scorecardresearch
 

Solar Eclipse in India: Solar Eclipse in India: ৮ এপ্রিলের সূর্যগ্রহণে দিনেই নামবে রাত, ভারতে এরকম বিরল গ্রহণ কবে দেখা যাবে?

Solar Eclipse 2024: ৮ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে। সাধারণ মানুষের পাশাপাশি বিজ্ঞানীরাও এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কিন্তু ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। এটি মেক্সিকো উপকূল হয়ে আমেরিকা এবং তারপর কানাডায় দৃশ্যমান হবে। তবে আপনি সূর্যগ্রহণ দেখতে পারবেন।

Advertisement
৮ এপ্রিল দিনে রাত নামাবে সূর্যগ্রহণ ৮ এপ্রিল দিনে রাত নামাবে সূর্যগ্রহণ

Total Solar Eclipse: একটি অত্যন্ত বিরল জ্যোতির্বিজ্ঞানের ঘটনা ঘটতে চলেছে। ৮ এপ্রিল সূর্যগ্রহণ দেখা যাবে। পৃথিবী ও সূর্যের মাঝখানে চাঁদ আসলে সূর্যগ্রহণ হয়। এ সময় চাঁদের বিশাল ছায়া পৃথিবীতে পড়ে। তবে আপনি এটি দেখার পরিকল্পনা করার আগে জেনে নিন যে এটি ভারতে দেখা যাবে না। ৮ এপ্রিলের সূর্যগ্রহণ মেক্সিকো উপকূল থেকে শুরু হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মধ্য দিয়ে যাবে। অনুমান অনুসারে, ৩.২ কোটি মানুষ এই গ্রহণ পথে বাস করছেন যারা সম্পূর্ণরূপে ঘটনাটি দেখতে সক্ষম হবেন। কিন্তু চিন্তা করবেন না। আপনি যদি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনা সম্পর্কে আগ্রহী হন তবে  এমন একটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি সূর্যগ্রহণ দেখতে সক্ষম হবেন।

প্রযুক্তির যুগে পৃথিবীর যেকোনো ঘটনাই দেখা যায়। আমরাও একইভাবে সূর্যগ্রহণ দেখতে পারি। অনেক ওয়েবসাইট এবং সংস্থা এটি সম্পর্কিত লাইভ স্ট্রিমিং করবে। স্কাইওয়াচিং ওয়েবসাইট Time&Date.com এই পূর্ণ সূর্যগ্রহণ সরাসরি সম্প্রচার করবে। এতে রিয়েল টাইম রিপোর্ট এবং পটভূমির তথ্য থাকবে। Space.com ইভেন্টটি লাইভ স্ট্রিমও করবে। লাইভ স্ট্রিমটি ৮ এপ্রিল রাত ১০ টা থেকে ১০:৩০-এর মধ্যে শুরু হবে, যাতে আপনি ভারতে যেখানেই থাকুন না কেন এটি দেখতে পারেন।

নাসাও লাইভ করবে
মার্কিন মহাকাশ সংস্থা নাসাও এই ইভেন্টটি ইউটিউবে সরাসরি সম্প্রচার করবে। ৮ এপ্রিল ১০:৩০ মিনিটে নাসা থেকে সরাসরি সম্প্রচার শুরু হবে। ৯ এপ্রিল সকাল রাত ১:৩০ পর্যন্ত লাইভ চলবে। এ সময় নাসার বিশেষজ্ঞরাও আলোচনা করবেন। টেলিস্কোপের মাধ্যমে এই গ্রহণ যতটা সম্ভব কাছ থেকে দেখাবেন। এ ছাড়া কেউ কোনো ধরনের প্রশ্ন করতে চাইলে উত্তরও দেবেন। এর জন্য আপনাকে #askNASA-এর সঙ্গে চ্যাটে প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে।

আরও পড়ুন

সূর্যগ্রহণ খুবই বিরল
আমেরিকায়  হতে চলা এই সূর্যগ্রহণ খুবই বিরল। কারণ ২০২৪  সালে এই সূর্যগ্রহণ দেখতে না পারলে আপনাকে ২০ বছর অপেক্ষা করতে হবে। ২০৪৪ সালে, ২৩ অগাস্ট, আপনি আবার আমেরিকায় সূর্যগ্রহণ দেখতে সক্ষম হবেন। তবে, এটি কেবল কয়েকটি রাজ্যে দেখা যাবে, যার কারণে এটি বিশেষ হিসাবে বিবেচিত হয় না। দ্বিতীয় সূর্যগ্রহণ ২০৪৫ সালে ঘটবে। এর আগে ২০১৭ সালে, আমেরিকায় একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ হয়েছিল। নাসার হিসেব অনুযায়ী, ২১.৫ কোটি মানুষ বিভিন্ন উপায়ে সূর্যগ্রহণ দেখেছেন।

Advertisement

ভারতে কবে দেখা যাবে পূর্ণ সূর্য গ্রহণ?
২১ মে, ২০৩১ এর বৃত্তাকার সূর্যগ্রহণ একটি "রিং অফ ফায়ার" গ্রহন হবে, যা সারা দেশের বেশ কয়েকটি শহরে দৃশ্যমান হবে। একটি বৃত্তাকার সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে যায়, তবে চাঁদের আপাত আকার সূর্যের চেয়ে ছোট। ফলস্বরূপ, চাঁদ সূর্যের কেন্দ্রকে ঢেকে দেয়, তখন চাঁদের অন্ধকার সিলুয়েটের চারপাশে সূর্যালোকের একটি বলয় দৃশ্যমান থাকে। এটি আকাশে "আগুনের বলয়" এর চেহারা তৈরি করে।

ভারতে গ্রহণ কেরালা এবং তামিলনাড়ুর আকাশে দেখা যাবে। যে শহরগুলি গ্রহণ দেখতে পাবে তার মধ্যে রয়েছে কোচি, আলাপ্পুঝা, চালকুডি, কোট্টায়াম, তিরুভাল্লা, পাথানামথিট্টা, পাইনাভু, গুডালুর (থেনি), থেনি, মাদুরাই, ইলাইয়ানগুড়ি, কারাইকুডি এবং ভেদারানিয়াম। ২১ মে, ২০৩১-এর বৃত্তাকার সূর্যগ্রহণটি একটি শ্বাসরুদ্ধকর গ্রহণ হবে, সর্বোচ্চ গ্রহনটি সূর্যের প্রায় ২৮.৮৭% জুড়ে থাকবে।

Advertisement