scorecardresearch
 

Champions Trophy 2025: পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল পাঠাবে না ভারত? যা জানা যাচ্ছে

Champions Trophy 2025: পাকিস্তান একবার ফের বিসিসিআই কে ভয় পেতে শুরু করেছে। কারণ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ফের পাকিস্তানকে এই হাইব্রিড মডেল গ্রহণ করতে বাধ্য করতে পারে। হাইব্রিড মডেল মানে ভারতের ম্যাচ অন্য দেশে করাতে হবে। যেমন এশিয়া কাপে ভারত সমস্ত ম্যাচ শ্রীলঙ্কায় খেলেছিল। এমনকী পাকিস্তানের সঙ্গে যে সব ম্যাচ ভারতের খেলা পড়েছিল, সেগুলি পাকিস্তানকেও নিজের দেশ ছেড়ে শ্রীলঙ্কায় গিয়ে খেলতে হয়।

Advertisement
চ্যাম্পিয়নস ট্রফিতে দল পাঠাবে না ভারত, ফের মুখ পুড়বে পাকিস্তানের? চ্যাম্পিয়নস ট্রফিতে দল পাঠাবে না ভারত, ফের মুখ পুড়বে পাকিস্তানের?

Champions Trophy 2025: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড BCCI আরও একবার পাকিস্তান ক্রিকেট বোর্ড PCBকে নতজানু বসতে বাধ্য করতে চলেছে। আসলে চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫-এর পাকিস্তানের আতিথেয়তায় হওয়ার কথা। এর প্রস্তুতিও চলছে জোর কদমে। সম্প্রতি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) দুবাই হেডকোয়ার্টারে নিজেদের একটি মিটিং রেখেছিল। এতে পিসিবির সঙ্গে চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে চুক্তিতে সইও হয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তানের আতিথেয়তায় চ্যাম্পিয়ন ট্রফি হওয়ার ব্যাপারে সিলমোহর ওপরে গিয়েছে।

হাইব্রিড হিসেবে হয়েছিল এশিয়া কাপ

কিন্তু এর মধ্যে পাকিস্তান একবার ফের বিসিসিআই কে ভয় পেতে শুরু করেছে। কারণ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ফের পাকিস্তানকে এই হাইব্রিড মডেল গ্রহণ করতে বাধ্য করতে পারে। হাইব্রিড মডেল মানে ভারতের ম্যাচ অন্য দেশে করাতে হবে। যেমন এশিয়া কাপে ভারত সমস্ত ম্যাচ শ্রীলঙ্কায় খেলেছিল। এমনকী পাকিস্তানের সঙ্গে যে সব ম্যাচ ভারতের খেলা পড়েছিল, সেগুলি পাকিস্তানকেও নিজের দেশ ছেড়ে শ্রীলঙ্কায় গিয়ে খেলতে হয়।

এশিয়া কাপে মোট ১৩টি ম্যাচের মধ্যে শুধু ৪টি ম্যাচ পাকিস্তানের হয়েছিল। যেখানে ফাইনাল সমেত ৯ টি ম্যাচ শ্রীলঙ্কায় হয়। এবার পাকিস্তানকে এমনই কিছু করতে হতে পারে, যা নিয়ে এখন থেকেই আতঙ্ক শুরু হয়েছে। পাকিস্তানের মনে হচ্ছে যে এবারও ভারত পাকিস্তানে টিম পাঠাতে অস্বীকার করতে পারে।

আরব আমিরশাহীতে হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ

পাকিস্তান মিডিয়ার রিপোর্ট অনুযায়ী সম্প্রতি PCB অধ্যক্ষ জাকা আশরফ এবং আমিরাত ক্রিকেট বোর্ড ইসিবি এর উপাধ্যক্ষ খালিদ আল জোড়ানির মধ্যে কথাবার্তা হয়েছে। এই সময়ে এটাও কথা হয়েছে, যদি ভারতীয় দল পাকিস্তান সফরে আসতে না চায়, তাহলে চ্যাম্পিয়ন ট্রফির কিছু ম্যাচ হতে পারে। রিপোর্টকে যদি সত্যি বলে মনে করতে হয়, তাহলে আশরাফ এবং খালিদের মধ্যে মিটিংয়ে স্পেশালি চ্যাম্পিয়ন্স ট্রফির কথা উল্লেখ করা হয়নি। কিন্তু এ বিষয়টিতে অবশ্যই চর্চা হয়েছে যে পাকিস্তানের আতিথেয়তা কিছু ক্রিকেট টুর্নামেন্ট হতে পারে।

Advertisement

ভারত যদি না আসে তাহলে আইসিসি খরচ দেবে

ক্রিকেট পাকিস্তান ডট কমের সূত্রের মেলা খবর জানা গেছে যদি ভারত নিজের টিম পাকিস্থানে পাঠায় তাহলে ওই পরিস্থিতিতে আইসিসির এক্সট্রা খরচ হতে পারে। চ্যাম্পিয়ন্স ট্রফি কিছু ম্যাচ এখানেও করানোর বিষয়ে আলোচনা চলছে। যদিও এই বিষয়টি পরিস্থিতির উপর নির্ভর করবে। পিসিবির বিশেষ সুরক্ষা ইস্যুতে ওরা মনোভাব নিয়ে জানিয়েছে যে কোনও টিম যদি পাকিস্তান সফরে আসতে না চায়, তাহলে আইসিসির নিরপেক্ষ হয়ে সিদ্ধান্ত নিতে হবে। ইন্টারন্যাশনাল সংস্থার একতরফা সিদ্ধান্ত নেওয়াতে উচিত নয়। যদি আই সি সি এর বিষয়টি মেনে নিয়েছে।

 

Advertisement