশের কথা ভুলে যান, পাতে গঙ্গার ইলিশ মেলানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবুও কলকাতার কয়েকটি বাজারে ইলিশের দেখা মেলা যেতে পারে। সেই বাজারগুলিরই আমরা খোঁজ দিচ্ছি। মোটামুটি কিলো প্রতি ১২০০-১৫০০ টাকার মধ্যে এখন দর যাচ্ছে ইলিশের।

আরও পড়ুন: Best Phuchka In Kolkata: কলকাতার ১০ জায়গার বাছাই করা ১০ ফুচকাওয়ালার ঠিকানা, লোভ সামলানো মুশকিল

মানিকতলা বাজার হল কলকাতা শহরের অন্যতম প্রাচীন বাজার। এখানে শাক-সবজি, ফল-মূল, মাছ-মাংস কিনতে সকাল থেকেই ভিড় করেন বহু মানুষ। তাই এখানে বহু মাছ ব্যবসায়ী ইলিশ রাখেন, তাও আবার বেশ বড় সাইজের। তাই এখান থেকে জোড়া ইলিশ (Jora Ilish) কিনে ঘরে ফিরতে পারেন।  

লেক মার্কেট

কলকাতার লেক মার্কেট হল এমন একটি জায়গা যেখানে ভাল ইলিশ পাওয়া যায়। সরস্বতী পুজোর সকালেই পৌঁছে যান বাজারে। প্রচুর দর কষাকষি করতে প্রস্তুত থাকুন না হলে পকেট কাটা যেতে পারে।

সার্দার্ন মার্কেট

দক্ষিণ কলকাতার প্রাচীনতম বাজারগুলির মধ্যে একটি এই বাজারটি মুদিয়ালিতে অবস্থিত। যে মুহুর্তে আপনি বাজারে প্রবেশ করবেন তাজা সবজির গন্ধ নাকে ভেসে আসবে। সেই সঙ্গে ভেসে আসতে পারে মাছের গন্ধও। প্রায় সমস্ত মরশুমেই এখানকার মাছ বিক্রেতারা ইলিশ বিক্রি করেন। প্রথমে কয়েকটি দোকান ঘুরে দেখতে দামটা জেনে নিনি এবং তারপরে দর কষাকষি করে জোড়া ইলিশ ঘরে আনুন।

Advertisement

গড়িয়াহাট বাজার

গড়িয়াহাট বাজার দক্ষিণ কলকাতার বৃহত্তম বাজার। এটি শহরের খুব কম বাজারগুলির মধ্যে একটি যেখানে মাছের জন্য বিরাট জায়গা রয়েছে। তাই আপনি এখানে নানা ধরনের, নানা সাইজের মাছ পেয়ে যেতে পারেন। এই বাজারটি এতটাই বড় যে গড়িয়াহাট বাজার থেকে ইলিশ আনার জন্য শহরের বিভিন্ন এলাকা থেকে মানুষ আসেন।

বালিগঞ্জ মার্কেট

পশ্চিমবঙ্গে একটা কথা আছে, তুমি যদি মাছ না খাও, তবে তুমি বাঙালি নও। বালিগঞ্জের বাজার এই সারমর্মকে সংজ্ঞায়িত করে। সঠিক বাজার করতেই বালিগঞ্জ বাজারে সকাল সকাল ভিড় করেন বহু মানুষ। দক্ষিণ কলকাতার বাজারগুলির মধ্যে বালিগঞ্জ বাজারেই ইলিশের সবচেয়ে বড় স্টক রয়েছে। এখান থেকেও জোড়া ইলিশ কিনতে পারেন।

যাদবপুর মার্কেট

যাদবপুর বাজার স্থানীয়দের মধ্যে খুব জনপ্রিয়। এমনকী বাঘাযতীন এবং যোধপুর পার্ক থেকেও মানুষ এখানে মাছ কিনতে আসেন। যাদবপুরে মাছের অল্প সংখ্যক দোকান রয়েছে এবং আপনি সব দোকানেই ইলিশ খুঁজে পাবেন না। কয়েকনের কাছেই ইনিশ মিলতে পারে। তাই সরস্বতী পুজোর দিন সকালে একবার ঢুঁ মারতেই পারেন।

Advertisement