scorecardresearch
 

England Cricketer Graham Thorpe Died: প্রয়াত ১০০ টেস্ট খেলা ক্রিকেটার, বিশ্বক্রিকেটে শোকের ছায়া

England Cricketer Graham Thorpe Died: ECB তার বিবৃতিতে বলেছে, 'খুব দুঃখের সঙ্গে ইসিবি খবরটি শেয়ার করছে যে গ্রাহাম থর্প মারা গিয়েছেন। গ্রাহামের মৃত্যুতে আমরা যে গভীর শোক অনুভব করেছি তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তার দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন ছিল না। তার ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তার দক্ষতা এবং কৃতিত্ব ইংল্যান্ড এবং সারে সমর্থকদের মাতিয়ে রেখেছিল।

Advertisement
১০০ টেস্ট খেলা বিখ্যাত ক্রিকেটারের মৃত্যু, বিশ্বক্রিকেটে শোকের ছায়া ১০০ টেস্ট খেলা বিখ্যাত ক্রিকেটারের মৃত্যু, বিশ্বক্রিকেটে শোকের ছায়া

England Cricketer Graham Thorpe Died: ইংল্যান্ড ক্রিকেট দলের তারকা ও সারের প্রাক্তন ব্যাটসম্যান গ্রাহাম থর্পের মৃত্যুতে শোকের ছায়া বিশ্ব ক্রিকেটে। তাঁর বয়স ছিল ৫৫ বছর। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ECB)-এ তথ্য জানিয়েছে। থর্প, ১৯৯৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১০০টি টেস্ট ম্যাচ খেলেছিলেন। ২০২২ সালে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। কিন্তু তাঁর চিকিৎসার অবস্থার বিশদ বিবরণ ECB শেয়ার করেনি।

ECB তার বিবৃতিতে বলেছে, 'খুব দুঃখের সঙ্গে ইসিবি খবরটি শেয়ার করছে যে গ্রাহাম থর্প মারা গিয়েছেন। গ্রাহামের মৃত্যুতে আমরা যে গভীর শোক অনুভব করেছি তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তার দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন ছিল না। তার ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তার দক্ষতা এবং কৃতিত্ব ইংল্যান্ড এবং সারে সমর্থকদের মাতিয়ে রেখেছিল।

থর্পের কেরিয়ার
গ্রাহাম থর্প ১০০ টেস্ট ম্যাচে ৪৪.৬৬ গড়ে ৬৭৪৪ টেস্ট রান করেছেন, যার মধ্যে ১৬টি সেঞ্চুরি এবং ৩৯টি হাফ সেঞ্চুরি রয়েছে। থর্প ইংল্যান্ডের হয়ে ৮২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন। এই সময়কালে, ৩৭.১৮ গড়ে ২৩৮০ রান করা হয়েছিল। একদিনের আন্তর্জাতিকে ২১টি হাফ সেঞ্চুরি করেছেন থর্প। তিনি সারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলেন এবং দলের হয়ে প্রায় ২০,০০০ রান করেন।

থর্পের কোচিং কেরিয়ার
ইংলিশ দলের ব্যাটিং কোচ হিসেবেও কাজ করেছেন থর্প। ২০২২ সালে থর্পকে আফগানিস্তান দলের প্রধান কোচ করা হয়, যদিও কিছু সময় পরে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। সেই বছরের মে মাসে যখন থর্প হাসপাতালে ভর্তি হন, লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে টসের সময় বেন স্টোকস তাঁর গায়ে থর্পের নাম লেখা একটি শার্ট পরেছিলেন।

আরও পড়ুন

Advertisement

ইংল্যান্ডের হয়ে তাঁর শেষ টেস্ট ম্যাচ ছিল বাংলাদেশের বিপক্ষে চেস্টার-লে-স্ট্রিটে, যেটি ছিল তাঁর ১০০তম টেস্ট ম্যাচ। কেভিন পিটারসেনের উত্থানের কারণে ২০০৫ অ্যাশেজ সিরিজে থর্পকে বাদ দেওয়া হয়েছিল। থর্পের ক্যারিয়ারের সুবর্ণ সময় ছিল ২০০০-০১। এরপর পাকিস্তান ও শ্রীলঙ্কা সফরে থর্প সেঞ্চুরির ইনিংস খেলেন, যার কারণে দুই জায়গায় টেস্ট সিরিজ জিতেছিল ইংল্যান্ড। ২০০২ সালের মার্চ মাসে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ টেস্ট ম্যাচে থর্প মাত্র ২৩১ বলে ডাবল সেঞ্চুরি করেন।

 

Advertisement