scorecardresearch
 

এপ্রিলে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, গাড়ি দুর্ঘটনা বাড়তে পারে, সতর্ক করছেন বিজ্ঞানীরা

৮ এপ্রিল সূর্যগ্রহণের কারণে গাড়ি দুর্ঘটনা বাড়বে... বিজ্ঞানীরা অদ্ভুত সতর্কবার্তা দিয়েছেন। ৮এপ্রিল, ২০২৪-এ আমেরিকার বড় অংশে একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ দৃশ্যমান হতে চলেছে। কিন্তু বিজ্ঞানীরা এই বিষয়ে একটি বিস্ময়কর সতর্কবার্তা জারি করেছেন। সাধারণত, সূর্যগ্রহণের সময় চোখের ক্ষতি করে এমন ঘটনা ঘটে।

Advertisement
Total Solar Eclipse Car Crashes road Accident Total Solar Eclipse Car Crashes road Accident

৮এপ্রিল, ২০২৪-এ আমেরিকার বড় অংশে একটি সম্পূর্ণ সূর্যগ্রহণ দৃশ্যমান হতে চলেছে। কিন্তু বিজ্ঞানীরা এই বিষয়ে একটি বিস্ময়কর সতর্কবার্তা জারি করেছেন। সাধারণত, সূর্যগ্রহণের সময় চোখের ক্ষতি করে এমন ঘটনা ঘটে। কিন্তু সড়ক দুর্ঘটনা বৃদ্ধি বোধগম্য নয়।

শেষবার ২০১৭ সালে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়েছিল। যাকে গ্রেট আমেরিকান ইক্লিপস অফ ২০২৭ বলা হয়। এদিন স্বল্প সময়ের জন্য তীব্রভাবে বেড়েছে সড়ক দুর্ঘটনা। বিজ্ঞানীরা এটি অধ্যয়ন করেছেন এবং জামা ইন্টারনাল মেডিসিনে তাদের প্রতিবেদন প্রকাশ করেছেন।

 

আরও পড়ুন

টরন্টো বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক এবং প্রতিবেদনের সহ-লেখক ড. ডোনাল্ড রিডেলমাইয়ার বলেছেন যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময়, দিনের আলো হঠাৎ ম্লান হয়ে যাওয়া এবং তারপরে হঠাৎ অন্ধকারের ফলে রাস্তায় দুর্ঘটনা ঘটে না। এর আগে ও পরে ঘণ্টার পর ঘণ্টা দুর্ঘটনা ঘটে।

ডঃ রিডেলমাইয়ার বলেন যে সাধারণত সূর্যগ্রহণের কয়েক ঘণ্টার মধ্যে বেশি দুর্ঘটনা দেখা যায়। ২০১৭ সালে, সূর্যের সম্পূর্ণ পথ অর্থাৎ পৃথিবীর যে অংশে অন্ধকার রয়েছে। এটি ১১৩ কিলোমিটার প্রশস্ত ছিল। এই পথের মাঝখানে বসবাসকারী মানুষকে দীর্ঘতম সময় অন্ধকারের সম্মুখীন হতে হয়েছে।

প্রায় ২০ মিলিয়ন আমেরিকান পাথ অফ টোটালিটি দেখেছেন। ৮ এপ্রিল, ২০২৪-এ আড়াই থেকে সাড়ে চার মিনিটের জন্য পাথ অফ টোটালিটি দেখা যাবে। এটা তাদের অবস্থানের উপর নির্ভর করবে। এই সীমানার বাইরের মানুষ সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখতে পাবেন না।

 

সূর্যগ্রহণের পর দুর্ঘটনা বেড়ে যায়

ডঃ রিডেলমেয়ার এবং তার সহকর্মী ডঃ জন স্ট্যাপলস ২০১৭ সালে সূর্যগ্রহণের আগে এবং পরে কয়েক ঘন্টার মধ্যে ঘটে যাওয়া দুর্ঘটনাগুলি অধ্যয়ন করেছেন। শুধু তাই নয়। তারা সূর্যগ্রহণের তিন দিন আগে এবং তিন দিন পরে তথ্য সংগ্রহ করেছিল। এতে দেখা গেছে, সড়ক দুর্ঘটনা ৩১ শতাংশ বেড়েছে। আলোর আকস্মিক পরিবর্তনও দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়।

Advertisement

২০১৭ সালে সূর্যগ্রহণের পর থেকে, প্রতি ঘন্টায় ১০.৩ জন মারাত্মক সড়ক দুর্ঘটনা ঘটেছিল। যেখানে সূর্যগ্রহণের আগে প্রতি ঘণ্টায় মাত্র ৭.৯ জন গাড়ি দুর্ঘটনার শিকার হন। অর্থাৎ সূর্যগ্রহণের পর প্রতি ২৫ মিনিটে সড়ক দুর্ঘটনা ঘটছিল। যেখানে প্রতি ৯৫ মিনিটে একটি  মারাত্মক গাড়ি দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনার একটি বড় কারণ ছিল সূর্যগ্রহণ দেখতে বিভিন্ন স্থানে মানুষ জড়ো হচ্ছিল। এ কারণে সড়কের বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়। এবার জনগণের কাছে আবেদন করা হয়েছে, সূর্যগ্রহণ দেখতে চাইলে নিরাপদ স্থানে দাঁড়িয়ে দেখতে হবে। গাড়ি চালাবেন না।

Advertisement