scorecardresearch
 

মানুষের চোখে দেখতে পাওয়ার নেপথ্যে রয়েছে একটি ব্যাকটেরিয়া, কীরকম?

আমরা মানুষ একটি ব্যাকটেরিয়ার কারণে দেখার ক্ষমতা পেয়েছি, জানি কিভাবে? আমি দেখছি. আপনি দেখছেন. সব প্রাণী দেখছে। প্রত্যেকেরই চোখ আছে কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে এই চোখের দৃষ্টি এত জটিল যে চার্লস ডারউইনও এটিকে সঠিকভাবে সংজ্ঞায়িত করতে পারেননি? কিন্তু এখন জানা যাচ্ছে মেরুদণ্ডী প্রাণীদের চোখ কীভাবে বিবর্তিত হয়েছে।

Advertisement
একটি ব্যাকটেরিয়ার জন্য চোখে দেখতে পাই একটি ব্যাকটেরিয়ার জন্য চোখে দেখতে পাই

আমি দেখছি. আপনি দেখছেন. সব প্রাণী দেখছে। প্রত্যেকেরই চোখ আছে কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে এই চোখের দৃষ্টি এত জটিল যে চার্লস ডারউইনও এটিকে সঠিকভাবে সংজ্ঞায়িত করতে পারেননি? কিন্তু এখন জানা যাচ্ছে মেরুদণ্ডী প্রাণীদের চোখ কীভাবে বিবর্তিত হয়েছে।

আমরা একটি ব্যাকটেরিয়া থেকে আমাদের দৃষ্টি পেয়েছি. যার দরুন সেই জিন আমাদের শরীরে এসেছিল, যা রেটিনাকে আলোর দিকে সক্রিয় করে তোলে। এই গবেষণাটি সম্প্রতি প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সে প্রকাশিত হয়েছে। যেখানে সিডনি বিশ্ববিদ্যালয়ের রেটিনাল বায়োলজিস্ট লিং ঝু তার রিপোর্ট দিয়েছেন।

লিং ঝু বলেছেন যে মেরুদণ্ডী প্রাণীদের চোখ, যাদের হাড় রয়েছে, খুব জটিল পদ্ধতিতে বিবর্তিত হয়েছে। এতে অনেক ধরনের জিনের মিশ্রণ রয়েছে। আসলে, ব্যাকটেরিয়া খুব দ্রুত জিন পরিবর্তন করে। তারা নিজেদের দিকে নতুন জিন আকৃষ্ট করে। ভাইরাস থেকেও জিন নেওয়া যেতে পারে। ডিএনএর এই ছোট ছোট টুকরোগুলোকে ট্রান্সপোসন বলে।

আরও পড়ুন

আপনি খোলা জায়গায় ভাসমান ডিএনএ হিসাবে ট্রান্সপোসনও বলতে পারেন। যখন ২০০১ সালে প্রথমবারের মতো মানুষের জিনোম সিকোয়েন্সিং করা হয়েছিল। তারপর জানা গেল মানুষের শরীরে ২০০টি জিন আছে যা ব্যাকটেরিয়া থেকে এসেছে। এই ব্যাকটেরিয়ার উৎপত্তি বিভিন্ন জায়গা থেকে। বায়োকেমিস্ট ম্যাথিউ ডোহার্টি এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের তার দল, সান দিয়েগো অন্যান্য অনেক প্রজাতির জীবের জিনোম সিকোয়েন্সিং অধ্যয়ন করেছেন।

 

ম্যাথিউ বলেছিলেন যে এই জিনগুলি প্রথম হাড় সহ প্রাণীদের মধ্যে উপস্থিত হয়েছিল। তারপর তিনি বিকাশ করতে থাকেন। বিভিন্ন প্রজাতিতে স্থানান্তরিত হয়। এই জিনটিকে IRBP বলা হয়। অর্থাৎ ইন্টারফটোরিসেপ্টর রেটিনয়েড-বাইন্ডিং প্রোটিন। এই জিন আমাদের দেখার শক্তি দেয়। এই কারণে আমাদের চোখ আলোর সঙ্গে মানিয়ে নেয়।

Advertisement

এই জিন ভিটামিন এ থেকে শক্তি পায়। জিনটি বৈদ্যুতিক স্পন্দন তৈরি করে, যার কারণে অপটিক নার্ভ কাজ করে। এই জিন মানুষের কাছে পৌঁছাতে ৫০ কোটি বছর লেগেছে। এটা শুধু মানুষের ব্যাপার নয়, এই জিনের কোনো না কোনো রূপ সারা পৃথিবীতে দেখা যায় এমন সব জীবের মধ্যেই আছে।

Advertisement